পরাজয় অস্বাভাবিক কোন ঘটনা নয়

পরাজয় অস্বাভাবিক কোন ঘটনা নয়

শেয়ার করুন

West Indies cricketer Shai Hope (R) plays a shot as Bangladesh cricketer Mushfiqur Rahim (L) looks on during the second one-day international (ODI) between Bangladesh and West Indies at the Sher-e-Bangla National Cricket Stadium in Dhaka on December 11, 2018. (Photo by MUNIR UZ ZAMAN / AFP) (Photo credit should read MUNIR UZ ZAMAN/AFP/Getty Images)
স্পোর্টস ডেস্ক :

পরাজয় অস্বাভাবিক কোন ঘটনা নয়। তবে দল যদি ছন্দে থেকে হারে তাহলে, সেই পরাজয়ে সমালোচনা বেশি হয়। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম ওয়ানডেতে একপেশে জয়ের পর, দ্বিতীয় ম্যাচে সুন্দর চেহারায় ছিলো না বাংলাদেশ। ইনিংসের শেষ দিকে রানের গতি না থাকা, ক্যাচ মিস আর উইকেটে নিয়েও সেই চাপ ধরে রাখতে না পারাই ছিলো পরাজয়ের অন্যতম কারণ।

ওয়ানডেতে হাবিবুল বাশারের সর্বোচ্চ ৬৯ ম্যাচে অধিনায়কত্বের রেকর্ডের সঙ্গী মাশরাফীও। পাশাপাশি তামিম-সাকিব-মুশফিক-মাহামুদউল্লাহ ও মাশরাফীর একসঙ্গে শততম ম্যাচ। আর উইন্ডিজকে হারালেই সিরিজ নিশ্চিত। এমন ম্যাচে পঞ্চ পান্ডবের সবাই অবদান রেখেছেন। কিন্তু অভাবটা উপলদ্ধি হয়েছে অন্য জায়গায়।

৬ কিংবা ৭ নম্বরে যে ধরণের ব্যাটসম্যানের প্রয়োজন হয়, তা আজও আবিস্কার করতে পারেনি বাংলাদেশ। গুরুত্বপূর্ণ মুহুর্তে তাই বাংলাদেশ ইনিংসের শেষ ২ ওভারে আসে মাত্র ৫ রান।

ওয়েস্ট ইন্ডিজকে শুরুতে চাপে রাখা ছিলো বাংলাদেশের জন্য ইতিবাচক দিক। এরপর ছোট ছোট জুটি হয়েছে সফরকারিদের। তা ভেঙেছেও। কিন্তু একটা সময় বাংলাদেশ যখন দ্রুত কয়েকটি উইকেটে তুলে নিয়ে, প্রয়োজনীয় রান রেট বাড়িয়ে দেয়। সেই চাপটা ধরে রাখতে ব্যর্থ স্বাগতিক বোলাররা।

ব্যাটিং ও বোলিংয়ে কিছু ব্যর্থতার এমন দিনে, ফিল্ডারদেরও পারফরমেন্স ছিলো আফসোস করার মতোই। যার কয়েকটি তালুবন্দি করতে পারলেও, ২ বল বাকি রেখে ওয়েস্ট ম্যাচ জিতে যেতো তা বলা অন্তত কঠিনই ছিলো।

ছোট কিংবা বড়, সব ধরনের ভুল থেকে এর আগেও শিক্ষা নিয়ে বাংলাদেশ উজ্জ্বল পারফরমেন্স দিয়েছে। নয়নাভিরাম সিলেট স্টেডিয়ামে দর্শকরা নিশ্চিত চাইবে সেরকমই পারফরমেন্স।