টানা তিন অলিম্পিকে দ্রুততম মানব বোল্ট

টানা তিন অলিম্পিকে দ্রুততম মানব বোল্ট

শেয়ার করুন

Capture
স্পোর্টস ডেস্ক :

ট্র্যাক এ্যান্ড ফিল্ডের রাজত্বে রাজা যে উসাইন বোল্ট, তা আবারও প্রমাণ দিলেন। রিও অলিম্পিকে নিজের প্রিয় ইভেন্ট ১০০ মিটার স্প্রিন্টে সবাইকে ছাড়িয়ে দ্রুততম মানব জ্যামাইকার উসাইন বোল্ট।

বেইজিংয়ে শুরু লন্ডন হয়ে রিওতে আবারও দ্রুততম মানব উসাইন বোল্ট। পরিবর্তন হয়েছে অনেককিছুর কিন্তু বদলায় নি ১০০ মিটারের সঙ্গে বোল্টের সম্পর্ক।

রিও অলিম্পিকের দশম দিনে সবার চোখ ছিল অ্যাথলেটিক্সের সবচেয়ে প্রতীক্ষিত ইভেন্ট ১০০ মিটার স্প্রিন্টে। কিন্তু দৌড়ের ‘স্টার্ট’ পয়েন্ট  সবসময় দুর্বল জায়গা বোল্টের। শুরুতে বোল্টের চেয়ে অনেকটাই এগিয়ে ছিলেন প্রতিদ্বন্দ্বী গ্যাটলিন। প্রায় ৫০ মিটার পর্যন্ত তো মনে হচ্ছিল এবার অলিম্পিকে বোল্টকে হারিয়ে দেবেন গ্যাটলিন।

কিন্তু সেই চিরচেনা রূপ বোল্টের। শেষ ৫০ মিটারের পর বিশ্ব দেখলো বজ্রবিদ্যুতের চমক। জ্যামাইকার এই গতি দানবের বাধা হয়ে দাঁড়াতে পারেননি যুক্তরাষ্ট্রের জাস্টিন গ্যাটলিন।
_90789377_bolt
বোল্ট দৌড় শেষ করেন ৯ দশমিক ৮১ সেকেন্ডে। গ্যাটলিনের সময় ৯ দশমিক ৮৯ সেকেন্ড। অপেক্ষা যেন শেষ ই হতে চায়না মার্কিন এই দৌড়বিদের।

৩০ বছরে পা রাখা উসাইন বোল্ট আগেই ঘোষণা দিয়ে রেখেছেন এটিই হবে তাঁর শেষ অলিম্পিক। আর শেষটা করতে চান টানা তিন অলিম্পিকে ১০০ মিটার, ২০০ মিটার ও ১০০ মিটার রিলের—তিন ইভেন্টেই স্বর্ণ জিতে। অমরত্বকে গন্তব্য মেনে এগোনো সেই স্বপ্নের প্রথম সিঁড়িটা পেরোলেন জ্যামাইকান বোল্ট।