মেসি-রোনালদোর রাজত্বের অবসান ঘটিয়ে ফিফা বর্ষসেরা মদ্রিচ

মেসি-রোনালদোর রাজত্বের অবসান ঘটিয়ে ফিফা বর্ষসেরা মদ্রিচ

শেয়ার করুন

3203স্পোর্টস ডেস্ক :

মেসি-রোনালদোর ১০ বছরের রাজত্বের অবসান ঘটিয়ে ফিফা বর্ষসেরা ফুটবলারের পুরষ্কার জিতেছে ক্রোয়েশিয়া অধিনায়ক লুকা মদ্রিচ। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী রোনালদো পেয়েছে ১৯ দশমিট ০৮ শতাংশ ভোট। আর মদ্রিচে ভোট ২৯ দশমিক ০৫ শতাংশ। বর্ষসেরা নারী ফুটবালার হয়েছেন ব্রাজিলের মার্তা। সেরা কোচ দেশম আর সেরা গোলরক্ষক থিবো কর্তোয়া।

ট্রফি হাতে ফিফার বর্ষসেরা একাদশের সবাই প্রস্তুত ফটো শেষণের জন্য। তার পরও পড়ে আছে দুটো শিরোপা। তবে, কেউ কী বাদ পড়েছেন?

ফিফা বর্ষসোর পুরষ্কারের সেরা তিনে ছিলেন না মেসি। রোনালদো থেকেও বুঝতে পেরেছেন, এবার হচ্ছে না। তাই তো মেসি-রোনালদো’র কেউই আসেননি ফিফা দ্য বেস্ট অ্যাওয়ার্ড অনুষ্ঠানে।

দুই মহাতারকার ১০ বছরের রাজত্বের গোলক ভেঙে শ্রেষত্বের আসনে লুকা মদ্রিচ। ক্রোয়াট অধিনায়কের স্বর্ণলী বছরের মুকুটে যোগ হলো আরো একটি পালক।

জিতেছেন চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা। সামান্যেই ফঁসকে গেছে বিশ্বকাপ ট্রফি। তবে বানার্স আপ ক্রোয়েশিয়ার দলপতি রাশিয়া বিশ্বকাপ জুড়ে দেখিয়েছেন অসামান্য পারফরমেন্স। পেয়েছেন গোল্ডেন বল। এবার ফিফা বর্ষসেরার পুরষ্কার আরো বেশি করে রাঙিয়ে দিল মদ্রিচের ক্যরিয়ারকে।

মার্তা ভিয়েরা দা সিলভাকে বলা হয় বিশ্বের সেরা নারী ফুটবলার। এবার ফিফা’র স্বীকৃতি পেয়ে এই ব্রাজিলিয়ান স্ট্রাইকারের তকমা হলো আরো পোক্ত।

ফ্রান্সকে বিশ্বকাপ জিতিয়ে কিংবন্তী বনে গেছেন ফরাসী কোচ দিদিয়ের দেশঁ। অধিনায়ক ও ম্যানেজার হিসেবে পেয়েছেন বিশ্বকাপ জয়ের স্বাদ। তাই ফিফা তার হাতে তুলে দিয়েছে সেরা কোচের পুরষ্কার। আর নারী দলের সেরা কোচ হয়েছেন তার স্বদেশি রেনাল্ড পেদ্রোস।

হাঙ্গেরি কিংবদন্তী ফ্রাঙ্কা পুসকাসের নমে, সেরা গোদাতার পুরষ্কার পুসকাস অ্যাওয়ার্ড জিতেছেন মিশরীয় স্ট্রাইাকার মোহামেদ সালাহ। আর সেরা গোলরক্ষের খেতাব জিতেছেন স্প্যনিশ ডেভিড ডি গিয়াকে।

বর্ষসেরা একাদশে আছেন মেসি রোনালদো দুজনই আছেন ফরোয়ার্ড হিসেবে। সাথে আছে রয়েছেন সেরা উদীয়মান কাইলিয়াম এমবাপ্পে। মাঝ মাঠ সামলাতে রাখা হয়েছে হ্যাজার্ড, মদ্রিচ ও এন গোলো কান্তেকে। আর ফিফা প্রো একাদশের রক্ষণভাগে আছেন মার্সেলো, রামোস, ভারান ও আলভেস।