অভিষিক্ত মোসাদ্দেকের ব্যাটে দুইশ পার

অভিষিক্ত মোসাদ্দেকের ব্যাটে দুইশ পার

শেয়ার করুন

Afghanistan's Mirwais Ashraf, second right, celebrates with his teammates the dismissal of Bangladesh's Tamim Iqbal, unseen, during the second one-day international cricket match in Dhaka, Bangladesh, Wednesday, Sept. 28, 2016. (AP Photo/A.M. Ahad)

নিজস্ব প্রতিবেদক :

পেসার রুবেলকে নিয়ে শেষ উইকেটে দারুণ ব্যাট করে বিপর্যয়ে পরা বাংলাদেশের ইনিংস দুইশ পার করালেন অভিষিক্ত মোসাদ্দেক হোসেন। টসে হেরে ব্যাট করতে নেমে ব্যাটিং ব্যর্থতায় ৪৯ ওভার ২ বলে ২০৮ রানে অল-আউট হয় টাইগাররা। দলের পক্ষে সর্বোচ্চ ৪৫ রানে অপরাজিত থাকেন মোসাদ্দেক।

এর আগে শততম জয়ের লক্ষ্যে দ্বিতীয় ওয়ানডেতে আফগানিস্তানের বিপক্ষে টসে হেরে ব্যাট করতে নামা বাংলাদেশর ব্যাটিং লাইন আপ খেই হারিয়ে ফেলে।

বাংলাদেশের হয়ে ইনিংসের সূচনা করেন তামিম ইকবাল ও সৌম্য সরকার। দুজনই সতর্কতার সঙ্গে ব্যাট চালিয়ে ইনিংসকে টেনে নিয়ে যেতে থাকেন। দুজনে গড়ে তোলেন ৪৫ রানের জুটি। এর প্রথম ব্যাটসম্যান হিসেবে তামিম আউট হন ব্যক্তিগত ২০ রানে। এরপর অপর ওপেনার সৌম্য সরকারও বেশিক্ষণ উইকেটে থাকতে পারেননি। দলীয় ৫০ রানে সৌম্য বিদায় নেন ব্যক্তিগত ২০ রান করে।

Bangladesh's Mahmudullah, left, plays a shot, as Afghanistan's wicketkeeper Mohammad Shahzad, center, watches and Mohammad Nabi follows the ball during the second one-day international cricket match in Dhaka, Bangladesh, Wednesday, Sept. 28, 2016. (AP Photo/A.M. Ahad)

এরপর তৃতীয় উইকেটে মাহমুদুল্লাহ রিয়াদ ও মুশফিকুর রহিম ৬১ রান যোগ করে দলকে বড় সংগ্রহের পথ দেখান। দুজনে মিলে দারুণ সব শটে দলকে এগিয়ে নিতে থাকেন। কিন্তু এর পরই ছন্দ পতন। দলীয় ১১১ রানে মাহমুদুল্লাহ ২৫ রান করে বোল্ড হন। এরপর বেশীক্ষণ স্থায়ী হতে পারেননি মুশফিক। ১২২ রানের মাথায় সুইপ করতে গিয়ে আউট হন দারুণ খেলতে থাকা অভিজ্ঞ মুশফিক। আউট হবার আগে করেন ৩৮ রান।

মুশফিকের আউটে চাপে পড়ে যায় বাংলাদেশ। সেই চাপ থেকে বের হবার আগেই বিতর্কিত এক সিদ্ধান্তে আউট হন ১৭ রান করা সাকিব। দলীয় রান তখন ১৩৮। এর পর ওই একই রানে সাব্বির চার রান করে ফিরে গেলে চরম বিপর্যয়ে পরে বাংলাদেশ। এর পরে ১৪১ রানে সপ্তম ব্যাটসম্যান হিসেবে আউট হন টাইগার অধিনায়ক মাশরাফি।
252759-3
তাইজুলকে নিয়ে দলীয় রান সম্মানজনক স্থানে নিয়ে যাবার চেষ্টা করেন অভিষিক্ত মোসাদ্দেক আলী। কিন্তু তাইজুল ১০ রান এবং এর পর তাসকিন শূণ্য রানে ফিরে গেলে বাংলাদেশের ইনিংস দাড়ায় ৯ উইকেটে ১৬৫ রান। তখন ২০০ রান হওয়া ছিল এক প্রকার অসম্ভব। এগার নাম্বার ব্যাটসম্যান রুবেলকে নিয়ে সেই অসম্ভববে সম্ভব করলেন অভিষিক্ত মোসাদ্দেক। একম অভিজ্ঞ ব্যাটসম্যানের মত দায়িত্ব নিয়ে প্রয়োজন অনুযায়ী প্রান্ত বদল করে স্ট্রাইক ধরে রাখেন। তার ব্যাটে ২০০ পার করে বাংলাদেশ। শেষ পর্যন্ত ঝুঁকিপূর্ণ দুই রান নিতে গিয়ে রান আউট হন রুবেল। বাংলাদেশের ইনিংস শেষ হয় ২০৮ রানে। ৪৫ বলে চারটি ৪ এবং দুই ছক্কায় ৪৫ রানে অপরাজিত থাকেন তরুন মোসাদ্দেক।

আফগানিস্তানের পক্ষে রশিদ খান ১০ ওভারে মাত্র ৩৫ রান দিয়ে নেন ৩ উইকেট। এছাড়া মোহাম্মদ নবী ও আশরাফ নেন দুটি করে উইকেট।

প্রথম ওয়ানডে জিতে ইতোমধ্যে সিরিজে ১-০ তে এগিয়ে রয়েছে স্বাগতিকরা।