কাতার বিশ্বকাপ খেলা হচ্ছে না ইতালির

কাতার বিশ্বকাপ খেলা হচ্ছে না ইতালির

শেয়ার করুন

Sports

ক্রীড়া ডেস্ক।।

কাতার বিশ্বকাপেও খেলা হচ্ছে না ইতালির। আগেই বাছাইপর্ব থেকে সরাসরি বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করতে ব্যর্থ হয় রবার্তো মানচিনির শীষ্যরা। গতকাল (২৪ মার্চ) রাতে প্লে-অফ সেমিফাইনালে আরও একটা সুযোগ ছিল। কিন্তু অপেক্ষাকৃত দুর্বল ও নতুন দল উত্তর মেসিডোনিয়ার কাছে হেরে গেছে ইতালি। এর মধ্য দিয়ে টানা দুটি বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করতে ব্যর্থ হলো তারা।

প্লে-অফ সেমিফাইনালে বৃহস্পতিবার শেষ মুহূর্তে গোল খেয়ে নর্থ মেসিডোনিয়ার কাছে ১-০ ব্যবধানে হেরেছে ইতালি। ফলে ঘরের মাঠ থেকেই বিদায় হয়ে গেছে তাদের।

এই হারের জন্য নিজেদের দোষ দেওয়া ছাড়া আর কিইবা করার আছে ইতালির। ম্যাচজুড়ে তারা একের পর এক আক্রমণ করলো, নিলো শটের পর শট। কিন্তু লক্ষ্যে ছিল কমই, প্রতিপক্ষ দলের গোলরক্ষকের পরীক্ষা নিতেই যেন ব্যর্থ হলো ইউরো চ্যাম্পিয়নরা। যার মাশুল দিতে হলো বিশ্বকাপ স্বপ্ন শেষ করে।

মেসিডোনিয়া ইতালিকে আটকে রাখার কৌশলে পুরোপুরি সফলই বলা যায়। ৬৬ শতাংশ বল দখলে রেখে মোট ৩২টি শট নেয় ইতালি, যার মধ্যে ৫টি ছিল লক্ষ্যে। অন্যদিকে মাত্র ৪টি শট নেয় মেসিডোনিয়া, ২টি ছিল লক্ষ্যে, যার মধ্যে একটি গোল।

এ নিয়ে তৃতীয়বারের মতো বিশ্বকাপের মূল মঞ্চে উঠতে ব্যর্থ হলো ইতালি। ১৯৫৮ সালে প্রথমবার বিশ্বকাপে খেলতে ব্যর্থ হয় আজ্জুরিরা। দীর্ঘ ৬০ বছর ফের বাদ পড়ে ২০১৮ সালে। এবার টানা দ্বিতীয়বার বিশ্বমঞ্চে উঠতে পারলো না চারবারের চ্যাম্পিয়নরা।