টেস্ট ক্রিকেটে টাইগারদের ১৫ বছর

টেস্ট ক্রিকেটে টাইগারদের ১৫ বছর

শেয়ার করুন

durjoysaurav-ganguly

নিজস্ব প্রতিবেদক :

এক এক করে বাংলাদেশ টেস্ট ক্রিকেটে ১৫ বছর কাটিয়ে দিলো। এর মধ্যে টাইগাররা খেলেছে ৯৫ ম্যাচ । যার মধ্যে জয় পেয়েছে ৮ ম্যাচে।

২০০১ সালের এই দিনেই ভারতের বিপক্ষে প্রথম টেস্ট খেলতে নামে দুর্জয়, বুলবুলরা। সেই ম্যাচে ১৪৫ রানে অসাধারণ ইনিংস খেলে বুলবুল। আর বল হাতে ৬ উইকেট লাভ করেছিল দুর্জয়। দ্বিতীয় ইনিংসে মাত্র ৯১ রানে অল-আউট হলে ৯ উইকেটে হারে লাল-সবুজের জার্সিধারীরা।

199101-5
২০০৫ সালে জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম টেস্ট জয়ের পর টাইগারদের উল্লাস

তবে টাইগাররা প্রথম জয়ের স্বাদ পায় ২০০৫ সালে। চট্টগ্রামে সেই ম্যাচে ২২৬ রানে হারায় জিম্বাবুয়েকে। দ্বিতীয়বার জয়ের স্বাদ পেতে অপেক্ষা করতে হয় ২০০৯ সাল পর্যন্ত। সেবার দ্বিতীয় সারির ওয়েস্ট ইন্ডিজকে হারায় ৯৫ রানে। শুধু তাই নয় সেই সিরিজে ওয়েস্ট ইন্ডিজকে হোয়াইট ওয়াশ করে টাইগাররা।

তবে টেস্ট ক্যারিয়ারে সবচেয়ে বড় জয় পায় এই বছরে ইংল্যান্ডের বিপক্ষে। ৩০ শে অক্টোবর দিনটা বাংলাদেশ ক্রিকেটের এক ঐতিহাসিক দিন। কারণ সেদিনই সাদা পোশাকে ইংলিশদের হারিয়েছিল বাংলার ছেলেরা। সন্দেহ নেই বাংলাদেশের ক্রিকেট ইতিহাসেরই সেরা জয় এটি।

ওয়ানডে ও টি-২০ অধিনায়ক মাশরাফির চোখেও দিনটা তাই স্মরণীয়। তিনি বলেন আমাদের অনেক জয় আছে যেমন কার্ডিফে অস্ট্রেলিয়াকে হারানো, ২০০৭ এর বিশ্বকাপে ভারতকে হারানো বা গত বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ওঠা। তবে সব কিছুর উপরে ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট জয়।

১৫ বছর পার করলেও বাংলাদেশ এখনো টেস্টে প্রতিষ্ঠিত শক্তি নয়। এখনো খুরিয়ে খুরিয়ে হাঁটছে অভিজাত এই ক্লাবের নবীন সদস্য বাংলাদেশ। তবে এর জন্য বাংলাদেশের কম টেস্টে খেলাকেই দায়ী করেছেন অনেকে। কারণ ১৫ বছরে বাংলাদেশ এখনো ১০০ টেস্ট ম্যাচ খেলতে পারেনি।

তবে ইংল্যান্ডের বিপক্ষে এই টেস্ট জয়ে ওয়ানডের মত বাংলাদেশের টেস্ট এর চেহারাও পাল্টে দিবে এটাই বিশ্বাস বিশেষজ্ঞ এবং ক্রিকেট সমর্থকদের।