এশিয়া কাপ হকি: উদ্বোধনী দিনেই পাকিস্তানের মুখোমুখি বাংলাদেশ

এশিয়া কাপ হকি: উদ্বোধনী দিনেই পাকিস্তানের মুখোমুখি বাংলাদেশ

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক :

এশিয়া কাপ হকিতে তিনবারের চ্যাম্পিয়ন পাকিস্তান। এশিয়ার শ্রেষ্ঠত্বের লড়াইয়ে উদ্বোধনী দিনের দ্বিতীয় ম্যাচে তাদের প্রতিপক্ষ স্বাগতিক বাংলাদেশ। ধারাবাহিক পারফর্মেন্স করেই চতুর্থবারের মতো শিরোপায় চোখ পাকিস্তানের। আগের সেই জৌলুস না থাকলেও বিশ্ব হকিতে এখনো নিজেদের দাপট ধরে রেখেছেন বলে জানান পাকিস্তান দলের কোচ ফারহাদ খান।

একসময় বিশ্ব-হকির শক্তিশালী দল ও একাধিকবার অলিম্পিক ও বিশ্ব চ্যাম্পিয়নশিপ জয়ী পাকিস্তান দল দীর্ঘদিন ধরেই তাদের পুরনো গৌরব হাতড়ে বেড়াচ্ছে। তবে পুরানো প্রথা ভুলে নতুন ভাবে নিজেদের আগামনী বার্তা দিয়ে গেলেন পাকিস্তান জাতীয় হকি দলে নতুন কোচ ফারহাদ খান।

সবশেষ ১৯৮৯ সালে এশিয়া কাপ চ্যাম্পিয়ন হয়েছিল পাকিস্তান। আর বৈশ্বিক কোন টুর্নামেন্টে সবশেষ ২০১০ সালে এশিয়ান গেমস চ্যাম্পিয়ন হয় তারা। এবার দশম এশিয়া কাপে শিরোপা প্রত্যাশী তারা।

১১ অক্টোবর গ্রুপ পর্বের প্রথম ম্যাচেই বাংলাদেশের মুখোমুখি হবে পাকিস্তান। এ দলে বেশ কিছু খেলোয়াড়ের বাংলাদেশে হকি লিগে খেলার অভিজ্ঞতা রয়েছে। যার মধ্যে পাকিস্তান অধিনায়ক মোহাম্মদ ইরফান একজন। যিনি আবাহনীর হয়ে খেলে গেছে। দেখেছেন খুব কাছ থেকে জিমি চয়নদের।

৮ জাতির এ টুর্নামেন্টে শক্ত প্রতিপক্ষ কে তার জবাব কৌশলেই জানালেন ইরফান।

মাঠের দ্বৈরথে নামার আগে চীনের সঙ্গে একটি প্রস্তুতি ম্যাচও সেরে নিলো পাকিস্তান। যেখান ৩-১ গোলে জয় পাকিস্তানের। সঙ্গে নিখুত ট্যাকেল, স্ট্রেন্থ ও ডিফেন্সে তারা জানান দিয়ে গেলেন শিরোপা জিততেই ঢাকায় এসেছেন শাহবাজের আহমেদের অনুজরা।

১৩ অক্টোবর ভারতের বিপক্ষে ম্যাচের পর ১৫ অক্টোবর জাপানের সঙ্গে গ্রুপের তৃতীয় ও শেষ ম্যাচ খেলবেন জিমি-চয়নরা।