অলিম্পিকের অজানা কথা

অলিম্পিকের অজানা কথা

শেয়ার করুন

 

ancient-olympic

সাইফুল ইসলাম রিয়াদ:

প্রাচীন গ্রীসে দেবতা জিউসের আবাসস্থলঅলিম্পিয়ায় ধর্মীয় রীতি-রেওয়াজের সাথে অলিম্পিক গেমস অনুষ্ঠিত হত। কিন্তু অলিম্পিকের জনক নিয়ে রয়েছে অনেক মতভেদ। ১৮৯৪ সালে শুরু হওয়া আধুনিক অলিম্পিকের ৩১ তম আসর চলছে ব্রাজিলের রিওতে। পৃথিবীর সবচেয়ে পুরোনো আসরের কিছু অজানা কথা নিয়ে আজকের এ আয়োজন:

১। অলিম্পিকের জন্ম আজও মানুষের কাছে একটি রহস্য এবং কিংবদন্তি হয়ে আছে। তবে জনপ্রিয় একটি গল্পকথা মতে দেবতা জিউস এবং তার ছেলে হেরাক্লিস এই অলিম্পিক গেমসের জনক। তবে আধুনিক অলিম্পিকের জনক হলেন ব্যারন পিয়ের দ্য কুবের্তা।

২। ১৮৯৪ সালে ব্যারন পিয়ের দ্য কুবের্তা সর্বপ্রথম আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (আইওসি) গঠন করেন। এই আইওসি-ই অলিম্পিক গেমস সংক্রান্ত সকল কার্যকলাপ নিয়ন্ত্রণ করে থাকে।

৩। আন্তর্জাতিক অলিম্পিক কমিটির তত্ত্বাবধানে প্রথম অলিম্পিক গেমস অনুষ্ঠিত হয় ১৮৯৬ সালে এথেন্সের প্যানাথেনেইক স্টেডিয়ামে। এই ক্রিড়াযজ্ঞে ৪৩ টি প্রতিযোগীতায় ১৪ টি দেশের প্রায় ২৪১ জন ক্রীড়াবিদ জড়ো হয়েছিলেন ।

৪। প্রথম বিশ্বযুদ্ধ এবং দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় এই প্রতিযোগিতা বন্ধ ছিল এবং স্নায়ুযুদ্ধের সময় এই প্রতিযোগিতা সীমিত পরিসরে অনুষ্ঠিত হয়।।

৫। অলিম্পিক সনদ অনুযায়ী আয়োজক দেশ এই গেমস আয়োজনের খরচ বহন করবে এবং তহবিল সংগ্রহ করবে।

৬। প্রত্যেক বিভাগের প্রথম, দ্বিতীয় এবং তৃতীয় স্থানাধিকারী ক্রীড়াবিদদের যথাক্রমে স্বর্ণ, রৌপ্য এবং ব্রোঞ্জের পদক দেওয়া ছাড়াও অংশগ্রহণ কারী প্রত্যেক খেলোয়াড় কে জলপাই পাতার মুকুট দেওয়া হয়।

৭। অলিম্পিকের প্রতীক যা বাংলায় অলিম্পিক বলয় বা অলিম্পিক নিশান হিসেবে পরিচিত মূলত পাঁচটি বলয় একে অপরকে জড়িয়ে থাকে। পতাকার এই পাঁচটি বলয় আফ্রিকা, আমেরিকা, এশিয়া, ওশেনিয়া এবং ইউরোপ মহাদেশকে নির্দেশ করে।

৮। অলিম্পিক গেমস অনুষ্ঠানের প্রায় সাত-আট বছর আগেই আয়োজক শহর নির্বাচনের পর্বটি সম্পাদন করা হয়। এই পদ্ধতিটি সাধারণত দুটি ধাপে সম্পন্ন হয়। প্রথমে আয়োজক শহর আন্তর্জাতিক অলিম্পিক কমিটির নিকট প্রস্তাবনা পাঠাবে। দ্বিতীয় ধাপে আয়োজক দেশের সক্ষমতা বিবেচনা করে ভোটাভুটির মাধ্যমে আয়োজক দেশ নির্বাচন করা হয়।  এই পুরো প্রক্রিয়াটি দুই বছরের মধ্যে শেষ হয়।

৯। অলিম্পিকে আগত অংশগ্রহণকারী সকল দেশের খেলোয়াড়দের জন্য তৈরী করা হয় অলিম্পিক  ভিলেজ, এই ভিলেজে সকল খেলোয়াড়দের জন্য আবাসন ব্যাবস্থা রয়েছে।

১০। অলিম্পিক আন্দোলন থেকেই বিংশ এবং একবিংশ শতাব্দিতে অলিম্পিক গেমসে অনেক ধরনের পরিবর্তন এসেছে। এই পরিবর্তনগুলোর অন্যতম হল শীতকালীন অলিম্পিকের প্রচলন, প্রতিবন্ধীদের জন্য  প্যারা অলিম্পিকে এবং কিশোর ক্রীড়াবিদদের জন্য যুব অলিম্পিক গেমস।

সূত্র- ইন্টারনেট