ভারতের বিপক্ষে টি-২০তে বাংলাদেশের প্রথম জয়

ভারতের বিপক্ষে টি-২০তে বাংলাদেশের প্রথম জয়

শেয়ার করুন

Bangladesh win during the 1st T20I match between India and Bangladesh held at the Arun Jaitley Stadium, Delhi on the 3rd November 2019. Photo by Deepak Malik / Sportzpics for BCCI
স্পোর্টস ডেস্ক :

ভারতের বিপক্ষে টি-২০তে বাংলাদেশের প্রথম জয়। সেটাও আবার ভারতের মাটিতে। সাকিব ছাড়া কতো অনুমান আর কতো আলোচনা বাংলাদেশের এই ভারত সফর নিয়ে? তবে, সব কিছুরই উত্তর মিললো দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে, প্রথম টি-২০তে। সাহস আর পেশাদারিত্বের পরিচয় দিয়ে ৭ উইকেট আর ৩ বল বাকি রেখে জয় পায় বাংলাদেশ।

সাকিব ইস্যু নিয়ে দেশের ক্রিকেটে যে ঝড় বয়ে গেছে, তার চিহ্ন রয়েছে এখনো। মনস্তাত্বিক চাপে ক্রিকেটারদের মাথা ভার হলেও, মাঠের লড়াইয়ে অন্যরকম এক বাংলাদেশ। পেশাদারিত্বের মোড়ক শরীরে চাপিয়ে, ভারতকে চিন্তায় ফেলে দেন শফিউল। রোহিতের ইনিংস সমাপ্তি ব্যক্তিগত ৯ রানেই।

শফিউল- মুস্তাফিজ-আল আমিন-আমিনুল আর আফিফ। কেউ নাম ভুমিকায় আবার কেউ পার্শ্ব চরিত্রে। কার্যকরী সব স্পেল দিয়ে ভারতকে দেড়শোর নিচে আটকে দেয় বাংলাদেশের এই বোলিং লাইন।

৬ উইকেটে ১৪৮ তোলা ভারতীয় ইনিংসে সর্বোচ্চ ৪১ রানের অবদান শিখর ধাওয়ানের। ঋশব পান্তের ২৭ আর শ্রেয়াস আইয়ারের ২২ রান স্বাগতিক স্কোরবোর্ডে প্রভাব ফেলে।

শেষদিকে, ওয়াশিংটন সুন্দরের ৫ বলে ১৪ আর কুনাল পান্ডিয়ার ৮ বলে ১৫ রান অনুমান করা স্কোর ছাড়িয়ে যায় ভারতের। শফিউল-আমিনুলের ২ উইকেটের সঙ্গী হন ১ উইকেট পাওয়া আফিফও।

বাংলাদেশ ভারতকে অনুসরণ করলো ইনিংসের শুরুতে। লিটন হতাশায় ডোবালেন। তবে, অভিষেকে ইতিবাচক মোহাম্মদ নাঈমের ব্যাট। তার ২৬ রান বাংলাদেশকে দেয় সাহস।

সৌম্য-মুশফিকের যুগলবন্দি, জয়ের আশা জাগায় দিল্লিসহ গোটা বাংলাদেশে। যদিও প্রযোজনীয় রান রেট ছুঁয়ে ফেলে দুই অঙ্ক। সৌম্য ৩৯ রান করে ফিরলেও, মুশফিকের দায়িত্ব আর সাকিব প্রেরণা হিসেব মিলিয়ে দিলো বাংলাদেশকে।

১৯তম ওভারের শেষ ৪ বলে মুশফিকের টানা ৪টি বাউন্ডারিতে জয়ের সুবাশ পায় বাংলাদেশ। আর মাহামুদউল্লাহর ফিনিসিংহে ঐতিহাসিক এক জয় পায় বাংলাদেশে।