ষোড়শ সংশোধনী নিয়ে সরকারের ভিতরে দৌড়ঝাঁপ

ষোড়শ সংশোধনী নিয়ে সরকারের ভিতরে দৌড়ঝাঁপ

শেয়ার করুন

19958নিজস্ব প্রতিবেদক :

সুপ্রিমকোর্টের বিচারপতিদের অপসারণ ক্ষমতা জাতীয় সংসদের হাতে ফিরিয়ে দিয়ে সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিলের পর থেকেই রাজনীতিসহ সব মহলেই চলছে আলোচনা। প্রথম দিকে আওয়ামী লীগ নীরব থাকলেও বিষয়টি নিয়ে প্রধান বিচারপতির সাথে সাক্ষাত করেছে করেন দলটির সাধারণ সম্পাদক। আর সবশেষ বুধবার সন্ধ্যায় রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রী বৈঠকেও আলোচনা হয়েছে এই ইস্যু নিয়ে।

সুপ্রিমকোর্টের বিচারপতিদের অপসারণ ক্ষমতা জাতীয় সংসদের হাতে ফিরিয়ে দিয়ে সংবিধানের ষোড়শ সংশোধনী পাস হয় ২০১৪ সালের ১৭ সেপ্টেম্বর। ওই বছরেরই ৫ নভেম্বর সংশোধনীর বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টের রিট করেছিলেন ৯ আইনজীবী। ২০১৬ সালের ৫ মে হাইকোর্ট ষোড়শ সংশোধনী অবৈধ ঘোষণা করে রায় দেয়। আর ৩ জুলাই হাইকোর্টের সেই রায় বহাল রেখে সংক্ষিপ্ত আদেশে দেয় আপিল বিভাগ।

১লা আগস্ট প্রকাশ হয় ৭৯৯ পৃষ্ঠার পূর্ণাঙ্গ রায়। যাতে আলাদা করে নিজেদের মত তুলে ধরেছেন শুনানিতে অংশ নেওয়া আপিল বিভাগের সেই সময়ের পূর্ণাঙ্গ বেঞ্চর ৭ বিচারপতির সবাই। এই বেঞ্চ হাইকোর্টের রায়ে সংসদ সদস্যদের নিয়ে যে বিরূপ মন্তব্য করা হয়েছে, সেগুলো এক্সপাঞ্জ করে। আর সংবিধানের ৯৬ অনুচ্ছেদে বিচারপতিদের অপসারণের জন্য জন্য সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিলকে  ফিরিয়ে আনা হয়।

এরপর থেকেই ষোড়শ সংশোধনী ঘিরে রাজনৈতিক মহলসহ সর্বত্র আলোচনা-সমালোচনা শুরু হয়। বাদ যায় নি খোদ আইন পাড়াও। এ রায় নিয়ে ৯ আগস্ট, আইন কমিশনের পক্ষ থেকে সাবেক প্রধান বিচারপতি এবিএম খায়রুল হক সংবাদ সম্মেলন করে জানান, সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিল কোনও ভাবেই সংবিধানের মৌলিক কাঠামো নয়।

শুরুতে রায়ের বিষয়ে কিছুটা মৌন অবস্থানে ছিলো আওয়ামী লীগ। পরে, এ রায় নিয়ে মন্ত্রী সভা থেকে দলীয় সভা- সব যায়গায় ক্ষোভ প্রকাশ করে দলটি। মন্ত্রিপরিষদে এটি নিয়ে ক্ষোভ প্রকাশ করা হয়। আইনমন্ত্রী তো বলেছেন রায়ে  ইতিহাস বিকৃতি করা হয়েছে।

এরপর ওবায়দুল কাদের প্রধান বিচারপতির সঙ্গে দেখা করেন। এর পর রাষ্ট্রপতির সঙ্গে দেখা করেন কাদের। সবশেষ বুধবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাষ্ট্রপতির সঙ্গে দেখা করেন। সেখানে ছিলেন সেতু মন্ত্রী ও আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, আইনমন্ত্রী এবং অ্যাটর্নি জেনারেল।