দ. আফ্রিকাকে ২১৯ রানে বেঁধে রাখলো পাকিস্তান

দ. আফ্রিকাকে ২১৯ রানে বেঁধে রাখলো পাকিস্তান

শেয়ার করুন

23cc675e-a27f-4c9b-82b5-12c4f8b5393eস্পোর্টস ডেস্ক :

জ্বলে উঠলেন পাকিস্তানের বোলাররা। সাথে ভারতের বিরুদ্ধে করা বাজে ফিল্ডিংটাও শুধরিয়েছে দুর্দান্ত ফিল্ডিং করে। আর এর ফলে নিজেদের বাঁচা মরার ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে মাত্র ২১৯  রানে আটকে রেখেছে পাকিস্তান।

আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে নিজেদের দ্বিতীয় ম্যাচে পাকিস্তানের বিপক্ষে টস জিতে ব্যাট করতে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেটে ২১৯ রান করেছে দক্ষিণ আফ্রিকা। ভারতের বিপক্ষে যে বোলিংকে নখ-দন্তহীন মনে হয়েছিল সেই পাকিস্তানের বোলারর আটকে রাখলেন শক্তিশালী দক্ষিণ আফ্রিকান ব্যাটসম্যানদের।
dmVrv - Copyবার্মিংহামে হাশিম আমলাকে সঙ্গে নিয়ে ইনিংসের গোড়াপত্তন করতে নামেন ডি কক। এই দুজনার ব্যাটে ভর করে ভালো সূচনা করে দক্ষিণ আফ্রিকা। দুজনে মিলে গড়ে তোলেন ৪০ রানের পার্টনারশিপ। কিন্তু এরপরই পাকিস্তানের বোলারদের দাপট শুরু হয়।

দলীয় ৪০ রানের মাথায় আগের ম্যাচের সেঞ্চুরিয়ান আমলাকে ১৬ রানে বিদায় করেন স্পিনার ইমাদ ওয়াসিম। আমলার বিদায়ের পর ডি কক ক্রিজে থাকতে পারেননি বেশিক্ষণ। দলীয় ৬০ রানে ৩৩ রান করা ডি কককে ফেরান হাফিজ। অধিনায়ক ডি ভিলিয়ার্সও শূন্য রানে বিদায় করে দক্ষিণ আফ্রিকাকে বিপদে ফেলেন ইমাদ ওয়াসিম।
264096ফলে দ্রুতই তিন উইকেট হারিয়ে বেশ চাপে পড়ে প্রোটিয়ারা। সাথে রান রেটের ধীর গতি। এই চাপ থেকে আর বের হতে পারেনি তারা। ডু প্লেসিসকে নিয়ে ধীরে ধীরে ইনিংস মেরামত করতে থাকেন মিলার। দুজনে মিলে গড়ে তোলেন ২৯ রানের পার্টনারশিপ। দলীয় ৯০ রানের মাথায় হাসান আলীর বলে বোল্ড হন ডু প্লেসিস। এর পর ১১৮ রানের মাথায় হাসান আলী পর পর দুই বলে ডুমিনি আর পারনেলকে আউট করলে চরম বিপর্যয় পরে দক্ষিণ আফ্রিকা।

কিন্তু এক পাশ আগলে রাখেন কিলার মিলার। দলের প্রয়োজনে নিজের স্বভাব বিরুদ্ধে ব্যাট করে দলকে বিপদ থেকে উদ্ধার করতে থাকেন। তাকে যোগ্য সঙ্গ দেন মরিস। ‍দুজনে মিলে গড়ে তোলেন ৪৭ রানের জুটি। মিলার তুলে নেন ব্যক্তিগত অর্ধ-শতক। ১৬৫ রানের মাথায় মরিসকে আউট করে জুনায়েদ খান এই জুটি ভাঙ্গেন।
264095এরপর রাবাদা মিলারকে যোগ্য সঙ্গ দেন। রাবাতাকে নিয়ে অষ্টম উইকেটে পাকিস্তানের বিপক্ষে রেকর্ড ৪৮ রানে জুটি গড়ে তোলেন মিলার। ২১৩ রানের মাথায় রাবাতা ২৬ রান করে আউট হন। অন্যদিকে মিলার অবিচল থাকেন। শেষ পর্যন্ত ১০৪ বল খেলে ৭৫ রানে অপরাজিত থাকেন তিনি। আর দক্ষিণ আফ্রিকার ইনিংস থামে  ২১৯ রানে।

পাকিস্তানের পক্ষে হাসান আলী ৩ টি এবং জুনায়েদ খান ও ইমাদ ওয়াসিম দুটি করে উইকেট পান।