ইংল্যান্ডের স্বপ্ন ভঙ্গ করে প্রথমবারের মত ফাইনালে ক্রোয়েশিয়া

ইংল্যান্ডের স্বপ্ন ভঙ্গ করে প্রথমবারের মত ফাইনালে ক্রোয়েশিয়া

শেয়ার করুন

 during the 2018 FIFA World Cup Russia Semi Final match between England and Croatia at Luzhniki Stadium on July 11, 2018 in Moscow, Russia.

স্পোর্টস ডেস্ক :

২০ বছর পর সফল ক্রোয়েশিয়া। ইংল্যান্ডের স্বপ্ন বিচূর্ণ করে প্রথমবার ফাইনালে ক্রোয়াটদের স্বর্ণালী প্রজন্ম। এ্ই জয়ের রূপকার পেরিসিচ করেছেন একটি গোল। মানজুকিচকে দিয়ে করিয়েছেন আর একটি। ২-১ গোলের জয় নিয়ে এই লুঝনিকিতেই রোববারের শিরোপা লড়াইয়ে তারা মুখোমুখি ফ্রান্সের।

ডি-বক্সের বাইরে জেসে লিনগার্ডের নিঁখুত পাসে বল ডেলে আলির কাছে।খেলার তখন মাত্র তিন মিনিট। ফাউল করে বসেন অধিনায়ক লুকা মদ্রিচ। হালকা বাঁকানো শটে জীবনের প্রথম আন্তর্জাতিক গোল কিয়েরেন ট্রিপিয়েরের। ডান দিকের কোণ দিয়ে জালে জড়ায় তবে হতোদ্যম না হয়ে খেলা নিয়ন্ত্রণে রেখে গোল পরিশোধের চেষ্টা করেছে ক্রোয়েশিয়া। তবে ২৮ মিনিটে সহজ সুযোগ নষ্ট করে ইংল্যান্ড অধিনায়ক হ্যারি কেন।
180711225227-sad-england-fans-exlarge-169
এগিয়ে থাকায় রক্ষণে শক্তি বাড়ায় ইংল্যান্ড। এরপর বিক্ষিপ্তভাবে আক্রমণে কোন দল আর গোলমুখ উন্মুক্ত করতে পারেনি। ফলে ১-০ গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় ইংল্যান্ড। দ্বিতীয়ার্ধে অতিরক্ষণাত্মক ইংল্যান্ডকে ছিন্নভিন্ন করে ক্রোয়েশিয়া।৬৮ মিনিটে ভ্রাসালকোর শটে পা ছুঁইয়ে সমতা আনেন পেরিসিচ। ৪ মিনিট পর পেরিসিচের জোরালো শট পোস্টে লেগে প্রতিহত হয়। তবে  নিষ্প্রভ ইংল্যান্ডের উপর চাপ সৃষ্টি করেও গোল পায়নি ক্রোয়াটরা।ফলে নির্ধারিত সময় শেষ হয় ১-১ গোলের সমতায়। অতিরিক্ত সময়ের আট মিনিটে ট্রিপিয়েরের শটে স্টোনের জোরালো হেড গোললাইন থেকে ফেরান ভ্রাসালকো।

ইনজুরি টাইমে মানজুকিচের শট পা দিয়ে ফেরান গোলরক্ষক পিকফোর্ড।তবে অতিরিক্ত সময়ের দ্বিতীয়ার্ধের ৪ মিনিটে পেরিসিচের হেড থেকে পাওয়া বল দারুণ মুন্সিয়ানায় জালে জড়িয়ে দলকে এগিয়ে দেন মানজুকিচ। এই পরাজয়ে প্রতীয়মান ৫২ বছরে দেশের বাইরে সেমিফাইনালে জিততে ব্যর্থ ইংলিশরা।