ফেল্‌প্‌সের নতুন প্রতিদ্বন্দ্বী জোসেফ

ফেল্‌প্‌সের নতুন প্রতিদ্বন্দ্বী জোসেফ

শেয়ার করুন

ebeb1e75d8f4f8cc70393d8f7bc706bf-Schooling-1

স্পোর্টস ডেস্ক:

রিও অলিম্পিকে ছেলে বেলার স্বপ্নের আইডল কে হারিয়ে সোনার পদক জিতে নিলেন ২১ বছর বয়সী জোসেফ আইজ্যাক স্কুলিং। স্কুলিংয়ের আইডল আর কেউ নয় অলিম্পিকের সর্বোচ্চ স্বর্ণপদকজয়ী যুক্তরাষ্ট্রের অ্যাথলেট মাইকেল ফেল্‌প্‌স।

সাঁতারে ১০০ মিটার বাটারফ্লাই রেসে মাত্র ৫০.৩৯ সেকেন্ডের রেকর্ড টাইমিংয়ে স্কুলিং সিঙ্গাপুরকে অলিম্পিকের প্রথম স্বর্ণপদক এনে দেন। এদিকে তার ‘আইডল’ ফেল্‌প্‌স ৫১.১৪ সেকেন্ড টাইমিংয়ে দ্বিতীয় হয়ে রৌপ্যপদক লাভ করেন।

ঐতিহাসিক এ অর্জনের পর স্কুলিং সাংবাদিকদের বলেন, ‘আমি উচ্ছ্বসিত এবং এখনও ঘোরের মধ্যে আছি। আমি সত্যিই এখন বলে বুঝাতে পারবনা আমি কি আনন্দের মধ্যে আছি। আমার কাছে মনে হচ্ছে একটি স্বপ্ন বাস্তবে রূপান্তরিত হল।’

একটু পেছেনে যাওয়া যাক। ২০০৮ সাল। এখন থেকে ৮ বছর আগে। ২০০৮ এর বেইজিং অলিম্পিকে যুক্তরাস্টের  সাঁতার দল বেস ক্যাম্প গড়েছেন সিঙ্গাপুরের কান্ট্রি  ক্লাবে । ওখানেই সাঁতার শিখতেন জোসেফ স্কুলিং। সবাই যখন জানতে পারল বিশ্বসেরা সাঁতারু ফেল্‌প্‌স এখানে আছেন সবার মাঝে উত্তেজনা বিরাজ করছে।

তার সাথে একটু দেখা করার জন্য, ছবি তোলার জন্য সবাই উঠে পড়ে লেগে গেল। স্কুলিং এ সুযোগ হাতছাড়া করার ছেলে নয়। আইডলের সাথে দাঁড়িয়ে ছবি তোলার সময় থেকেই ঘোরে ছিলেন। কল্পনাও করতে পারছিলেননা তিনি যে ফেল্‌প্‌সের সাথে দাঁড়িয়ে ছবি তুলেছেন।

6ea7d4a38ccbad26fe0e4a318ad50908-schooling-2

হ্যাঁ, জোসেফ স্কুলিং স্বপ্নকে বাস্তাবে রূপান্তরিত করে ৮ বছর পর তার স্বপ্নের আইডলকেই পরাজিত করে ইতিহাস গড়েছেন রিও অলিম্পিকে।

স্কুলিংয়ের অনবদ্য সাফল্যে উচ্ছ্বসিত হয়ে  সিঙ্গাপুরের প্রধানমন্ত্রী সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে এক স্ট্যাটাসে বলেন, ‘এটা সিঙ্গাপুরের প্রথম স্বর্ণপদক এমনকি রিও অলিম্পিকেও এটা আমাদের প্রথম পদক। তার এই ঐতিহাসিক অর্জনের জন্য আমার অন্তর থেকে সাধুবাদ জানাই। তুমি আমাদের গর্বিত করেছ বিশ্ববাসির কাছে।’

তার এ স্ট্যাটাস ১০ হাজারেরও বেশি ব্যাবহারকারী লাইক কমেণ্টস করেন। সত্যিই, স্কুলিংয়ের জন্য এটা এক ঐতিহাসিক অর্জন, আর আমাদের জন্য অণুপ্রেরণার।