১৩১ বছরে পা রাখলো চট্টগ্রাম বন্দর

১৩১ বছরে পা রাখলো চট্টগ্রাম বন্দর

শেয়ার করুন

201704251602558155ctgportlevconচট্টগ্রাম প্রতিনিধি :

১৩১ বছরে পা রাখলো চট্টগ্রাম বন্দর। বছরে ৫০ হাজার মেট্রিক টন কার্গো হ্যান্ডলিংয়ের লক্ষ্য নিয়ে ১৮৮৭ সালে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করে দেশের প্রধান এ সমুদ্রবন্দর। এখন বছরে সাত কোটি মেট্রিক টনেরও বেশি পণ্য এ বন্দর দিয়ে ওঠা-নামা করে। তবে ব্যবসায়ীরা বলছেন, আমলাতান্ত্রিক জটিলতার কারণে বন্দরের কার্যক্রম এখনো অনেকটাই পিছিয়ে।

২০১৫ সালেই ২০ লাখ কনটেইনার হ্যান্ডেলিং সক্ষমতা দেখিয়ে, ‘টু মিলিয়নস ক্লাবে’ প্রবেশ করে চট্টগ্রাম বন্দর। এখন, ২০৩৬ সালের আগেই ৫০ লাখ কনটেইনার হ্যান্ডেল করার স্বপ্ন দেখছে এ বন্দর। হাজার কোটি টাকা ব্যয়ে নতুন সরঞ্জাম কেনার পাশাপাশি কনটেইনার খালাস কার্যক্রম স্বয়ংক্রিয় করতে যুক্ত হয়েছে সিটিএমএস প্রযুক্তি। আর পেছনের দিকে যেন তাকাতে না হয়, সেজন্য হাতে নেয়া হয়েছে প্রায় এক ডজন প্রকল্প।

তবুও ১৩১ বছরে চট্টগ্রাম বন্দরের সক্ষমতা যেখানে থাকার কথা, সে জায়গায় নেই বলেই মনে করেন ব্যবসায়ীরা।

চট্টগ্রাম চেম্বার অব কর্মাস এন্ড ইন্ডাস্ট্রিজের পরিচালক মাহ্ফুজুল হক শাহ্ বলেন, এ দীর্ঘ সময়ে চট্টগ্রাম বন্দরের যে সাফল্য পাওয়ার কথা ছিল, তা পাওয়া যায়নি আমলাতান্ত্রিক জটিলতার কারণেই।  সমস্যা নিরসনে বন্দর বোর্ড কর্তৃপক্ষের ক্ষমতা বাড়ানোর পক্ষেই মত তাদের।

বর্তমান অবস্থা নিয়ে অবশ্য সন্তুষ্ট বন্দর কর্তৃপক্ষ। হাতে নেয়া প্রকল্পগুলো ধাপে ধাপে বাস্তবায়িত হলে বন্দরের সক্ষমতা আরো বাড়বে বলে মনে করেন  চট্টগ্রাম বন্দরের সদস্য (প্রশাসন ও পরিকল্পনা) জাফর আলম।