ইরানকে হারিয়ে দ্বিতীয় রাউন্ডের পথে স্পেন

ইরানকে হারিয়ে দ্বিতীয় রাউন্ডের পথে স্পেন

শেয়ার করুন

_102135546_topgettyস্পোর্টস ডেস্ক :

পর্তুগাল, উরুগুয়ের মতোই দিনের শেষ ম্যাচে কষ্ঠার্জিত জয় পেয়েছে স্পেন। ইরানকে তারা হারিয়েছে ১-০ গোলে। তাতে বি-গ্রুপর থেকে ২ ম্যাচে পর্তুগীজদের সমান ৪ পয়েন্ট নিয়ে দ্বিতীয় রাউন্ডের সম্ভাবনা শক্ত হয়েছে পিকে-রামোসদের।

ড্র হার, কিবাং অতি কষ্টের জয়, যেন রাশিয়া বিশ্বকাপের নিত্য ঘটনা হয়ে দাঁয়েছে। সে জুজু কাটাতেই রাশিয়ার কাজানে ইরানের প্রতিপক্ষ ২০১০ বিশ্বকাপজয়ী দল স্পেন।

২০১৪ সালের কোন প্রতিযোগিতামূলক ম্যাচ হারেনি ইরান। তাদেন বিপক্ষে তাই ছন্দ ধরে খেলতে খাকে ইনিয়েস্তা-রামোসরা। ডিফেন্স, মাঝমাঠ কিংবা আক্রণভাগ নিয়ে হটফেভারিট স্পেন। সাথে দীর্ঘদিন পর ইনজুরি কাটিয়ে একাদশে দানি কার্ভাহাল। অন্যদিকে কোকের পরিবর্তে লুকাস ভাস্কুয়েজকে নামান স্পেন কোচ হিয়েরো

এত কিছুর পরও ইরান যেন এদিন দুর্বোধ্য। ২৫ মিনিটে স্পেনের প্রথম আক্রমণ। গোলমুখে শট নেন ডেভিড সিলভা । তবে সেই ফ্রি কিক মানব দেয়ালে লেগে সরাসরি যায় ইরানের গোলরক্ষকের হাতে। সব মিলে প্রথমার্ধ শেষে ৮২ শতাংশ বল স্পেনর দখলে। তার পরও ফলাফল গোলশুন্য।

৪৯ মিনিটে ইস্কোর কর্নার থেকে পিকের ফ্লিক গোলবারের সামান্য বাইরে দিয়ে চলে যায়। তবে ৫৪ মিনিটে দলকে উল্লাসে ভাসাস গত ম্যাচের ডাবল স্কোরার দিয়াগো কস্তা। মাঝমাঠ থেকে ইনিয়েস্তার দেয়া বল ডি বক্সের ভেতর থেকে ক্লিয়ার করতে গিয়ে অপ্রত্যাশিতভাবে কস্তার পায়ে লেগে জালে জড়িয়ে ভাগ্য খোলে স্পেনের।

৬০ মিনিটে ইরানের তারেমির শট গোলবারের সামান্য বাইরে দিয়ে যায়। ৩ মিনিট বাদেই গোল পেয়ে যায় ইরান। এজাতোলাহির হেড থেকে বল যায় জালে। কিন্তু ভিডিও এসিস্ট্যান্ট রেফারির সহায়তায় গোলটি অফসাইডের কারণে বাতিল করা হয়।

৮৩ মিনিটে গোল শোধের চূড়ান্ত সূযোগ পায়  ইরানীরা। কিন্তু আমিরি ফাঁকা জায়গায় হেড করার সুযোগ পেয়েও সেটিকে কাজে লাগাতে পারেনি। শেষ পর্যন্ত ১-০ গোলের পরাজয় নিয়ে মাঠ ছাড়ে ইরান।