টেস্টের ১৫ মাসের অপেক্ষা শেষ হচ্ছে বৃহস্পতিবার

টেস্টের ১৫ মাসের অপেক্ষা শেষ হচ্ছে বৃহস্পতিবার

শেয়ার করুন

253672

নিজস্ব প্রতিবেদক :

বৃহস্পতিবার থেকে শুরু হচ্চে বহুল আলোচিত ইংল্যান্ড ও বাংলাদেশের মধ্যকার ২ ম্যাচ সিরিজের প্রথম টেস্ট। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে সকাল ১০ টায়। লম্বা সময় বিরতী দিয়ে টেস্ট খেললেও, চ্যালেঞ্জ নিতে প্রস্তুত বাংলাদেশ। এদিকে, পরিসংখ্যান আর সাম্প্রতিক ফর্ম বিচারে এগিয়ে থেকেও, স্বাগতিকদের সমীহ করছে ইংল্যান্ড।

প্রায় ১৫ মাস পর টেস্টে মাঠে নামতে যাচ্ছে মুশফিকের দল। দীর্ঘ বিরতীর পর, টেস্ট খেলা নিশ্চিভাবেই চ্যালেঞ্জিং। তারওপর দলে নতুন আর অনভিজ্ঞ ক্রিকেটারের সংখ্যাই বেশি। যদিও এসব নিয়ে ভাবতে চাইছে না বাংলাদেশ। মুশফিকের আত্মবিশ্বসী ভাষায় সেটা স্পষ্ট।

চট্টগ্রাম টেস্টেই অভিষেকের অপেক্ষায় সাব্বির রুম্মন ও মেহেদী হাসান মিরাজ। অপক্ষোকৃত দুর্বল বোলিং লাইন-আপ নিয়েও, প্রতিপক্ষের ২০ উইকেট নেওয়ার স্বপ্ন বাংলাদেশ অধিনায়কের।

বাংলাদেশের চেয়ে সবদিক থেকে এগিয়ে আছে ইংল্যান্ড। তবে, বাংলাদেশের চেয়ে ইংলিশদের জন্য এখন বড় প্রতিপক্ষ হয়ে দাঁড়িযেছে এখানকার কন্ডিশন। পাশাপাশি উইকেট নিয়েও কিছুটা চিন্তিত ইংল্যান্ড অধিনায়ক অ্যালিষ্টার কুক। বলেন, ‘গেলো কয়েক বছর আমরা টেস্টে ধারাবাহিক ক্রিকেট খেলছি। বাংলাদেশ স্বাগতিক হলেও, এগিয়ে থাকবো আমরা। তবে আমাদের জন্য কন্ডিশনটা কঠিন। কারণ এতো গরমে খেলে আমরা অভ্যস্ত নয়। উইকেট কেমন হবে সেটা বলা কঠিন। তবে স্পিনরা নিশ্চিতভাবে আধিপত্য দেখাবে। ম্যাচের প্রথম ২দিন গুরুত্বপুর্ন। আশা করছি টেস্ট সিরিজটা ভালো হবে।’

টেস্ট শুরুর আগে, দল নিয়ে কোচ আর টিম ম্যানেজমেন্টের ভেতরে অসন্তোষ রয়েছে। তাই মনস্তাত্বিকভাবে পিছিয়ে পড়া, বাংলাদেশের জন্য ইংলিশদের বিপক্ষে লড়াই করাটা সহজ কাজ হবে।