আইসিসির নির্বাহী সভায় ভোটে হেরে ‘একঘরে’ ভারত

আইসিসির নির্বাহী সভায় ভোটে হেরে ‘একঘরে’ ভারত

শেয়ার করুন

এটিএন টাইমস ডেস্ক:

দুবাইতে অনুষ্ঠিত আইসিসির নির্বাহী সভায় ভারতকে একঘরে করেছে বাকি ৯ দেশ। ফলে তাদের দেয়া আর্থিক প্রস্তাব বাতিল হয়েছে ৯-১ ভোটে। এখন সব পূর্ণ সদস্য দেশ পাবে সমান অর্থনৈতিক সুবিধা।

২০১৪ সালে চালু হয়েছিল বির্তকিত বিগ-থ্রি ফমুর্লা। যেখানে প্রশাসনিক কাঠামোয় বিগ-থ্রি-র তিন মোড়ল ভারত, ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার প্রাধান্য ছিল। অবশেষে সেই প্রাধান্যের অবসান ঘটলো তিন বছর পর। মূলত এর সূত্রপাত আইসিসির সঙ্গে ভারতীয় ক্রিকেট বোর্ডের অর্থনৈতিক টানাপড়েন দিয়ে। সব পূর্ণ সদস্য দেশের অভিন্ন আর্থিক সুবিধার বিরোধীতা বরাবরই করে আসছিল ভারত। তবে তাদের প্রস্তাবে সাড়া মেলেনি।

বরং এবার অন্যসব সদস্য দেশ তাদের অর্থনৈতিক প্রস্তাবের বিরুদ্ধে একাট্টা হয়েছে। আইসিসির আয় থেকে ৫৭০ মিলিয়ন ডলার চেয়ে আসছিল ভারত। কিন্তু জয়ী প্রস্তাব অনুয়ায়ী পূর্ণ সদস্য সবদেশের মতো ভারতকেও ২৯০ মিলিয়ন ডলার নিয়েই সন্তুষ্ট থাকতে হচ্ছে। এছাড়া কাঠামোগত পরিবর্তনের প্রস্তাবও ৮-২ ভোটে বাতিল হয়েছে। তিন মোড়লের প্রেসক্রিবশন ছিল ৮টি দেশের সদস্যপদ স্থায়ীভাবে বহাল রাখা ও দুটি করে দেশের সদস্য পদ অবনমনের বিধান রাখা। এই প্রস্তাবও ধোপে টেকেনি।

ফলে এখন আর কোন পূর্ণ সদস্য দেশের পদ হারানোর সম্ভবনা থাকছে না। এই দুটি প্রস্তাব বাতিল হওয়ায় ভারত সমর্থিত তিন মোড়লের মাতব্বরিও হালে পানি পাচ্ছে না। এদিকে আইসিসির নির্বাহী সভায় বাড়ছে সদস্যসংখ্যা; বাড়ছে ভোট। ১০ থেকে হচ্ছে ১৫। ফলে ১০ পূর্ণ সদস্যের সঙ্গে যোগ হচ্ছে ৩ সহযোগী সদস্য, একজন স্বতন্ত্র মহিলা সদস্য এবং চেয়ারম্যান।