নাটকীয় জয়ে ইতিহাস গড়লো মিসবাহর পাকিস্তান

নাটকীয় জয়ে ইতিহাস গড়লো মিসবাহর পাকিস্তান

শেয়ার করুন

স্পোর্টস ডেস্ক :

৫৯ বছরের অপেক্ষা। সব দেশ থেকে টেস্ট সিরিজ জিতে ফিরেছে পাকিস্তান। কিন্তু ৫৯ বছরে পাকিস্তানের কোনও অধিনায়ক ওয়েস্ট ইন্ডিজ থেকে টেস্ট সিরিজ জিতে ফিরতে পারেনি। অবশেষে সে অপেক্ষার অবসান হল। তাও এত নাটকীয়ভাবে। হয়ত কেই কল্পনাও করেনি। আর এই টেস্ট ছিল দুই পাকিস্তানি গ্রেট মিসবাহ আর ইউনুস খানের বিদায়ী টেস্ট। বিধাতা যেন সব নাটকীয়তা জমিয়ে রেখেছিলেন এই ম্যাচে।

আগের দিনে ১ উইকেট ৭ রান করেছিল ওয়েস্ট ইন্ডিজ। শেষ দিনে তাদের দরকার ছিল ২৯৭ রান আর পাকিস্তানের ৯ উইকেট। এই উইকেটে পঞ্চম দিনে জয়ের পাল্লাটা পাকিস্তানের দিকেই ভারী ছিল। অবশেষে সেটা হলও তবে এত নাটকীয় আর রোমাঞ্চ ছড়িয়ে হবে তা কেই ভাবেনি।

আর এই জয় দিয়েই অধিনায়ক মিসবাহ উল হক এবং ইউনুস খানের বিদায়ী টেস্ট স্মরণীয় করে রাখল পাকিস্তান। ডোমিনিকায় সিরিজের তৃতীয় এবং শেষ টেস্টে স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজকে ১০১ রানে হারিয়েছে তারা। ফলে টেস্ট সিরিজ ২-১ ব্যবধানে জিতে নিল সফরকারীরা।

আগের দিনের ১ উইকেটে ৭ রান নিয়ে খেলতে নামা ওয়েস্ট ইন্ডিজের ব্যাটিং লাইন আপে ধস নামিয়ে দেয় পাকিস্তানের বোলাররা। ৯২ রানে ৬ উইকেট আর ১৫২ রানে ৭ উইকেট তুলে নিয়ে সহজ জয় দেখছিল পাকিস্তান। কিন্ত এরপর লোয়ার অর্ডার নিয়ে দাতে দাঁত কামড়ে পড়ে থাকেন রোস্টন চেজ। দেবেন্দ্র বিশু, আলজারি জোসেফ ও শ্যানন গ্যাব্রিয়েলরা তাকে ভালই সঙ্গ দিচ্ছিল। আর রোস্টনও বেঁচে যান তিন তিনবার। দিনের শেষ ওভারের আগের ওভার ছিল আরও নাটকীয়। শ্যানন গ্যাব্রিয়েল ছিল ক্রিজে। একবার আউট হন। কিন্তু রিভিউ নিয়ে বেঁচে যান। ওই ওভারে তাকে আউট করার জন্য পাকিস্তানি ফিল্ডাররা তাকে ঘিরে রাখে। পঞ্চম বলে রান নেয়ার সুযোগ পেলেও রান নিলেন না। আর একটা বলে ঠেকিয়ে দিলে পরের ওভারে ক্রিজে আসবে চেজ। আর ৩৬৬ মিনিট ধরে ব্যাট করে ১০১ রানে অপরাজিত চেজের পক্ষে একটি ওভার কাটিয়ে দেয়া কঠিন কিছু ছিল না।

কিন্তু হল না। ওই ওভারের শেষ বলে কি হল গ্যাব্রিয়েলের। আচমকা মাথা গরম করে পাকিস্তানি সব ফিল্ডারকে কাছে দেখে ইয়াসির শাহকে ছক্কা হাঁকাতে গেলেন। বল লাগলো না ব্যাটে। বোল্ড। আর পাকিস্তানি খেলোয়াড়দের বুনো উল্লাস। হবে না কেন? এত নাটকের পর ৫৯ বছরের মধ্যে প্রথমবারের মত ক্যারিবিয় দ্বীপ থেকে সিরিজ জিতল পাকিস্তান। আর এর মাধ্যমে জয় দিয়ে বিদায় দিল ইউনুস খান আর মিসবাহকে।

এমন জয়ে ক্যারিয়ার শেষ করা। এর চেয়ে ভাল বিদায় আর কি হতে পারতো।