হাই স্পিড লিফট এবং জাপান

হাই স্পিড লিফট এবং জাপান

শেয়ার করুন

 

জাপান কাহিনি

আশির আহমেদ:

বলেন তো দেখি পৃথিবীর সবচেয়ে হাইস্পিড লিফট কোথায়?

জাপানে?

বু-উ-উ-উ। জাপানি ভাষায় বু-উ-উ মানে হলো উত্তর বেঠিক হয়েছে, উত্তর বেঠিক হয়েছে।

চায়নিজ ভাষায় বলবে পু-উ-উ (দুইবার)।

(১)  
তাইওয়ানের তাইপেই ১০১ টাওয়ার। উচ্চতা ৫০৮ মিটার। ১০১ তলা। ৮৯ তলা পর্যন্ত লিফট যায়। ৩৭ সেকেন্ডে। সর্বোচ্চ গতিবেগ 60.6 km/h. [১]। ঢাকা শহরে গড়ে গাড়ির স্পিড এতটা ওঠে না।
২০০৪ সালে এই লিফট তৈরি করে দিয়েছেন Toshiba, একটা জাপানি কোম্পানি।
Hitachi, আর এক জাপানি কোম্পানি এসে এই রেকর্ড ভেঙ্গে দিলেন। চায়নার Guangzhou G1 টাওয়ারএ বসিয়ে দিলেন 72 km/h [2] এর এক লিফট। এই বছর ২০১৬ থেকে চালু হবার কথা।

জিদ্দা টাওয়ার তৈরি করছে সৌদিআরবের বিন লাদেন গ্রুপ। উচ্চতা তাইপেই টাওয়ারের দ্বিগুণ। ১০০০ মিটার । টোকিও স্কাই ট্রি ৬৩৪ মিটার। দুবাই এর বুরজ টাওয়ার ৮২৮ মিটার। জিদ্দা টাওয়ারের জন্য লিফট বানাচ্ছেন KONE নামের একটা কোম্পানি। স্পিড যদি ও মাত্র 36 km/h। জাপানিরা এই মার্কেট ধরতে পারেন নি। এত উচ্চতায় লিফটের চেয়ে লিফট টানার দড়ির ওজন অনেক গুন বেশি হয়ে যায়। জাপানের হাতে সেই টেকনোলজি নেই।

 (২)  
১৯৯৫ সালের কথা। আমি তখন তোহকু বিশ্ববিদ্যালয়ে পড়ি। মাস্টার্স করছি। গবেষণা কি জিনিস -শেখাচ্ছেন আমার মেন্টর।  বুঝলে আশিরু সান, একটা টেকনোলজি ভাল হলেই যে গ্রহণ যোগ্যতা পাবে তা না। তোমার টেকনোলজি যে ভাল তা প্রমাণ করতে ও নিজের মত করে একটা পাল্লা তৈরি করতে হবে।
উনি লিফটের উদাহরণ টানলেন।
১৯৯০ সালের কথা। Yokohama Land Mark Tower এর জন্য লিফট লাগবে। উচ্চতা 296 মিটার। তোসিবা, মিতসুবিসি, হিতাচি সবাই প্রপোজাল জমা দিলেন। তুলনা করে দেখলেন, স্পিড সব গুলোরই সমান। টাকা পয়সার ব্যাপার ও সমান। নতুন এক পরিমাপক বের করতে হবে। তিন কোম্পানি কে ডাকা হলো। বললো- তোমাদের কার লিফট কতটুকু আরামদায়ক প্রমাণ করো।
মিতসুবিসি একটা ডেমো দেখালো। লিফটের ফ্লোরে একটা দশ পয়সা (জাপানি দশ ইয়েন) এর মুদ্রা সাবধানে খাড়া করা হল। লিফট চালু হল 45km/h স্পীডে ৬৯ তম তলায় পৌঁছল। দশ ইয়েনের কয়েনটি যেমন দাঁড়িয়ে ছিল, তেমন দাঁড়িয়েই আছে। মিতসুবিসি বললেন, এই হচ্ছে আমাদের কোয়ালিটি।  স্পিড থাকবে, আরামদায়কতা ও এনশিওর করবে। স্পিডের ম্যাক্সিমাইজেশন কাঁপাকাঁপির জিরোনাইজেশন।
বুঝলে আশিরু সান, এটা ছিল মিতসুবিসি-র লিফটের মার্কেটিং।  তাদের নিজস্ব পাল্লা।

 (৩)  
ভারতের মুম্বাই, দিল্লিতে হাইরাইজ বিল্ডিং এখন বাড়তেই থাকবে। এই মার্কেট ধরার জন্য জাপানের লিফট কোম্পানি গুলো দৌড়ে গেলেন। ধাক্কা খেলেন। সাইজ ডাজ নট ম্যাটার এর মত ভারতীয়রা বললেন – স্পীড ডাজ নট ম্যাটার। ভারতীয়রা চান লিফটে প্রচুর পরিমাণ বাতাস থাকুক। জাপানিরা প্রথম বারের মত লিফটে এয়ার কন্ডিনশনের সাথে রুফ এয়ার শাওয়ার ফিট করে দিলেন। জাপানি লিফট হাইরাইজ বিল্ডিং এর মার্কেট পেতে শুরু করলো।

মার্কেটিং একটা গুরুত্বপুর্ন সাবজেক্ট। গর্ব করার মত আমাদের দেশের একটা প্রোডাক্ট লিস্ট থাকলে কি যে ভালো লাগতো।