রোহিঙ্গাদের ফেরাতে মিয়ানমারের প্রস্তুতি ইতিবাচক

রোহিঙ্গাদের ফেরাতে মিয়ানমারের প্রস্তুতি ইতিবাচক

শেয়ার করুন

রোহিঙ্গানিজস্ব প্রতিবেদক :

রোহিঙ্গাদের ফেরাতে মিয়ানমার অল্প হলেও প্রস্তুত বলে মনে করছে ঢাকা। রাখাইন ঘুরে এসে পররাষ্ট্র সচিব শহীদুল হক বলেছেন, এই প্রস্তুতি ইতিবাচক। এদিকে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম জানিয়েছেন, নিরাপত্তা এবং কারিগরি প্রস্তুতি সম্পন্ন না হওয়ায় খুব দ্রুত রোহিঙ্গাদের ফেরা শুরু হচ্ছে না।

মিয়ানমারে ৪ দিনের সফরে খুব অল্প সময়ের জন্য রাখাইন রাজ্য ঘুরেছেন বাংলাদেশের প্রতিনিধিরা। পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী, সচিব শহীদুল হক সহ অল্প কয়েকজন সুযোগ পেয়েছিলেন কয়েক ঘন্টার জন্য মংডু সীমান্তে যাবার। ঢাকা ফিরে সোমবার দুপুরে একটি অনুষ্ঠানে যোগ দেবার আগে সাংবাদিকদের পররাষ্ট্র সচিব জানালেন সে অভিজ্ঞতা।

মিয়ানমার যে কয়জন নিজস্ব লোক নিয়ে এসেছিল শুধু তাদের সঙ্গে আলাপের সুযোগ পেয়েছিলেন বাংলাদেশের প্রতিনিধিরা। কিন্তু তাদের এবং মিয়ানমার সরকারের বডি ল্যাঙ্গুয়েজে পরিবর্তন খেয়াল করেছেন পররাষ্ট্র সচিব।

মংডুতে বিস্তীর্ণ ভূমি এখন পড়ে আছে। রোহিঙ্গাদের বাসা, উর্বরা ধানী জমি, আর নারকেল গাছ পড়ে আছে খা খা শূণ্যতায়।

এদিকে, পররাষ্ট্র প্রতিমন্ত্রীও বলছেন, রোহিঙ্গাদের ফেরানোর কাজে জাতিসংঘ যুক্ত হওয়ায় মিয়ানমারের প্রস্তুতিতে বেশ কিছু অগ্রগতি এসেছে। তবে, এখন নিরপত্তার দরকার রাখাইনে যাবার পর তাদেঁর নিরাপত্তার বিষয়ে বিশ্বাস তৈরি করা।