সুন্দরবনে হরিণ শিকারিরা বেপরোয়া

সুন্দরবনে হরিণ শিকারিরা বেপরোয়া

শেয়ার করুন

1a542c7cb64a09ca9bf1aaf05d122455-590b9458ef8d6এম কামরুজ্জামান, সাতক্ষীরা প্রতিনিধি :

সুন্দরবনের সাতক্ষীরা রেঞ্জে হরিণ শিকারিরা বেপরোয়া হয়ে উঠেছে। প্রবাদে আছে, বাঘের লাফ বিশ হাত আর হরিণের লাফ একুশ হাত। কিন্তু বাস্তবে সুন্দরবনে হরিণ বাঘের থাবা ও সুন্দরবনের বনদস্যুদের হাত থেকে রক্ষা পেলেও চিহ্নিত  হরিণ শিকারিদের ফাঁদ ও বন্দুকের গুলি থেকে রেহাই পাচ্ছে না।

বনবিভাগ ও কোস্ট গার্ডের সদস্যরা অভিযান চালিয়ে সুন্দরবনে গহিনে গত ৯ জুলাই ৩টি মৃত হরিণ, একনলা লাইসেন্সধারী ৩টি বন্দুক, একটি নৌকা ও ২জন হরিণ শিকারিকে আটক করলেও প্রকৃত শিকারিরা রয়ে গেছে ধরাছোঁয়ার বাইরে।

তথ্যানুসন্ধানে জানা গেছে, সুন্দরবনে বনদস্যু অনেকটা কমে গেলেও হরিণ শিকারিদের এই চক্র বেপরোয়া হয়ে উঠেছে। সাতক্ষীরার শ্যামনগর উপজেলার মুন্সীগঞ্জ, কৈখালী ভেটখালী, যতিন্দ্র নগর, মরাগাংসহ  ইউনিয়নের গ্রাম গুলোতে প্রতিনিয়ত বিক্রি হচ্ছে হরিণের মাংস। দিন দিন এই প্রবণতা বেড়েই চলেছে। তবে বনবিভাগের দাবী শিকারিদের বিরুদ্ধে তাদের অভিযান অব্যাহত রয়েছে।

স্থানীয়রা বলছে, ভোজন বিলাসী মানুষের কাছে হরিণের মাংস ব্যাপক কদর রয়েছে। এ কারণে ৫ থেকে ৬ শত টাকা কেজি দরে কিনতে করতে তারা দিধাবোধ করেন না।  হরিণচোরা শিকারি ও মাংস ব্যবসায়ীদের তালিকা প্রশাসনের কাছে থাকলেও সেসব শিকারি ও ব্যাবসায়ীদের বিরুদ্ধে কোন ব্যবস্থা নেওয়া হয় না। এসব শিকারি ও মাংস ব্যবসায়ীরা বিশেষ করে বনবিভাগ ও থানা প্রশাসনের ম্যানেজ করে এ ব্যবসা চালিয়ে যাচ্ছে বলে অভিযোগ রয়েছে। আর এসব কারণে প্রশাসন দেখেও না দেখার ভান করে।
এদিকে সচেতন মহলের অভিযোগ, বনবিভাগের কতিপয় অসাধু কর্মকর্তা উৎকোচের মাধ্যমে সুন্দরবনে নিষিদ্ধ অভয় অরণ্যে এলাকায় চোরা শিকারিদের ও জেলে বাওয়ালিদের সুযোগ করে দেওয়ায় সুন্দরবন আজ ধ্বংসের দ্বার প্রান্তে।

নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক ব্যক্তি জানান, কোটিপতি চিংড়ি ঘের ব্যবসায়ী সাত্তার মোড়ল  সুন্দরবনের হরিণ শিকারিদের গডফাদার। প্রায় তিনি তার নিজস্ব ট্রলার নিয়ে সুন্দরবনের ভিতর হরিণ শিকার করতে বের হন। শিকারিরা আটক হলে তাদেরকে ছাড়িয়ে আনার সব দায়িত্ব নেন এই সাত্তার মোড়ল। গত ৯ জুলাই সাত্তার মোড়লের নেতৃত্বে সুন্দরবনের চুনকুড়ি এলাকায় হরিণ শিকারে যান একটি শিকারি চক্র। তাদের সাথে সাতক্ষীরার শ্যামনগর থানার একজন সাব-ইন্সপেক্টর ও কয়েক জন পুলিশের কনস্টেবলও ছিলেন। বিষয়টি জানতে পেরে বন বিভাগ ও কোষ্টগার্ড অভিযান চালিয়ে তাদেরকে শিকার করা তিনটি হরিণ, ৩টি অস্ত্রসহ আটক করে। পরবর্তীতে রফাদফা করে কোটিপতি সাত্তার মোড়ল ও পুলিশ সদস্যরা মুক্তি পায়। কিন্তু বিভিন্ন গণমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যমে এ ঘটনা ছড়িয়ে পড়লে পুলিশ বাধ্য হয়ে সাত্তার মোড়লসহ ৬ জনের নামে শ্যামনগর থানায় মামলা রেকর্ড করে। তবে পুলিশ সদস্যরা কৌশলে এ যাত্রায় রক্ষা পায়।

এ ব্যাপারে চিংড়ি ঘের ব্যবসায়ী সাত্তার মোড়লের সাথে যোগাযোগ করে তাকে পাওয়া যায়নি।

এসব বিষয়ে সাতক্ষীরা রেঞ্জ কর্মকর্তা জি,এম রফিক আহম্মেদ বলেন, বনবিভাগের পক্ষ থেকে কেউ কোন উৎকোচ নেয় না। যদি এরকম কোন সুনির্দিষ্ট প্রমাণ মেলে তাহলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে । তিনি আরও বলেন,  সুন্দরবনে টহল জোরদার করা হয়েছে, যাতে হরিণ শিকারিরা পার পেয়ে যেতে না পারে। তিনি আরো বলেন, সম্প্রতি আমরা গোপন সংবাদের ভিত্তিতে সুন্দরবনে অভিযান চালিয়ে একটা নৌকা, ৩ টা মৃত হরিণ, ৩টি বন্দুক ও ২জন হরিণ শিকারি, শ্যামনগর থানা সশস্ত্র কয়েকজন পুলিশকে আটক করি। এ সময় পুলিশ তাদের অভিযানের সিসি এবং সিজার লিস্ট দেখালে তাদের ছেড়ে দেওয়া হয়।

এ বিষয় শ্যামনগর থানা অফিসার ইনচার্জ (ওসি) সৈয়দ মান্নান আলী জানান, সুন্দরবনে বনদস্যুদের ধরার জন্য পুলিশের অভিযান অব্যাহত রয়েছে। উৎকোচ গ্রহণের বিষয়টি সঠিক নয়। তিনি বলেন, গত ৯ জুলাই শিকার করা ৩টি হরিণ, ৩টি অস্ত্র অস্ত্রসহ ২ জনকে আটক করা হয়।  এ ঘটনায় ৬ জনের নামে একটি মামলাও হয়েছে। এদের মধ্যে ২ জনকে আটক করা সম্ভব হয়েছে । বাকী আসামীদেরকে ধরার চেষ্টা চলছে।