রাশিয়া বিশ্বকাপের ৩২ দল

রাশিয়া বিশ্বকাপের ৩২ দল

শেয়ার করুন

thস্পোর্টস ডেস্ক :

শেষ হলো ফিফা ২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপের বাছাইপর্ব। সাতটি মহাদেশের পাঁচটি অঞ্চলের লড়াই শেষে ৩২ টি দল জায়গা করে নিলো ফুটবল মহাযজ্ঞের চুড়ান্ত পর্বে।

স্বাগতিক হিসেবে রাশিয়ার পর ২০১৮ সালের বিশ্বকাপে সবার আগে অংশগ্রহণ নিশ্চিত করে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল। আর প্লে অফ খেলে ৩২তম দল হিসেবে ৩৬ বছর পর বিশ্বকাপে জায়গা করে নেয় পেরু।

এছাড়াও এশিয়া- ওশেনিয়া অঞ্চল থেকে বিশ্বকাপে খেলা নিশ্চিত করেছে জাপান, ইরান, সৌদি আরব, দক্ষিণ কোরিয়া এবং অস্ট্রেলিয়া। আফ্রিকা মহাদেশ থেকে খেলবে তিউনিশিয়া, সেনেগাল, মরক্কো, মিসর এবং নাইজেরিয়া।

ইউরোপ থেকে বর্তমান চ্যাম্পিয়ন জার্মানীর সাথে মূল পর্বে খেলা নিশ্চিত করেছে বেলজিয়াম, ক্রোয়েশিয়া, ডেনমার্ক, ইংল্যান্ড, ফ্রান্স, আইসল্যান্ড, পোলান্ড, পর্তুগাল, সার্বিয়া, স্পেন, সুইডেন এবং সুইজারল্যান্ড। স্বাগতিক হওয়ায় এ অঞ্চল বাছাইপর্ব ছাড়াই খেলবে রাশিয়া।

এদিকে, লাতিন আমেরিকা থেকে রাশিয়া যাত্রা নিশ্চিত করেছে ব্রাজিল, আর্জেন্টিনা, কলম্বিয়া, উরুগুয়ে এবং পেরু। কনকাকফ অঞ্চল থেকে নিশ্চিত হয়েছে মেক্সিকো, কোস্টারিকা এবং পানামার বিশ্বকাপ খেলা। প্লে অফ থেকে বাদ পড়েছে ওশেনিয়া অঞ্চলের নিউজিল্যান্ড।

তবে, এবারের বিশ্বকাপে জায়গা পেতে ব্যর্থ হয়েছে ৪ বারের বিশ্বচ্যাম্পিয়ন ইতালি। তাদের সাথে দর্শক হয়ে থাকতে হবে নেদার‍ল্যান্ডস এবং যুক্তরাষ্ট্রকেও।

২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপের ৩২ দল

এশিয়া (এএফসি) থেকে ৫টি: অস্ট্রেলিয়া, ইরান, জাপান, দক্ষিণ কোরিয়া ও সৌদি আরব।

ইউরোপ (উয়েফা) থেকে ১৪টি: বেলজিয়াম, ক্রোয়েশিয়া, ডেনমার্ক, ইংল্যান্ড, ফ্রান্স, জার্মানি, আইসল্যান্ড, পোল্যান্ড, পর্তুগাল, রাশিয়া (স্বাগতিক), সার্বিয়া, সুইডেন, সুইজারল্যান্ড ও স্পেন।

আফ্রিকা (সিএএফ) থেকে ৫টি: মিসর, মরক্কো, সেনেগাল, তিউনিসিয়া ও নাইজেরিয়া।

কনকাকাফ (উত্তর ও মধ্য আমেরিকা এবং ক্যারিবিয়ান) থেকে ৩টি: কোস্টারিকা, মেক্সিকো ও পানামা।

দক্ষিণ আমেরিকা (কনমেবল) থেকে ৫টি: ব্রাজিল, উরুগুয়ে, আর্জেন্টিনা, পেরু ও কলম্বিয়া।