ভারতের আধিপত্য খর্ব করে এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ

ভারতের আধিপত্য খর্ব করে এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ

শেয়ার করুন

iস্পোর্টস ডেস্ক :

নারী এশিয়া কাপে ইতিহাস রচনা করেছে বাংলাদেশ। ৬ বারের চ্যাম্পিয়ন ভারতকে ৩ উইকেটে হারিয়ে এশিয়ার শ্রেষ্ঠত্ব অর্জন করেছে টাইগ্রেসরা। জিতেছে নারী এশিয়া টি-টোয়েন্টির শিরোপা।

২০তম ওভারে প্রয়োজন ছিল ৯ রান। আর শেষ বলে ২। জাহানারা এই পরিস্থিতে হারমানপ্রীতকে লং মিড অনে ঠেলে কাঙ্খিত রান সম্পূর্ণ করে আনন্দে আত্মহারা হন। মাঠে উপস্থিত দর্শকরাও যোগ দেন এই বিজয় উৎসবে। নারীরা গোটা দেশকেই উদ্বেল করেন জয়ের আনন্দে।
i
কুয়ালামপুরে ভারতের দেয়া ১১৩ রানের মাঝারি মানের টার্গেটে ব্যাট করতে নেমে শুকতারাকে নিয়ে শুরুটা ভাল করেন শামিমা। তারা দুজনে দেখেশুনে খেলে ৩৫ রানের জুটি গড়েন। এরপর দলীয় ১৭ রানে বিদায় নেন আয়েশা।

সঙ্গীকে হারিয়ে বেশিক্ষণ ক্রিজে থাকতে পারেননি শামীমা। দলীয় ৩৫ রানেই ফেরেন তিনি ১৬ রান করে।

ফরাজানাও যেতে পারেনি বেশিদূর। ড্রেসিং রুমে ফেরেন মাত্র ১১ রানে।   তবে, নিগারের ২৪ বলে ২৭ এবং রুমানার ২২ বলে ২৩ রান বাংলাদেশকে পৌঁছে দেয় জয়ের লক্ষ্যে।

২০০৪ সালে শুরু হওয়া এশিয়া কাপের ৬ বার শিরোপাজয়ী ভারত। এ পর্যন্ত আর কাউকেই শ্রেষ্ঠত্বে ভাগ বসাতে দেয়নি তারা। তবে তাদের সেই ধারাবাহিকতায় যতি টেনেছে বাংলাদেশ।

এর আগে টস জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয়া ভারত। তবে সুবিধা করতে পারেনি। বরং বাংলাদেশের পক্ষে প্রথম ব্রেক থ্রু এনে দেন অধিনায়ক সালমা খাতুন। দলীয় ১২ রানে স্মৃতি মানধানাকে রান আউটের ফাঁদে ফেলেন তিনি।

স্কোরবোর্ডে ২৬ রান উঠতেই আঘাত হানেন জাহানারা। ব্যাক্তিগত ৪ রান করা দীপ্তি শর্মাকে ফিরিয়ে দেন তিনি।

স্কোরকার্ডে আরো তিন রান যোগ হতেই মিতালীকে সাজঘরে ফেরান খাদিজা। তিনি করেন ১১ রান।

এরপর বলকে নিয়ম বহিভূর্তভাবে গায়ে লাগানোয় অবস্ট্রাক্টি আউট হয়ে ফেরেন পাতিল। এর পর হাল ধরেন অধিনায়ক হারমানপ্রিত কৃষ্ণাকে নিয়ে ৩০ রানের মূল্যবান পার্টনারশিপ গড়ে তোলেন। ১১ রান করা কৃষ্ণাকে ফেরান সালমা। এর পর ভাটিয়া পাণ্ডে গোষ্মামীকে নিয়ে ছোট ছোট পার্টনাশিপ গড়ে দলকে ভাল স্কোরেরে দিকে নিয়ে যান হারমানপ্রিত। ইনিংসের শেষ বলে আউট হবার আগে তিনি ৪২ বলে ৫৬ রানের দুর্দান্ত এক ইনিংস খেলেন সিরিজ সেরা হারমানপ্রিত। খাদিজা ও রোমানা দুটি করে উইকেট নেন। আর সালমা ও জাহানারা নেন একটি করে উইকেট।