ব্যাটসম্যানদের ধারাবাহিক ব্যর্থতায় ইনিংস ব্যবধানে হারের লজ্জা

ব্যাটসম্যানদের ধারাবাহিক ব্যর্থতায় ইনিংস ব্যবধানে হারের লজ্জা

শেয়ার করুন

BLOEMFONTEIN, SOUTH AFRICA - OCTOBER 08: Soumya Sarkar of Bangladesh caught by Faf du Plessis of the Proteas during day 3 of the 2nd Sunfoil Test match between South Africa and Bangladesh at Mangaung Oval on October 08, 2017 in Bloemfontein, South Africa. (Photo by Lee Warren/Gallo Images/Getty Images)

স্পোর্টস ডেস্ক :

ব্যাটসম্যানদের টানা ব্যাটিং বর্থতায় ব্লুমফন্টেইনে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্টে ইনিংস এবং ২৫৪ রানের লজ্জার পরাজয় বরণ করেছে বাংলাদেশ। দক্ষিণ আফ্রিকার প্রথম ইনিংসে করা চার উইকেটে ৫৭৩ রানের জবাবে প্রথম ইনিংসে ১৪৭ রানে অল-আউট হয়ে ফলোঅনে পড়া বাংলাদেশে দ্বিতীয় ইনিংসেও ব্যাটিং ব্যর্থতার ধারাবাহিকতা রেখে অল-আউট হয় ১৭২  রানে। আর এর ফলে দুই ম্যাচ টেস্ট সিরিজে হোয়াইট ওয়াশ হল বাংলাদেশ।

প্রথম ইনিংসে ব্যাটসম্যানদের দায়িত্ব জ্ঞানহীন ব্যাটিংয়ের পর তৃতীয় দিনের শুরুতে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামে আগের দিনের দু্ই অপরাজিত ব্যাটসম্যান সৌম্য আর ইমরুল। ব্যাট করতে নেমে শুরুতেই উইকেট হারায় বাংলাদেশ। মাত্র ৩ রান করে রাবাদার বলে আউট হন সৌম্য সরকার। এরপর ব্যক্তিগত ১১ রানে সেই রাবাদার বলেই আউট হন মুমিনুল হক।

Bangladesh's batsman Mushfiqur Rahim (R) is watched by South Africa's wicketkeeper Quinton de Kock as he plays a shot during the third day of the second Test cricket match between South Africa and Bangladesh in Bloemfontein on October 8, 2017. / AFP PHOTO / MARCO LONGARI (Photo credit should read MARCO LONGARI/AFP/Getty Images)

আর ব্যাটসম্যানদের ব্যর্থতার ষোলকলা পূর্ণ করেন ইমলরুল, মুশফিক। মধ্যার্ণ বিরতির আগে ৯২ রানে শীর্ষ চার ব্যাটসম্যানকে হারায় বাংলাদেশ। এপর মাহমুদুল্লাহ এবং লিটন দাস কিছুক্ষণ প্রতিরোধের চেষ্টা করেন। ৪৩ রানের পার্টনারশিপ গড়ে তোলেন দুইজন। কিন্তু এর পর আবারও ধস। ১০ রানের মধ্যে হারায় আরও চার উইকেট। ১৩৫ রানে লিটন দাস আউট হবার পর ১৩৯ রানের মাথায় আউট হন ৪৩ রান করা মাহমুদুল্লাহ। এরপর সাব্বির আর তাইজুল আসলেন আর গেলেন।

১৪৫ রানে ৮ উইকেটে হারানোর পর রুবেল আর শুভাশিষ মিলে বাংলাদেশের রান দেড়শ পার করেন। রুবেলকে ১০ রানে বোল্ড করে রাবাতা ইনিংসের পঞ্চম আর ম্যাচের দশম উইকেট লাভ করেন।

আর এর ফলে আর শেষ দিকে শুভাশিষ আর মুস্তাফিজ মিলে বাংলাদেশের রান ১৭০ পার করান।

এর আগে প্রথম ইনিংসে প্রোটিয়া পেসারদের কাছে আত্মসমার্পন করে টাইগাররা।একমাত্র লিটন দাস ছাড়া কেউই রাবাদা-অলিভিয়ার ও পারলেনদের ঠিকঠাক খেলেতে পারেননি।লিটনের ৭০ আর ইমরুলের ২৬ রানে বাংলাদেশ প্রথম ইনিংসে ১৪৭ রানে অলআউট হয়। রাবাদা ৫টি ও অলিভিয়ার নেন ৩ উইকেটে। দক্ষিণ আফ্রিকা ৪ উইকেটে ৫৭৩ রানে প্রথম ইনিংস ঘোষণা করে। এলগার ১১৩, মার্করাম ১৪৩, আমলা ১৩২ এবং ডুপ্লেসি অপরাজিত ছিলেন ১৩৫ রানে। শুভাশীষ রায় নেন ৩ উইকেট।