মাশ্চেরানোর পর বিদায় বললেন ইনিয়েস্তাও

মাশ্চেরানোর পর বিদায় বললেন ইনিয়েস্তাও

শেয়ার করুন

988886194.jpg.0স্পোর্টস ডেস্ক :

মাশ্চেরানো ও লুকাস বিলগিয়ার বিদায়ের পর দেশের জার্সি খুলে রাখার ঘোষণা দিলেন  স্পেনের কিংবদন্তি মিডফিল্ডার আন্দ্রেস ইনিয়েস্তা্ও।

অসংখ্য রেকর্ড  আর হাসি-কান্নার  সাক্ষী হয়ে থাকবে রাশিয়া। আবার এই আসরেই শেষ হবে অনেক ফুটবলারের ক্যারিয়ার। দল হারার সঙ্গে সঙ্গেই চাপা কষ্টে জাতীয় দল থেক অবসরের ঘোষোণা দিচ্ছেন তারকারা। তবে এ বিদায় শুধু হারের জন্য নয় উপযুক্ত সময় বলেও।

শুরুটা হয়েছে আর্জেন্টিনার ডিফেনসিভ মিডফিল্ডার হাভিয়ের মাশ্চেরানোর বিদায়ে। খালি হাতেই জার্সি খুলে রাখতে হয়েছে তাঁকে। শেষ ষোলো থেকে আর্জেন্টিনার বিদায়ে, নিজেকেও সরিয়ে নিলেন  এই মাঝমাঠের প্রহরী। দেশের জার্সি গায়ে ১৪৭ ম্যাচে করেছেন ৩ গোল। নামের পাশে কোন ট্রফি না থাকলেও। তার নিস্বার্থ ডেডিকেশনের জন্য আলবিসেলেস্তাদের মাঝমাঠের কান্ডারী হয়ে থাকবেন মাশ্চেরানো।

মাশ্চেরানোর  পর এবার জাতীয় দলকে বিদায় জানালেন তারই সাবেক বার্সা সতীর্থ স্পেনের  মিডফিল্ডার আন্দ্রেস ইনিয়েস্তা।দেশ আলাদা হলেও, দু-জনই মিলে গেছেন একই বিন্দুতে। একই বছর ক্লাব ও জাতীয় দল থেকে সরে দাঁড়ানোয়। আবার বয়সটাও দুজনেরই একই-৩৪। উভয়ের বিদায়টাও হলো খালি হাতেই।

স্পেনের জার্সিতে এটাই আমার শেষ ম্যাচ। অসাধারণ এক অধ্যায় শেষ করলাম। তবে যেভাবে শেষ করার স্বপ্ন দেখেছি তা পুরণ হয়নি। সবসমই সব কিছু পাওয়া যাবে না এটাও সত্যি।

২০০৬ সালে স্পেনের জার্সিতে অভিষেক হয় ইনিয়েস্তার। এর পর আর ফিরে তাকাতে হয়নি তাঁকে। ২০১০ বিশ্বকাপ ফাইনালে জয়সূচক গোলটা আসে তার পা থেকেই। ঐ গোলটাই স্পেনকে দিয়েছে ট্রফি। এছাড়া ২০০৬ ও ১২ সালে দুটি ইউরো জয়েও দারুণ ভূমিকা রেখেছিলেন অন্যতম সেরা এই মিডফিল্ডার। ১৩১ ম্যাচ খেলে করেছেন ১৩ গোল।