‘সংবিধানের মধ্যে থেকেই বিএনপির ৭ দফা মেনে নেয়া সম্ভব’

‘সংবিধানের মধ্যে থেকেই বিএনপির ৭ দফা মেনে নেয়া সম্ভব’

শেয়ার করুন

4নিজস্ব প্রতিবেদক :

আওয়ামী লীগ প্রত্যাখ্যান করলেও সংবিধানের মধ্যে থেকেই বিএনপির ৭ দফা মেনে নেয়া সম্ভব– এ মত দিয়েছেন রাজনৈতিক বিশ্লেষক জাতীয় ঐক্য প্রক্রিয়ার অন্যতম সংগঠক ডাঃ জাফরুল্লাহ চৌধুরী। বিএনপি নেতারা বলছেন, দাবি না মানলে ৪ অক্টোবরের পর আন্দোলনের কৌশল ঠিক করা হবে।

রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে বিএনপি সর্বশেষ কর্মসূচী করে ২০১৭’র ১২ নভেম্বর। প্রধান ছিলেন বেগম জিয়া। বছর না গড়াতে তারই কারামুক্তির দাবি সে ভেন্যুতেই। ৭ দফা দাবি ও ১২টি লক্ষ্য আনুষ্ঠানিকভাবে কর্মীদের জানিয়ে দিতেই রোববার এ আয়োজন ছিল দলটির।

অবশ্য ছোটো ছোটো সভা-সমাবেশে দাবিগুলো আরো আগ থেকেই জানিয়ে আসছিলেন বিএনপি নেতারা। এবার সেইসব দাবি নাকচ করে দিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। কাদের বলেন, ‘তারা যদি ক্ষমতায় থাকতো, তারাও এসব অবাস্তব দাবি দাবি মেনে নিতো না।’ বিএনপির জয়নাল আবদিন ফারুক বলেন, ক্ষমতায় থাকলে সরকার অনেক কথাই বলবে। সরকার পতন সময়ের ব্যাপার।

সুষ্ঠু নির্বাচনের জন্য বিএনপির দাবি-দাওয়া যৌক্তিক বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষক জাফরুল্লাহ চৌধুরী।
বলেন, সংবিধানের মধ্যে থেকেই ৭ দফা মেনে নেয়া সম্ভব। বিএনপি ছাড়াও অন্যদলের সাথে আলোচনা করে প্রধানমন্ত্রীকে রেখে ছোটমন্ত্রিসভা করতে পারে, নির্বাচনকালীন সরকারের জন্য। বেগম জিয়া বা তার ছেলের মামলা সবই জামিনযোগ্য।

বিএনপি নেতারা বলছেন, দাবি আদায়ে সরকারকে আলোচনার দরজা খোলা রাখতে হবে। তাছাড়া আন্দোলনের কোনো বিকল্প দেখছেন না তারা। তারা ৩ ও ৪ অক্টোবর সারাদেশে কর্মসূচি পালন করবে। প্রত্যেক জেলা থেকে জনগণের মতামত নিয়ে তারপর আন্দোলনের কৌশল ঠিক করবেন স্থায়ী কমিটির নেতারা।