বিশ্বকাপ যেন ইউরোপিয়ান কাপ

বিশ্বকাপ যেন ইউরোপিয়ান কাপ

শেয়ার করুন

0309football
স্পোর্টস ডেস্ক :

বিশ্বকাপ ফুটবলের ২১ তম আসর থেকে বিদায় নিয়েছে ল্যাতিন আমেরিকার দলগুলো। এখন কেবল ইউরোপে রাজত্ব। এবারো বিশ্বকাপ শিরোপা জিতেতে যাচ্ছে কোন ইউরোপের দেশ। এখন পর্যন্ত যে ৬ টি দেশ টিকে আছে সবগুলোই ইউরোপীয়।

বিশ্বকাপ ফুটবলের কোয়ার্টার ফাইনালের পর আর থাকছে না কোন ল্যাতিন আমেরিকার দেশ। সেমিফাইনাল এবং ফাইনাল হবে অল ইউরোপ অ্যাফেয়ার। এরই মধ্যে বিদায় নিয়েছে আর্জেন্টিনা, ব্রাজিল এবং উরুগুয়ের মতো ফুটবল সুপার পাওয়ার।

১৯৩০ থেকে ২০০৬ বিশ্বকাপ পর্যন্ত ৯ বার করে ট্রফি ভাগ করে নিয়েছে লাতিন আমেরিকা এবং ইউরোপ মহাদেশ। মাঝে বিরতি ছিল ১৯৪২ এবং ১৯৪৬ সালে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের কারণে।

ইউরোপ এবং এশিয়া মহাদেশ থেকে ট্রফি জয়ী একমাত্র দল ব্রাজিল। ১৯৫৮ সালে সুইডেনকে হারিয়ে শিরোপা জেতে তারা। সেটাই ছিল সেলেসাওদের প্রথম বিশ্ব বিজয়। এরপর ২০০২ সালে দক্ষিণ কোরিয়া এবং জাপান বিশ্বকাপে নিজেদের পঞ্চম মুকুট জেতে তারা।

২০০৬ থেকে ২০১৪- এই তিন আসরে লাতিনদের কোন সাফল্য ছিল না।  শিরোপা জিতেছে ইতালি, স্পেন এবং জার্মানি।

রাশিয়ায় থেকে ট্রফি নিয়ে দেশে ফিরবে ইউরোপদের কোন দেশ। ইংল্যান্ড কিংবা ফ্রান্স হলে তাদের বিশ্বকাপ সাফল্যে যোগ হবে আরো একটি ট্রফি। আর অন্য কোন দেশ জিতলে রচিত হবে নতুন ইতিহাস।

লাতিন আমেরিকার দেশগুলোকে অপেক্ষা করতে হবে আরো চার বছর। ২০২২ কাতার বিশ্বকাপের জন্য। আপাতত প্রমাণ হলো তারা নিজেদের চৌহদ্দির বাইরে সফল নয়।