সবার আগে স্বাধীন দেশের স্বপ্ন দেখেছিলেন বঙ্গমাতা

সবার আগে স্বাধীন দেশের স্বপ্ন দেখেছিলেন বঙ্গমাতা

শেয়ার করুন

image-78633-1565216527নিজস্ব প্রতিবেদক :

সবার আগে বাঙালীর জন্য একটি স্বাধীন দেশের স্বপ্ন দেখেছিলেন বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব। ১৯৩০ সালের ০৮ অগাস্ট গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জন্মগ্রহণ করেন এই মহীয়সী নারী।

ফুলের মত গায়ের রং দেখে মা ডাকতেন রেণু বলে। পুতুল খেলার বয়সে বৌ হন কিশোর বয়সী শেখ মুজিবের। সেই থেকে আমৃত্যু থেকেছেন জাতির পিতার প্রেরণা হয়ে। তিনি শেখ ফজিলাতুন্নেছা মুজিব।

বাঙ্গালীর স্বাধিকার আদায়ের সংগ্রামে কোন দিন হার মানেননি। হার মানতে দেননি বঙ্গবন্ধুকে। ইতিহাস বলে, সবার আগে তাঁর চোখেই ছিলো স্বাধীনতার স্বপ্ন।

বাঙ্গালীর স্বাধীনতার জন্য নিজের সর্বস্ব বিলিয়ে দিয়েছেন বেগম মুজিব। ঘরে বসেই বাংলাদেশের রাজনীতিতে হয়ে উঠে ছিলেন এক নেপথ্যচারিণী, প্রেরণাদায়িনী। বঙ্গবন্ধুর অবর্তমানে বিভ্রান্ত হন নি, বিভ্রান্ত হতে দেননি আওয়ামী লীগ নেতাদের। এমনকি প্রিয় স্বামীর কারাগার থেকে ‘প্যারোলে মুক্তির প্রস্তাব’ বাঙ্গালীর জন্য পায়ে ঠেলেছিলেনে ।

বঙ্গবন্ধু তাঁর আত্মজীবনীর প্রথম পাতা শুরু করে ছিলেন প্রিয় ছায়া সঙ্গী, সহধর্মিণী রেণুর কথা দিয়ে। কেন না বেগম মুজিবের তাগিদেই এই প্রজন্মের বাঙ্গালী আজ হাতে পেয়েছে স্বাধিকার আন্দোলনের এক অমূল্য দলিল। বঙ্গবন্ধুর আত্মজীবনী।
কালজয়ী সাতই মার্চের ভাষণের নেপথ্য শক্তি ছিলেন বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা মুজিব।

জন্মবার্ষিকীর এই দিনে মহীয়সী নারী বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের প্রতি এটিএন টাইমসের শ্রদ্ধা।