রিওতে সাজছে পোশাকের রং

রিওতে সাজছে পোশাকের রং

শেয়ার করুন

adidas-team-great-britain-2016-olympic-uniforms

স্পোর্টস ডেস্ক:

বিশ্বের বৃহত্তম ক্রীড়া আসর অলিম্পিকে ধুন্ধুমার প্রতিদ্বন্দ্বিতার বাইরেও থাকে নজর কাড়ার অনেক উপলক্ষ্য। মূল আকর্ষণ অবশ্যই পোশাক আর অনুষঙ্গ। বিশ্বের তাবড় ডিজাইনাররা বিভিন্ন দেশের ক্রীড়াবিদদের জন্য পোশাক নকশা করে থাকেন। এক্ষেত্রে প্রতিটি দেশই পদক জয়ের মতোই পোশাক সংগ্রহে টেক্কা দিতে চায় অন্যদের।

বিশ্বের শীর্ষ ডিজাইনারদের একজন র‌্যালফ লরেন এবারও ডিজাইন করেছেন আমেরিকার অলিম্পিক দলের ইউনিফর্ম। বর্ষীয়ান এই ডিজাইনারের প্রেরণা, প্লেয়িং ইট সেফ। বাটন ডাউন শার্ট, সাদা শর্ট আর স্ট্রাইপড বেল্টে স্পষ্ট ডিজাইনারের ধ্রুপদী নান্দনিকতা।

2016-olympic-uniforms

তবে আমেরিকা নয় সুইডেন জমিয়ে দিয়েছে রঙের কারসাজিতে। বিখ্যাত দেশি ফ্যাশন ব্র্যান্ড এইচ অ্যান্ড এম-এবারও পালন করেছে এই দায়িত্ব। তাদের জাতীয় পতাকার কালার প্যালেট অনুসরণেই পোশাক করেছে তারা। পুনর্ব্যবহার্য কাপড়েই তৈরি করা হয়েছে উৎসব আর প্রতিযোগিতার পোশাক।

96500494_In-a-picture-taken-on-April-27-2016-South-Korean-Olympic-athletes-and-models-show-the-South-large_trans++eo_i_u9APj8RuoebjoAHt0k9u7HhRJvuo-ZLenGRumA

যমজ ভাই ড্যান আর ডিন ক্যাটেনের ব্র্যান্ড ডিস্কয়্যারড-টু। এই হাউজের ডিজাইনে পোশাক তৈরি করেছে আরেক বিখ্যাত ডিপার্টমেন্ট স্টোর হাডসন বে। আর সেই পোশাকেই অলিম্পিক মাতাবেন ম্যাপললিপের ক্রীড়াবিদরা। ঐতিহ্যবাহী লাল আর সাদার সঙ্গে যোগ হয়েছে কালো আর ধূসর তাতে আভিজাত্যই কেবল ফুটে উঠছে না, কানাডার গর্বও থাকছের অটুট।

1459832880308

অ্যাডিডাসের সঙ্গে ব্রিটিশ ফ্যাশন ডিজাইনার স্টেলা ম্যাকর্টানির গাঁটছড়া পুরনো। ব্রিটেনের অলিম্পিক টিমের তিনিই অফিসিয়াল ডিজাইনার। পোশাক নকশায় এবারও মূল প্রেরণা ইউনিয়ন জ্যাক। অনবদ্য ডিজাইনের মূল আকর্ষণ কাপড়। নতুন উদ্ভাবিত এই কাপড় লন্ডন গেমসের চেয়ে ১০ ভাগ হালকা।

এছাড়া আরও দল রয়েছে যারা পেশাকের তৈরিতে পার করছে ব্যস্ততম সময়।

during the Canadian Olympic Committee Rio Uniform Launch in Toronto, April 12, 2016.