অলিম্পিকে প্রথম স্বর্ণ জিতেছেন চীনের ইয়াং কিয়ান

অলিম্পিকে প্রথম স্বর্ণ জিতেছেন চীনের ইয়াং কিয়ান

শেয়ার করুন

first_goal (1)

টোকিও অলিম্পিকে প্রথম স্বর্ণ জিতেছেন চীনের ইয়াং কিয়ান। সোনা জয়ের পাশাপাশি মহিলাদের ১০ মিটার এয়ার রাইফেলে নতুন রেকর্ড গড়েছেন তিনি। ২৫১ দশমিক ৮ পয়েন্ট স্কোর করেন কিয়ান। যা অলিম্পিক ইতিহাসে মহিলাদের ১০ মিটার এয়ার রাইফেলে সর্বোচ্চ। এই ইভেন্টে রৌপ্য পদক জিতেছেন রাশিয়ার আনাস্তাসিয়া গালাশিনা। আর ব্রোঞ্জ পদক পেয়েছেন সুইজারল্যান্ডের নিনা ক্রিশ্চেন।

রুদ্ধশ্বাস লড়াই হয় স্বর্ণজয়ী ইয়াং আর রুপাজয়ী গালাশিনার মধ্যে। রাশিয়ার প্রতিযোগীকে মাত্র ০.৭ স্কোরে পেছনে ফেলেন ইয়াং। শেষ শটে চীনা তারকা ৯.৮ আর গালাশিনা ৮.৯ স্কোর করেন।

৩২তম অলিম্পিয়াডের প্রথম স্বর্ণ জয়ের গৌরব অর্জন করা কিয়াং জয় শেষে বলেন, এখানে এ মঞ্চে উঠতে পারাটা অবিশ্বাস্য। অনেক চাপ ছিল, খুবই হাড্ডাহাড্ডি লড়াই হয়েছে, শেষ পর্যন্ত আমি জিততে পেরে অনেক খুশি। এ সোনালি পদকটা আমার দেশের জন্য উপহার বলে আমি অনেক খুশি, অনেক গর্বিত।প্রথম দিন মেয়েদের ৪৯ কেজি ভারোত্তোলনে নতুন তিনটি অলিম্পিক রেকর্ড গড়ে স্বর্ণ জিতেছেন চীনের হউ ঝিহুই। স্ন্যাচে ৯৪ কেজি তুলে নতুন অলিম্পিক রেকর্ড গড়েছেন তিনি। এছাড়া ক্লিন অ্যান্ড জার্কে তুলেছেন রেকর্ড ১১৬ কেজি। সব মিলিয়ে অলিম্পিক রেকর্ড ২১০ কেজি তুলে স্বর্ণ জিতলেন তিনি। এ ইভেন্টে ভারতের চানু সাইখোম মীরাবাঈ ২০২ কেজি তুলে রুপা ও ইন্দোনেশিয়ার উইন্ডি কান্তিকা আইসা ১৯৪ কেজি তুলে ব্রোঞ্জ জিতেছেন।জুডোতে পুরুষদের ৬০ কেজি ওজন শ্রেণীতে চ্যাম্পিয়ন হয়ে গতকাল স্বাগতিক জাপানকে প্রথম স্বর্ণপদক এনে দেন তাকাতো নাওহিশা। ফাইনালের একেবারে শেষ মুহূর্তে চাইনিজ তাইপের প্রতিপক্ষ ইয়াং ইয়ু উই তৃতীয় শিদো পেনাল্টির আবেদন জানালে তাকাতোর স্বর্ণ নিশ্চিত হয়ে যায়। ব্রোঞ্জ জিতেছেন কাজাখস্তানের ইয়েলদোস স্মেতোভ ও ফ্রান্সের লুক এমখেদজে।ছেলেদের সাইক্লিংয়ের ২৪৩ কিলোমিটার রোড রেস ইভেন্টে ৬ ঘণ্টা ৫ মিনিট ২৬ সেকেন্ড সময় নিয়ে স্বর্ণ জিতেছেন একুয়েডরের রিচার্ড কারাপাজ। বেলজিয়ামের বাউট ভন অ্যালার্ট রুপা ও টানা দুবারের ট্যুর ডি ফ্রান্সজয়ী স্লোভেনিয়ার তাদেই পোগাকার ব্রোঞ্জ জিতেছেন।