টি-টোয়েন্টিতে আয়ারল্যান্ডকে হারিয়ে ইতিহাস গড়লো যুক্তরাষ্ট্র

টি-টোয়েন্টিতে আয়ারল্যান্ডকে হারিয়ে ইতিহাস গড়লো যুক্তরাষ্ট্র

শেয়ার করুন

Sports

ক্রীড়া ডেস্ক।।

প্রথমবার টি-টোয়েন্টি খেলে বুধবার রাতে আয়ারল্যান্ডকে ২৬ রানে হারিয়ে আইসিসির পূর্ণ সদস্য দেশের বিপক্ষে প্রথম জয়ের স্বাদ পেলো যুক্তরাষ্ট্রের ক্রিকেট দল।যেখানে তারা গড়েছে একটি বিশ্বরেকর্ডও।

দুই ম্যাচ সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে লডারহিলে মুখোমুখি হয়েছিল যুক্তরাষ্ট্র ও আয়ারল্যান্ড। আগে ব্যাট করে ১৮৮ রানের বিশাল সংগ্রহ দাঁড় করায় স্বাগতিক যুক্তরাষ্ট্র।

জবাবে স্বাগতিকদের সমান ৬ উইকেট হারিয়ে ১৬২ রানের বেশি করতে পারেনি আয়ারল্যান্ড। ফলে যুক্তরাষ্ট্র পেয়েছে ইতিহাস গড়ার স্বাদ।

অথচ ম্যাচটি শুরুর আগে পরিষ্কার ফেবারিট ছিল আয়ারল্যান্ড। তাদের একাদশের খেলোয়াড়দের সম্মিলিত টি-টোয়েন্টি ম্যাচের সংখ্যা ছিল ৩০১টি। যেখানে যুক্তরাষ্ট্রের খেলোয়াড়দের সবার ম্যাচ মিলিয়ে হয় মাত্র ৬৫টি। এমনকি এই ম্যাচ দিয়ে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে অভিষেক হয়েছে যুক্তরাষ্ট্রের পাঁচ খেলোয়াড়ের।

অনভিজ্ঞ এক দল নিয়ে শুরুটাও বেশ নড়বড়ে ছিল স্বাগতিক দলটির। টস জিতে ব্যাট করতে নেমে আইরিশ পেসার ব্যারি ম্যাকার্থির তোপে মাত্র ১৬ রানেই ৪ উইকেট হারায় যুক্তরাষ্ট্র।

প্রথম চার ব্যাটারের সংগ্রহ ছিল যথাক্রমে ২, ৮, ৪ ও ০ রান। সেখান থেকে শেষের ১০৪ বলে ১৭২ রান যোগ করে তারা।

২০১৩ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৪ উইকেট পড়ার পর ১৬৭ রান করেছিল ইংল্যান্ড। সেই রেকর্ড ভেঙে যুক্তরাষ্ট্র করেছে ১৭২ রান। যা তাদের এনে দিয়েছে বিশাল সংগ্রহ।

আর এর পুরো কৃতিত্ব তিন মিডল অর্ডার ব্যাটার সুশান্ত মোদানি, গাজানন্দ সিং ও মার্টিন কেইনের। পঞ্চম উইকেটে সুশান্ত ও গাজানন্দ যোগ করেন ১১০ রান। গাজানন্দ খেলেন ৪২ বলে ৬৫ রানের ইনিংস, সুশান্ত করেন ৩৯ বলে ৫০ রান। এরপর টর্নেডো ব্যাটিংয়ে ১৫ বলে ৩৯ রান করেন অভিষিক্ত মার্টিন।