আইসিসি ট্রফি জয়ের ২০ বছর

আইসিসি ট্রফি জয়ের ২০ বছর

শেয়ার করুন

icc-97-17363স্পোর্টস ডেস্ক :

১৩ এপ্রিল। বাংলাদেশের ক্রিকেটের রেড লেটার ডে। দুই দশক আগে এই দিনেই বাংলাদেশ ক্রিকেটের সাফল্যের পথচলার শুরু হয়। ১৯৯৭ সালে আইসিসি ট্রফি জিতে নতুন পরাশক্তি, বাংলাদেশের উত্থানের জানান বিশ্ব ক্রিকেটকে দিয়েছিল আকরাম-পাইলট ও রফিকরা।

বিশ্ব-ক্রিকেটে বাংলাদেশের ক্রিকেট ফ্ল্যাগ বিয়াররা থার্ড জেনারেশন। সাকিব-মুশফিক-মাশরাফির বাংলাদেশ, যে কোন দলের জন্য চিন্তা আর ভয়ের কারণ। যদিও এই অবস্থা একদিনে তৈরি হয়নি। অনেক ত্যাগ আর অসাধারণ অর্জনের অদম্য প্রত্যয়েই বাংলাদেশের ক্রিকেট আজ এই জায়গায়।
bangladesh-220170413141816
বাংলাদেশকে এমন অবস্থায় নিয়ে আসার পেছনে একটা গল্প আছে। যে গল্প রচিত হয়েছিল, ২০ বছর আগে আইসিসি ট্রফি জয়ে। কুয়ালালামপুরের কিলাত কিলাব মাঠে।

খালেদ মাসুদ পাইলটের স্মরণীয় সেই ছক্কা কিংবা হাসিবুল হোসেন শান্তর জয়সূচক রান নেওয়ার জন্য দৌড়, কোন মুহূর্তই ভোলেনি ক্রিকেট পাগল বাংলাদেশের মানুষ।
11a59aa8b4a0428447696c523f0a7e3b-58ee867ae9c51
আইসিসি ট্রফির ফাইনাল ম্যাচটা, বাংলাদেশের জন্য সহজ ছিলো না। প্রকৃতি মুখ ফিরিয়ে নিলেও, বাংলাদেশের জয় আটকাতে পারেনি। কেনিয়া ২৪১ রান করলেও, বৃষ্টি ম্যাচ নিয়ে যায় পরের দিন রিজার্ভ-ডেতে। ২৫ ওভারে বাংলাদেশের টার্গেট দাঁড়ায় ১৬৬ রান।
image_27766বাংলাদেশের শুরুটা খারাপ হলেও, বুলবুল-রফিক-নান্নু আর আকরামের সৌজন্যে আসে বাংলাদেশের স্মরণীয় আর ঐতিহাসিক জয়। এখন বাংলাদেশ ধীরে ধীরে যেভাবে শক্তিধর দল হয়ে উঠছে, তার প্লাটফর্মটা তৈরি হয়েছিল এই ট্রফি জয়েই।

দুই দশক আগে বাংলাদেশের ক্রিকেটের আনুষ্ঠানিক পথচলার শুরু। সেখান থেকে আজ পর্যন্ত হাটি হাটি পা পা করে বাংলাদেশ পেয়েছে অনেক সাফল্য। ক্রিকেট বিশ্বে নিজেদের প্রতিষ্ঠিতও করেছে বাংলাদেশ।তবে সাফল্যের মশাল নিয়ে যেতে হবে আরও বহুদূর।