মেসি-রোনালদোর আধিপত্য ভেঙ্গে লুকা মদ্রিচ

মেসি-রোনালদোর আধিপত্য ভেঙ্গে লুকা মদ্রিচ

শেয়ার করুন

_104604493_modric_getty4স্পোর্টস ডেস্ক :

মেসি-রোনালদোর ‌১০ বছরের আধিপত্তের গোলক ভেঙে এবার ব্যালন ডি’অর জিতলেন রিয়াল মাদ্রিদের ক্রোয়েশিয়ান মিডফিল্ডার লুকা মদ্রিচ। আর প্রথমবার প্রদানকৃত নারী ব্যালন ডি’অর জিতে ইতিহাসের অংশ হয়ে রাইলেন নরওয়ে ফরোয়ার্ড আদা হেগেনবার্গ। এছাড়া সেরা উদীয়ানের পুরষ্কার, কোপা ট্রফি জিতেছেন ফরাসী তারকা কাইলিয়ান এমবাপ্পে।

১০ বছরের রাজত্বের অবসান হলো। মেসি-রোনালেদাকে পাশ কাটিয়ে ব্যালন ডি’অরে এবার নতুন হাতের স্পর্শ।

২০০৭ সালে ব্রাজিলের রিকার্ডো কাকা পর ফ্রেন্স ফুটবলের এই পুরষ্কার গেল দশকে সমান ৫ বার করে ভাগাভাগি করেছেন ক্রিশ্চিয়ানো রোনালদো আর লিওনেল মেসি। সকলেই বিশ্বাস করতে ভুলেই গিয়েছিলেন, তাদের বাইয়েও কেউ হতে পারেন সেরা। মদ্রিচের কাছেও তাই দিবাস্বপ্নের মতো মনে হচ্ছে

ক্রোয়াট দলপতি মদ্রিচ রাশিয়া বিশ্বকাপে দেশকে রানার্সআপ করেছেন। রিয়ালের হয়েছ জিতেছেন চ্যাম্পিয়ন্স লিগ। তাই এছরই জেতেন ফিফা দ্য বেস্ট অ্যাওয়ার্ড। এবার ব্যালন ডি’অর নিজের করে নিলেন।

ফরাসী ম্যাগাজিন ফ্রেন্স ফুটবল প্রতিবছরই দিয়ে থাই এই পুরষ্কার। কখনো সতন্ত্রভাবে আবার কখনো.,ফিফার সাথে মিলে মিলে নাম হয় ফিফা ব্যলন ডি’অর। ৬৩তম সংষ্করণে এসে প্রথমবার তারা নারী ব্যলন ডি’অরও প্রদান করল। যেখানে নিজেকে ইতিহাসের অংশ বানিয়ে রাখলেনর নরওয়ের অলিম্পিক লিওঁ’ স্ট্রাইকার আদা হেগেনবার্গ।

ব্যলডি’অর দৌড়ে বেশ এগিয়েছিলেন ফরাসী তারকা কাইলিয়ান এমবাপ্পে। জিততে না পারলেও মেসিকে পেছনে ফেলে সাংবাদিকদের ভোটে হয়েছে চতুর্থ। তবে ফ্রেন্স ফুটবল অনূর্ধ্ব ২১ ফুটবলারদেরদের যে কোপা অ্যাওয়ার্ড দেয় সেটা ঠিকই জিতে নিয়েছেন এই টিনেজার।