রোহিঙ্গা ইস্যুতে চুপ কেন ভারত ও চীন

রোহিঙ্গা ইস্যুতে চুপ কেন ভারত ও চীন

শেয়ার করুন

055নিজস্ব প্রতিবেদক :

আন্তর্জাতিক অনেক ইস্যুতে হাত বাড়িয়ে দেয় এশিয়ার অন্যতম বড় প্রতিবেশি ভারত ও চীন। কিন্তু রোহিঙ্গা ইস্যুতে একেবারেই চুপ এই দুই উদীয়মান বিশ্বশক্তি। কেন?

সিরিয়ার পর বিশ্বের অন্যতম মানবিক বিপর্যয়কর পরিস্থিতির মুখোমুখি মিয়ানমারের রাখাইন রাজ্যের সংখ্যালঘু রোহিঙ্গা মুসলিমরা। অত্যাচার নির্যাতনে অতিষ্ট রোহিঙ্গারা যখন প্রাণ বাচাতে পালিয়ে বেড়াচ্ছে, তখন প্রভাবশালী প্রতিবেশী ভারত ও চীন কিছু বলেওনি, করার উদ্যোগও নেয়নি।

মালয়েশিয়া, থাইল্যান্ড এবং ইন্দোনেশিয়া কূটনৈতিক আচরণে কঠোর হয়েও রোহিঙ্গা সমস্যার সমাধান করতে পারছে না। দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর জোট আসিয়ানও প্রায় ব্যর্থ। এমন প্রেক্ষাপটে আঞ্চলিক সহযোগিতা বিস্তারের পক্ষে কাজ করা উদীয়মান দুই বিশ্বশক্তি ভারত ও চীন সমাধানে নেতৃত্ব দিতে পারে। তবে তাদের নিষ্ক্রিয়তা খুব বেশি নজর কেড়েছে।

বিশ্লেষকরা বলছেন, উভয় দেশের সঙ্গেই মিয়ানমারের যৌথ সীমান্ত রয়েছে। বড় বাণিজ্যিক অংশীদার হিসেবে মিয়ানমারের অর্থনীতির ওপর দুদেশের নিয়ন্ত্রণ আছে। মিয়ানমারের সবচেয়ে বড় বিদেশী বিনিয়োগকারী চীন। কাঠ, স্বর্ণ এবং মূল্যবান পাথর আমদানি করে চীন। আগ্রহী মিয়ানমারের খনিজ সম্পদের দিকে। এদিক, মিয়ানমার কিনতে চায় বিদ্যুৎ। এছাড়া সীমান্ত সংলগ্ন এলাকাগুলোতে দুদেশের মানুষের বিশেষ করে ব্যবসায়ীদের যাতায়াতের সুবিধা রয়েছে।

আর তাই রোহিঙ্গাদের সঙ্গে আচরণ নিয়ে নাইপিদোকে কখনোই চাপ দেয়নি চীনারা। বরং গত মাসে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠকে চীন মন্তব্য করেছে, এটি মিয়ানমারের অভ্যন্তরীণ সমস্যা, যা তাদের নিজেদেরই সমাধাণ করতে হবে। আর এ কারণেই মুখে কুলুপ এঁটেছে চীন।