পারলো না বাংলাদেশ

পারলো না বাংলাদেশ

শেয়ার করুন

253982-3নিজস্ব প্রতিবেদক :

সমীকরণ ছিল সহজ। বাংলাদেশকে জিততে হলে করতে হবে ৩৩ রান। হাতে উইকেট দুটি। এই পিচে পঞ্চম দিনে অনেক কঠিন কাজ। তবে আশা হয়ে ছিলেন সাব্বির রহমান। তবে পারল না তারা। ঠিকেই সাব্বির রহমান অপরপ্রান্তে অপরাজিত ছিলেন। এই প্রান্ত থেকে বাকি দুজন আউট।

আগের দিন ব্রড বলেছিলেন আমাদের জিততে হলে দরকার দুটি ভাল বল অথবা ব্যাটসম্যানদের দুটি ভুল। ঠিকই স্টোকসের দুটি বরে এলবিডব্লিউ তাইজুল আর শফিউল। জয় থেকে ২২ রান দুরে থাকতে অল-আউট বাংলাদেশ। প্রথমবারের মত ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট জেতার দ্বারপ্রান্তে এসেও পারলো না টাইগাররা।

জিতলে বাংলাদেশের টেস্ট ইতিহাসের সেরা জয়টাই হতো। সাব্বির রহমান ৫৯ রানে অপরাজিত থেকে আর মাত্র ৩৩ রানের লক্ষ্য পূরণের স্বপ্ন দেখাচ্ছিলেন। কিন্তু  শেষ সকালে বড্ড সাদামাটা ভাবেই শেষ হলো চট্টগ্রামের টেস্ট। রয়ে গেলে বাংলাদেশের ২৩ রানের আক্ষেপ।  ২৮৬ রানের টার্গেট পূরণ করতে নেমে ২৬৩ রানে শেষ বাংলাদেশ। কাঁপন ধরানো ম্যাচটা ২২ রানে জিতে দুই টেস্টের সিরিজে ১-০ তে এগিয়ে যাওয়ার স্বস্তি ইংল্যান্ডের।

253980৩৩ পেলেই পরীক্ষায় পাশ করতো পুরো বাংলাদেশ দল। কিন্তু সেই নাম্বারটা তো পাওয়া হলো না টাইগারদের। আক্ষেপ রয়ে গেলো ২২ রানের। যে স্বপ্নটা সাব্বির রহমান  কাঁধে বয়ে নিচ্ছিলেন। তিনি ৬৪ রানে অপরাজিতই থাকলেন।

এটা ইংল্যান্ডের  জন্য মুক্তির আনন্দই বটে। চতুর্থ দিনটা বাংলাদেশ রোমাঞ্চকর লড়াই শেষে ৮ উইকেটে ২৫৩ রানে দাঁড়িয়ে। লক্ষ্য ২৮৬। আর মাত্র ৩৩ রান। সাব্বির ৫৯ রানে অপরাজিত।  ইংলিশদের স্বপ্নে নির্ঘাৎ গেল রাতে বারবার হানা দিয়ে ফিরেছেন সাব্বির। তাইজুল অপরাজিত ছিলেন ১১ রানে।

কিন্তু পঞ্চম দিনে শেষের দুই ব্যাটসম্যানকে ঢেকে রাখা আর হলো না সাব্বিরের। সকালের ২১ বলের মধ্যে জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামের ধুলোয় লুটাল সময়ের বাধা জয় করে মুখে মুখে ফেরার মতো এক জয়ের গল্প। ২৬৩ রানে অল আউট বাংলাদেশ।

১৬ কোটি মানুষের দেশে ছড়িয়ে পড়ে ২৩ রানের কষ্ট। দুই টেস্টের সিরিজে ১-০ তে এগিয়ে যাওয়ার স্বস্তি ইংল্যান্ডের।

এরআগে, ইংল্যান্ড প্রথম ইনিংসে ২৯৩ রানের জবাবে বাংলাদেশের ইনিংস থামে ২৪৮ রান। আর ইংল্যান্ড দ্বিতীয় ইনিংসে করেন ২৪০ রান।