প্রথমবারের মত এশিয়ান গেমসে খেলতে যাচ্ছে বাংলাদেশ ব্রিজ ফেডারেশন

প্রথমবারের মত এশিয়ান গেমসে খেলতে যাচ্ছে বাংলাদেশ ব্রিজ ফেডারেশন

শেয়ার করুন

AsianGames2018স্পোর্টস ডেস্ক :

কলেজ কিংবা বিশ্ববিদ্যালয় জীবনে তাস হাতে নেন নি এমন মানুষ পাওয়া বিরল। তবুও যেখান তাস সেখানে সর্বনাশ- অন্তত আমাদের দেশের প্রেক্ষাপটে এটাই প্রচলিত। কিন্তু ইনডোর গেম হিসেবে সারা বিশ্বে অন্যতম জনপ্রিয় খেলা তাস। এরই একটি ধরণ ব্রিজ। ১৮তম এশিয়ান গেমসে এবারই প্রথমবার খেলতে যাচ্ছে বাংলাদেশ। অপরিচিত এই খেলা নিয়ে আশাবাদী বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশন।

মনস্তাত্বিক কিংবা বুদ্ধির খেলা হিসেবে বহুল পরিচিত ব্রিজ। সফলতাও আছে বাংলাদেশের। বিনা কোচিংয়ে গত বিশ্বকাপে কোয়লিফাই করে বাংলাদেশ। এছাড়া বিভিন্ন আন্তর্জাতিক অঙ্গনে ভালোই পদচারণা রয়েছে বাংলাদেশ ব্রিজ ফেডারেশনের। তবে সংশ্লিষ্টদের ক্ষোভ পৃষ্ঠপোষকতার বড় অভাব এই খেলায়।

ফেডারেশনের নিজস্ব ভবন নেই, নিয়মিত খেলোয়াড় নেই, ব্রিজ ঘিরে শুধু নেই আর নেই। পেশাদারিত্বের অভাব তো আছেই। দেশের হয়ে যারা প্রতিনিধিত্ব করেন তারা সবাই সাবেক কিংবা বর্তমান সরকারী চাকুরিজীবী। শখের বসে সময় এবং সুযোগ পেলে খেলে বেড়ান তাস। এমনই একটি একটি দল নিয়ে জাকার্তা যাচ্ছে বাংলাদেশ।

ইনডোর গেম, নিয়মটাও হিসেব নিকেশের। শব্দহীন মঞ্চ, সতীর্থকে দেখা যাবে না। এক দলে মোট ছয়জন খেলোয়াড় থাকবেন। এক বোর্ডে খেলতে পারবেন চারজন করে। বদলি হিসেবে থাকবেন একজন। কিন্তু এশিয়ান গেমসে বাংলাদেশ থেকে অনুমতি পেয়েছে ৫ জন খেলোয়াড়। সঙ্গে একজন টিম অফিসিয়াল। তবুও আশাবাদী ফেডারেশন।

এবারের আসরে মোট ২৪ টি দেশ খেলবে। বাংলাদেশ অংশ নেবে টিম ইভেন্টস ও মেন্স পেয়ার এ দুই বিভাগে। টিম ইভেন্টস শুরু হবে ২১ আগস্ট আর মেন্স পেয়ার শুরু হবে ২৯ আগস্ট। দেশের অভিজাতশ্রেনী সময় ক্ষেপনের জন্য যে তাস খেলে থাকে, সেই তাস দিয়ে এশিয়ান গেমস থেকে পদক জয়ের প্রত্যাশা খেলোয়াড়দের।