প্রাণের পোড়াদহের মেলা (৩)

প্রাণের পোড়াদহের মেলা (৩)

শেয়ার করুন

kamal_sherpur_1328773999_1-Untitled-1মোঃ মুখলেসুর রহমান                                                                            

সাবিনা আর সজীব এর বিয়ে হল বগুড়ার ‘সিয়েস্তা’ হোটেলে মাত্র ক’দিন আগে ২৯ জানুয়ারী ২০১৭ রবিবার। ঘটনার ঘটনায় থেকে গেলাম সজীবের আংঙ্কেলই, আর হয়ে গেলাম সদ্য বাবাহারা সাবিনার বাবার মতন। তাইতো হতে হল কাগজে কলমে ওদের শুভ বিয়ের সাক্ষী। সাবিনা বগুড়া থেকে চলে গেল শশুরালয়ে পাঁচবিবি সেখান থেকে যাবে নানার বাড়ী কুষ্টিয়ায়। কাছে না থাকা হেমন্তহীন আমি আর দীপি ফিরে এলাম ঢাকায়। সকল অনুষ্ঠান শেষে সাবিনা-সজীব পাড়ি জমাবে আমেরিকায়। শেষ অনুষ্ঠানের জন্য সবাই ঢাকায়। পলির বাসায়।

2016-book মুখলেসুর রহমানসাবিনার বড় ভাই  ইমরান গং, ভগ্নিপতি মিঠু ঘোষনা দিল, পরবর্তী প্রোগ্রাম সাবিনাদের জন্মস্থান ধুনট থানাধীন নিমগাছী গ্রামে বেড়াতে যাবে সবাইকে নিয়ে এবং আমাকে যেতেই হবে। মিঠু জানালো, সামনের বুধবার পোড়াদহের মেলা। আমাকে নিয়ে ওরা যাবেই সে মেলায়। জানতে চায়- আঙ্কেল আপনি কি কখনো ঐ মেলায় গিয়েছেন? সাবিনার ঘোষনা আমি মিষ্টি বেশি পছন্দ করি বিধায় সে মেলার  বিশেষ গুড়ের জিলাপী ও অন্যান্য মিষ্টি কিনে দিবে; বাঘ আইড় মাছও কিনে দেবে। কিন্তু হায়-  বলতে পারলাম না- ‘কিছুতেই ছুটি পাবনা’!

‘দিল্লিকা লাডু’র কথা শুনলেই যেমন তা খাবার  ইচ্ছে জাগে, তেমনি পোড়াদহের মেলার কথা সে মেলায় যেতে ইচ্ছে করে। আমাদের জীবন ও সংস্কৃতির সাথে মেলা বিশেষভাবে জড়িত।  জীবনের দুঃখ কমাতেই মানুষ আনন্দ খুঁজে। সৃষ্টির আদিকাল থেকেই মানুষ অল্প সময়ের জন্যে হলেও এবং কিছুটা হলেও আনন্দ পেতে মেলার আয়োজন করে। বাংলা নতুন বছরকে বরণ করতে বৈশাখী মেলা, দেব-দেবীর পূজা দেয়াকে কেন্দ্র করে পূজার মেলা নতুন ধান পাওয়ার সময়কে  ঘিরে পৌষ মেলা, শীতে পিঠার মেলা আরো   হরেক মেলা বসে।

এশিয়ার মধ্যে বিখ্যাত হল ‘পোড়াদহের মেলা’। রূপ-রঙ্গ-হাসি-কান্নায় ঘেরা  আমাদের বাংলাদেশ। বাংলাদেশের কপোলেতিলকসম বগুড়া জেলা শহরের পূর্বপাশ ঘেষে বয়ে যাওয়া কিংবদন্তী করতোয়া নদীর ৭মাইল পূর্বে বগুড়া-চন্দনবাইশা রোডের উপর সাবগ্রামের লাগ পূর্বপাশে প্রেসিডেন্ট জিয়ার গ্রাম মহিষাবান-বাগবাড়ীর উত্তর পাশে ব’য়ে যাওয়া পোড়াদহ নদীর পূর্ব ও পশ্চিম দু-কূলে প্রায় ২-৩ মাইল দৈর্ঘ ও প্রস্থ এলাকা জুড়ে মেলাটি বসে। বছরে মাত্র ১দিনের জন্য প্রত্যেক বছর মাঘ মাসের শেষ বুধবার।

কে কবে এই মেলার তারিখ নির্দ্ধারণ করেছেন, জানিনা। প্রাইমারী স্কুলে পড়ার সময় থেকেই এ মেলা হতে দেখছি সেসময় দাদাকে জিজ্ঞেস করেও জেনেছি, তিনি বাল্যকালে আমার মতই এ মেলায় যেতেন এবং যেতে না পারলে দুঃখ পেতেন। অনেকের মতে প্রায় দু’শো বছর ধরেই এ মেলা হয়ে আসছে। মাত্র ১দিনের জন্য এতবড় মেলা আমার জানা মতে আর নেই (পৃথিবীতে বিরল)। মেলাটিতে লক্ষ লক্ষ লোক সমাবেত হয়। মানুষের সংসারের জন্য প্রয়োজনীয় এমন কোন জিনিস নেই, যা এ মেলায় পাওয়া যায়না।

মঙ্গলবার (সন্ধ্যার পর) থেকেই মেলাটির কার্যক্রম শুরু হয়, এবং বুধবার মধ্যরাত পর্যন্ত চলতে থাকে। মেলাটির অন্যতম বৈশিষ্ঠ্য হ’ল- গুড়ের রসগোল্লা, ছানার জিলাপী, বেরাটী খাজা, গুড়ের মাখা খই, তিলের খাজা, গুড়ের খাজা, ঝুড়ি ভাজা, আইসক্রীম, রকমারী সরবত ইত্যাদি মিষ্টি এখানে পাওয়া যায়। তাছাড়াও ভাতের ছোট বড় অনেক হোটেল বসে মেলায়। বগুড়া শহরের বড় হোটেল আকবরিয়া, শ্যামলী গং একদিনের জন্য হলেও বসে। হাঁস, মুগরী, গরু-খাসীর মাংস, বিভিন্ন রকমের চেনা অচেনা ছোট বড় মাছ, তরিতরকারী, মসল্লা, কাপড়, ঔষধ, ফার্নিচার, চৌকাঠ, দরজা, জানালা, খাট, পালং, কাপড় ধোয়ার পিড়ি, কৃষি কাজের জন্য প্রয়োজনীয় লাঙ্গল, জোয়াল, ঈস, মঈ, নাঙ্গল্যে, কোদাল, পাচুন, কাচি, বেকী, খোন্তা ইত্যাদি, কাসা তামা পিতল লোহা মাটির হাড়ি পাতিল, খড়ম, স্যান্ডেল, জুতা ও বিভিন্ন জিনিসপত্র, শিশু-কিশোদের জন্য মাটি কাঠ, কাগজ, ফুল সোলা ও প্লাস্টিকের তৈরী খেলনা, বাঁশের বাশি, বেলুনের বাশি বিশেষ করে ঢাক- সহ টমটম গাড়ী, মাটির ঘোড়া, ফুলসোলার পেঁচা ইত্যাদি, মেয়েদের প্রসাধণী স্নো-পাউডার আলতা চুড়ি নাকফুল কানের দুল মাথার ফিতা টিপ, বিনোদনের জন্য যাত্রাগান, কবিগান, সার্কাস, পুতুলনাচ, বাইস্কোপ, নাগরদোলা, হিজরাকন্যার নৃত্য সবই পাওয়া যায়। বরং প্রশ্ন, কী যায়না পাওয়া এমেলায়? মানুষের পাশাপাশি গরু-ছাগল মহিষ ভেড়া ঘোড়ার সাজের জন্য গলায় ও শিং-য়ে পরাতে মালা পাওয়া যায়। মাছের মেলায় বিষ্ময়কর দিক হ’ল, মাঝিরা ৩/৪ মাস আগে থেকে জালে ধরাপড়া বড় বড় মাছ বেশি দামে বিক্রীর জন্য জলাশয়ে জিইয়ে রাখতো এবং মেলায় উঠাতো। বিরাট বিরাট বোয়াল, আইড়, পাঙ্গাশ, রুই, কাতল, চিতল, গজার মাছ ওঠে; যাদের ওজন ২০ থেকে ৪০/৫০ কেজি পর্যন্ত হয়। ইলিশ সহ অন্যান্য মাছ ত আছেই। প্রায় ৫ মন অর্থাৎ ২০০ কেজি পর্যন্ত ওজনের বাঘআইড় মাছ এ মেলায় ওঠে। মেলার আগে ধরা পড়া এ মাছের লেজে দড়ি বা কাছি লাগিয়ে বেঁধে রাখতো পুকুর, হাওড়ে। বেশি দামের জন্য কারোর একার পক্ষে কেনা সম্ভব না হলে, কয়েক পরিবার মিলেও একত্রে এ মাছ কিনে। এ মাছ নিঃসন্দেহে মানুষকে সমাজবদ্ধ হতে সাহায্য করে। অনেক গৃহস্থ বড় বড় মাটির মটকাতে মনকে মন মিষ্টি কিনে। মাছ, মিষ্টি ও অন্যান্য সদাই জামাই বাড়ীতে সহ অন্যান্য আত্মীয়দের বাড়ীতে কামলা দিয়ে ভাঁড় করে পাঠাতেই হয়। উপরন্ত মেয়ের জামাই, শশুর, দেবর, ভাশুর, ননদীনিদেক মেলার সদাই, নাস্তা পোলাও না খাওয়ালে সেখানে মেয়ের ভাত হওয়াই কঠিন হয়ে পড়ে। ঐরূপ জামাই আদরের, দাওয়াতের প্রথা আজো চালু আছে। বিশেষ করে পূর্ব বগুড়া এলাকায়।

বয়সে ছোট-বড় সব মানুষই যায় এ মেলায়। কিছু কিছু বিশেষ পর্দানশীন মহিলা ছাড়া অন্যরা মেলায় যায়নি, তাদের সংখ্যা খুবই কম। গরীবরা গরীবানা হালে এবং ধনীরা ধনীবানা হালে অর্থাৎ সবাই সাধ্যমত মেলার সদাই খরিদ করে। মেলার ৪/৫ মাস আগে থেকেই সবাই বাজেট করতে ও টাকা-পয়সা জমাতে থাকে।

মেলার ময়দান হতে ৭/৮ মাইল পূর্বে বগুড়া চন্দনবাইশা রোডের উপর কুতুবপুর ইউনিয়নাধীন শোলারতাইড় গ্রামে আমার জন্ম। মেলা সম্পর্কে জ্ঞান হবার পর থেকেই পাকিস্তান আমলে প্রতিবছরই মেলায় যেতাম কান্নার বিনিময়ে হলেও। একজন যুবক মেলায় যেতে ৫/৬ টাকা পেলেই খুশী হতো আমিও হতাম। এ ৫/৬ টাকা সংগ্রহেই হাত পাততে হতো বাবা মা দাদা নানা মামার কাছে। পাশাপাশি থাকতো মুরুব্বীদের না জানিয়ে মরিচ, পাট, সরিষা গোপনে জমিয়ে ও বিক্রী করেও কিছু পয়সা জমাতে গিয়ে ছোটদেরকে কিল ঘুষি থাপ্পরও খেতে হ’ত বড়দের। গুড়ের মিষ্টি ছিল ১ টাকা সের। মুরকী, খাজা ১২আনা সের দড়েও মিলতো। চিনির মিষ্টি ছিল দেড় টাকা থেকে ২টাকা সের। তবে এখন দাম অনেক বৃদ্ধি পেয়েছে।

ভোড়ের পান্তা বা কড়কড়া ভাত পেট ভরে খেয়েই দলবেঁধে পায়ে হেটে রওয়ানা দিতাম। পয়সা থাকলে অনেকে টমটমে চড়ে যেত। কাঁচা রাস্তার ধুলায় সবারই চুল হতো সাদা। ফলে সাদা চুলআলা আসল বুড়ারা খুশী হতো এই ভেবে যে, মেলায় বিক্রেতারা তাদেরকে কেউ অন্তত: বুড়ামিয়া বলে সম্বোধন করবেনা। অন্তত: বারো ঘন্টার জন্য হলেও বুড়ারা যুবক সাজতে পারে। অনেকেই ঘোড়ার গাড়ীতে(টমটম) চড়েও যাতায়াত করে। মজার ব্যাপার হ’ল যে, টমটমে চড়লে পায়ে হাঁটতে হতোনা ঠিকই, কিন্তু পথএগুতোনা একটুও। পায়ে হাটা হাজার হাজার মানুষের জ্যামের কারণে টমটমের ঘোড়া দৌড়াতেই পারতোনা।

প্রথম যখন গিয়েছিলাম, তখন চতুর্থ বা পঞ্চম শ্রেনীতে পড়তাম। ইউনিভার্সিটিতে পড়াবধি একবারও মেলায় যাওয়া বাদ দেইনি। মেলার ভীরে হারিয়ে যেতে পারি, এ ভয়ে দাদা ছোটবেলায় যেতে বাধা দিতেন। তারপরও চুরি করে হলেও যেতাম এবং রাতে ফেরার পর সেজন্য থাপ্পরও খেতাম। মেলাতে অনেক মানুষই হারিয়ে যায়। স্বজনরা পাগলপ্রায় হয়ে ছুটাছুটি করে খুঁজতো থাকে। মাইকে হারানো বিজ্ঞপ্তি প্রচার করা হয়।

মেলার আরেকটি বিশেষ দিক হ’ল দৃষ্টিহীন, বিকলাঙ্গ, ফকিররা বিভিন্ন জেলা থেকে আসে। কখনো এককভাবে কখনো দ্বৈতভাবে কখনো দলগত ভাবে বেশি ভিক্ষা পাবার জন্য উপযুক্ত স্থান খুঁজে নেয় কয়দিন আগে থেকেই। বিভিন্ন সুরের ও ঢঙয়ের জিকির করে তারা মানুষের মন জয় করে।  অনেকেই সারা বছরের আয়ের চেয়ে বেশি আয় করে এ মেলার একদিনেই।

মেলার দিন বগুড়া শহর হয়ে যায় প্রায় লোকশুন্য। অফিস গুলোতেও উপস্থিতি অনেক কম থাকে। এদিন বগুড়া কোর্টে বেশির ভাগ মামলাতেই পড়ে সময়ের দরখাস্ত। প্রতিবেশি গাইবান্ধা রংপুর দিনাজপুর সিরাজগঞ্জ পাবনা ময়মনসিংহ টাঙ্গাইল জামালপুর জয়পুরহাট প্রভৃতি জেলা শহরের মানুষও মেলায় আসে। গ্রাম ও শহরের মানুষ এ মেলাকে বিশেষউৎসব হিসেবেই মনে করে। একঘেয়েমি জীবন থেকে সড়ে এসে মানুষ কেবলি আনন্দের জন্যই পোড়াদহের মেলাকে সে আনন্দদানের উৎস হিসাবে বরণ করে। নিত্য প্রয়োজনীয় এর অতিরিক্ত হিসেবে জীবনকে বিচিত্ররুপে সাজাতেই দুঃখ অভাব যতই থাক, অনেক আগে থেকেই টাকা-পয়সা জমিয়ে মেলা থেকে পরিবারের সবার জন্য মনের মত জিনিস কেনা খাওয়া ও ব্যবহার করার মধ্যে অনেক আনন্দ রয়েছে; হোকনা তা মাত্র কয়েকদিনের জন্য। বাড়ীর বছর কিষাণ ও চাকরানীদের জন্যও মেলার একটা বাজেট রাখবেই গৃহকর্তা। ভিক্ষুকরাও দিনের শেষে তাদের আয় থেকে কিছু গুড়ের স্পেশাল মিষ্টি ও ছেলেদের জন্য খেলনা স্ত্রী-কন্যাদের জন্য আলতা ফিতা সহ কিছু প্রসাধনী। সত্য যে, চোর পকেটমাররাও তাদের ঐদিনের অবৈধ কামাই থেকে বিভিন্ন সদাই কিনে স্ত্রী-পুত্র-কন্যাদের জন্য। অনেক চোর ধরা পড়ে গনপিটুনি খেয়ে আহত হয়!

জাতি ধর্ম গরীব ধনী নির্বিশেষে মানুষের শারিরিক ও মানসিক দিক থেকে মিলে যাবার ও আনন্দ পাবার ক্ষেত্রে মেলার গুরুত্ব অনেক। প্রকৃতই আনন্দ পাওয়া যায় এমন জায়গার বড় অভাব। আজকাল সবখানেই কৃত্তিমতা বিরাজমান। মানুষ আজ ব্যস্ত মানুষকে ঠকানোর কাজে। মানুষের জীবন থেকে আনন্দ আজ হারিয়ে গেছে; আনন্দ যেন দূর্লভ সামগ্রী। জীবনের জন্য প্রতিকূল আবহাওয়ার মাঝে বছরে একদিনের জন্য হলেও পোড়াদহের মেলা মানুষকে অকৃত্রিম ভাবে আনন্দ দেবার পাশাপাশি সবাইকে ধর্ম-জাতি-গোষ্ঠীর উর্ধে উঠে সকলের সাথে মিশবার ও মন বিনিময়ের সুযোগ করে দিতে যথেষ্ট সাহায্য করে।

শীত তার বিদায়ী সর্বশক্তি নিয়োগ করে মাঘ মাসে। মাঘে থাকে শীতের সর্বোচ্চ তীব্রতা। কেবলি মেলার এ দিনটিতে হলেও গরীব মানুষগুলো মেলার আনন্দ উপভোগ করতে গিয়ে শীতের কষ্ঠের কথা ভুলেই যায়। মেলাকে কেন্দ্র করেই সবারই মিষ্টি খাওয়া, আত্মীয়দের দাওয়াত দেয়া, দাওয়াত নেয়া, দুঃখ পায়ে দলে আনন্দের সাজ সাজা, চোখের পানি পরনের কাপড়ে মুছে তার উপর মেলা থেকে খরিদ করা কাজল পরায় সুন্দর করে সাজাতে সাহায্য না করুক, অন্তত: একদিন কাজল পরতে ও কাজলমাখা অশ্র“নদীতে ভাসতে সাহায্য করে ত বটেই।

চাই পোড়াদহের মেলা বসুক কেবলি বগুড়ার মাটিতে নয়, বসুক পৃথিবীর মানুষের সকল আঙ্গিনায়, মেলার ধূলিতে ঢাকা পড়ুক মানুষের সকল দুঃখ আর বেদনাগুলো।

লেখক : জেলা ও দায়রা জজ(অব:)