টেস্ট ক্রিকেটে দেশের বাইরে দুর্বলতা আবারও দৃশ্যমান

টেস্ট ক্রিকেটে দেশের বাইরে দুর্বলতা আবারও দৃশ্যমান

শেয়ার করুন

iস্পোর্টস ডেস্ক :

টেস্ট ক্রিকেটে দেশের বাইরে পেস কন্ডিশনে বাংলাদেশ দলের দুর্বলতা আবারো দৃশ্যমান হলো দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। তাই বেশ কিছু জায়গায় টাইগারদের আরো বেশি উন্নতি করতে হবে বলে মনে ক্রিকেট সংশ্লিষ্টরা। সেই সাথে অধিনায়ক এবং কোচর মধ্যে সমন্বয় থাকা জরুরি বলেও মনে করেন তারা।

সাম্প্রতিক সময়ে ঘরের মাঠে ওয়ানডে ফরম্যাটের পাশাপাশি টেস্ট ক্রিকেটেও পরাশক্তি হওয়ার পথে রয়েছে বাংলাদেশ। কিন্তু দেশের বাইরে সেই শক্তিতে আর খুজে পাওয়া যাচ্ছেনা। বিশেষ করে পেস বোলিং কন্ডিশনে এখনো অনেকটাই দুর্বল মুশফিক-সাকিবরা।

দক্ষিণ আফ্রিকায় দুই টেস্টের সিরিজে বাজেভাবে হোয়াইটওয়াশ হয়েছে বাংলাদেশ দল। প্রথম টেস্টে কোনমতে ইনিংস হার এড়াতে পারলেও দ্বিতীয় টেস্টে আর শেষ রক্ষা হয়নি। মূলত প্রোটিয়া পেসারদের কাছেই ধরাশয়ী হয়েছে তারা। তাই বলা টেস্ট খেলার ১৬ বছরেও এখনো গতির সাথে মানিয়ে নিতে পারেনি টিম বাংলাদেশ।

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের গেম ডেভলপমেন্ট এবং ন্যাশনাল ম্যানেজার নাজমুল আবেদিন ফাহিম অকপটেই জানালেন, এখনো অনেক পথ পাড়ি দিতে হবে ।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দুই টেস্টেই সিদ্ধান্তের ক্ষেত্রে সমালোচিত হয়েছেন অধিনায়ক মুশফিক। জোড় গুঞ্জন চলছে তাকে দায়িত্ব থেকে সরিয়ে দিতে পারে বোর্ড। তবে, মুশফিকের দাবি, কোচ আর বোর্ডের নির্দেশেই তার সব সিদ্ধান্ত।

তাই দলকে এগিয়ে নিতে, কোচ আর অধিনায়কের মাঝে সমন্বয় থাকাটা অনেক জরুরি বলছেন ক্রিকেট সংগঠক খন্দকার জামিল আহমেদ। যা এই দুই টেস্টে ছিলোনা।

তারা আশাবাদী, এই ভুল থেকে শিক্ষা নিয়ে ওয়ানডে সিরিজে ভালো করবে বাংলাদেশ দল।