পাহাড়ের উপরে হোক বা নিচে, থাকতে তো হবে এখানেই

পাহাড়ের উপরে হোক বা নিচে, থাকতে তো হবে এখানেই

শেয়ার করুন

Rangamati pic-19-06-17-1পুলক চক্রবর্তী, রাঙ্গামাটি প্রতিনিধি :

বৃষ্টি যেন পিছু ছাড়ছে না। রাঙ্গামাটিতে থেমে থেমে বৃষ্টির কারনে আবারো পাহাড় ধ্বসের আশঙ্কা দেখা দিযেছে। মানুষের মনে উদ্বেগ উৎকন্ঠা। ঝুকিঁপূর্ন কিছু এলাকা থেকে মানুষ সড়ে গেলেও অনেক স্থানে এখনো মানুষ ঝুকি নিয়ে বসবাস করছে।

ভেদভেদীর বাসিন্দা মনির হোসেন জানান, কয়েকদিনের বৃষ্টি পাতের কারণে মানুষ আতংকে রয়েছে। শহরে যে হারে পাহাড় ধসের ঘটনা ঘটেছে বৃষ্টির ফলে সেকল স্থান আরো ঝুকিঁপূর্ণৃ হয়ে উঠেছে।

কামাল হোসেন নামে অপর একজন জানান, এটা তো পার্বত্য চট্টগ্রাম, পার্বত্য এলাকায় বসবাস, উপরে হোক আর নীচে হোক এখানে বসবাস না করে তারা যাবেন কোথায়? সেলিনা আক্তার বলেন, আমরা ঘরবাড়ি হারিয়ে সব শেষ হয়ে গেছি। সরকারের কাছে দাবী আমাদের পুর্ণবাসনের ব্যাবস্থা করা হোক। আমাদের বেচে থাকা দায় হয়েছে। যে পাহাড় ধস হয়েছে এরকম আরো হতে পারে। কলেজ গেইট এলাকার মরিয়ম বলেন এমন অবস্থা বৃষ্টি থামছেনই না ।

থেমে থেমে মাঝানীর রকমের বৃষ্টি হচ্ছে। বাড়ি ঘরে থাকা মুশকিল হয়ে উঠেছে। এদিক ওদিক গিয়ে থাকতে হচ্ছে। বনরুপা এলাকার মামুন বলেন, মানুুষের সচেতনতা যতই থাকুক যে বড় প্রাকৃতিক দুর্যোগ ঘটে গেছে তার পুষিয়ে নিতে অনেক অনেক দিন সময় লেগে যাবে।  রাঙ্গামাটি-চট্টগ্রাম সড়ক যোগাযোগ এখনো বিছিন্ন  সড়ক যোগাযোগ পুন স্থাপনের  চেষ্টা চল্লেও বৃষ্টির কারনে কাজ দীর্ঘায়িত হচ্ছে।

সড়ক ও জনপথ বিভাগের উপ-সহকারী প্রকৌশলী মোঃ আবু মুছা জানান সড়ক সংস্কারের জন্য আমরা কাজ চালিয়ে যাচ্ছি। বৃষ্টির কারণে কোন ভাবেই পুরোদমে কাজ করতে পারছি না। তিনি বলেন, সড়ক ও জনপথ বিভাগের বেশ কিছু গাড়ী ও সড়ক ও জনপথ বিভাগের বেশ কিছু গাড়ী দিয়ে আমরা কাজ চালাচ্ছি। ইতিমধ্যে সড়কে পায়ে হাঠার মতো অবস্থান সৃষ্টি করতে সক্ষম হয়েছি। আমরা যদি আগামীকাল যদি বৃষ্টি না হয় তাহলে বালি ফিলিং ও ইট বিছিয়ে আমরা আগামী বুধবার সকলের মধ্যে হালকা যানবাহন চলাচলের জন্য সড়ক যোগাযোগ করতে দিতে সক্ষম হবো।

এদিকে রাঙ্গামাটি জেলা প্রশাসক মোহাম্মদ মানজারুল মান্নন জানান জানান, এই ধরনের একটি ঘটনার জন্য আমরা কেউ প্রস্তুত ছিলাম না। আপনারা জানেন যে এই এলাকায় এই ধরনের ঘটনা কখনোই ঘটেনি আমাদের জন্য কোন সতর্ক সংকেতও ছিল না।  তিনি বলেন, যে ঘটনা ঘটেছে তা অবাক হয়ে যাওয়ার মতো অবস্থা। আমাদের এখানে ১৯ টি আশ্রয় কেন্দ্র খোলা হয়েছে। আশ্রয় কেন্দ্র গুলোতে শৃঙ্খলা আনার জন্য আমরা সেনাবাহিনী, পুলিশ, বিজিবি  রেড ক্রিসেন্টকে নিয়ে মিটিং করেছি। রাঙ্গামাটি ১৯টি আশ্রয় কেন্দ্রে তত্বাবধানের কাজ নিয়ন্ত্রণে আসা হয়েছে। সেনাবাহিনীর ৭টি, বিজিবি ৪, পুলিশ ৪ ও রেডক্রিসেন্ট ৪টি আশ্রয় কেন্দ্র নিয়ন্ত্রণ করছে।

তিনি জানান, রাঙ্গামাটিতে ক্ষতিগ্রস্থ লোকজনকে সুবিধা জনক স্থানে পূনবাসনে সব ব্যবস্থা নেয়া হবে। আশ্রয় কেন্দ্র আশ্রিতিদের জন্য প্রতি জনের জন্য ২০০ গ্রাম চাল ও ৪০ টাকা করে দেয়ার যে নিয়ম আছে আমরা সেই ভাবে ব্যবস্থা নিয়েছি। গতকাল ৫ দিনের জন্য তিন সংস্থাকে ৫ মেট্রিক টন চাল ও সাড়ে ৭ লক্ষ টাকা প্রদান করা হয়েছে। তিনি জানান, রাঙ্গামাটিতে ক্ষতিগ্রস্থ লোকজনকে সুবিধা জনক স্থানে পূনবাসনে সব ব্যবস্থা নেয়া হবে। এছাড়া পাহাড় ধসে গুরুতর আহতদের রাঙ্গামাটি হাপাতাল থেকে চট্টগ্রাম পাঠানোর ব্যবস্থা করেছে । এদিকে রাঙ্গামাটি জেলা প্রশাসকের ত্রাণ ভান্ডারে বিভিন্ন সংস্থা ও সংগঠনের পক্ষ থেকে শাড়ি, কাপড়, লুঙ্গি, শিশুদের পোষাকসহ বিভিন্ন  ধরণের ত্রাণ সামগ্রী জমা দিচ্ছে।