দশ টাকা কেজির চালে নয় ছয় কেন?

দশ টাকা কেজির চালে নয় ছয় কেন?

শেয়ার করুন

সায়েদুল আরেফিন :

সরকার প্রাথমিক পর্যায়ে সারাদেশে পঞ্চাশ লাখ দরিদ্র পরিবারকে চাল দিচ্ছে ১০ টাকা কেজি দরে। কারণ এরা আমাদের দেশের হত-দরিদ্র শ্রেণীর মানুষ। এটা খুব ভালো উদ্যোগে যার সমালোচনা কেউ করে নি। কথায় কথায় যারা সরকারের দোষ ধরেন তারাও এটার প্রশংসা করেছেন। এটা খুব ভালো একটা কালচার, ভালো কাজের প্রশংসা করা ভালো অভ্যাস। এমনটি প্রত্যাশা সবার কাছে সবার।

বেশীদিন টেকেনি এই প্রশংসা। হঠাৎ করে বিভিন্ন মাধ্যমে জানা গেলে এইসব গরীবদের চাল নিয়ে শুরু হয়েছে নয় ছয়। কোন কোন ডিলার গরিবের জন্য বরাদ্দের এই চাল পুরোটাই বেঁচে দিয়েছেন বাইরে, বেশী দামে। সুবিধাবাদী ব্যবসায়ীরা টাকার বান্ডিল নিয়ে বসে ছিলেন ওৎ পেতে, কম দামে চাল কিনে বেশী লাভ করার জন্য। কখনো কখনো তাঁরা ডিলারদের প্রভাবিত করে/করেছে নানাভাবে। যার সমস্ত দায় এসে পড়েছে সরকার আর সরকারী দলের ঘাড়ে। চারিদিকে চলছে ছি ছি রব। তবে গরীববান্ধব সংগঠন আর মিডিয়াগুলো নীরব। কিন্তু কেন এমন হচ্ছে! এর পিছনে কি কারণ তা একটু খতিয়ে দেখা দরকার। আসলেই কি সরকারী দলীয় এমপি, উপজেলা চেয়ারম্যান, ইউপি চেয়ারাম্যানরা এটা করেছেন! না কি এর পিছনে অন্য কার হাত আছে! যার দায় সরকারের ঘাড়ে, সরকারী দলের ঘাড়ে চাপিয়ে পার পেয়ে যাচ্ছে অন্য কেউ বা কোন গ্রুপ!

দেশের দারিদ্র পীড়িত এলাকার প্রতিটি ইউনিয়নে গড়ে ১৫০ থেকে ৫০০ গরীব মানুষের তালিকা করা হয়েছে, মানুষের আর্থিক অবস্থার কথা বিবেচনা করে। প্রতিটি ইউনিয়নের গরীব মানুষের তালিকা প্রণয়নে বা এই প্রকল্প বাস্তবায়নে দায়িত্বে আছেন উপজেলার একজন সরকারী কর্মকর্তা। যাকে বলা হচ্ছে ট্যাগ অফিসার যিনি এতোসংক্রান্ত কমিটির সভাপতি/ আহবায়ক। আর সংশ্লিষ্ট ইউনিয়নের সচিব, যিনি নিজেও সরকারী কর্মচারী, কমিটির সদস্য সচিব। ইউনিয়নের চেয়ারম্যান, মেম্বারগণ কমিটির সদস্য, তাঁদের ভূমিকা কমিটির সভাপতি/ আহবায়ক সাহেবকে নানাভাবে সাহায্য সহায়তা করা। কমিটির সভাপতি/ আহবায়ক আর সদস্য সচিব চেয়ারম্যান/ মেম্বার সাহেবের মাধ্যমে সংশ্লিষ্ট ইউনিয়নের গরিব পরিবারের তালিকা নিয়েছেন। যেখানে ইউপি মেম্বার, চেয়ারম্যান, উপজেলা চেয়ারম্যান আর এমপি সাহেবের পছন্দের মানুষের নামের তালিকা যেমন গেছে, তেমন ঐ ট্যাগ অফিসারের আর ইউপি সচিবের পছন্দের নামও তালিকায় ঢুকেছে, তা সহজেই অনুমেয়। কিন্তু ডিলারের মাধ্যমে ১০ টাকা কেজি দরে চা’ল বিক্রির সার্বিক দায়িত্বে আছেন ট্যাগ অফিসার আর সংশ্লিষ্ট ইউনিয়নের সচিব, এতে কোন সন্দেহ নেই। বেশিরভাগ ক্ষেত্রেই উপজেলা চেয়ারম্যান আর এমপি সাহেবের পছন্দের লোকেরাই হয়েছেন ডিলার, কোন কোন ক্ষেত্রে সংশ্লিষ্ট ইউনিয়নের চেয়ারম্যানের কোন কথাই রাখা হয়নি। তবুও সংশ্লিষ্ট ইউনিয়নের চেয়ারম্যান, মেম্বার, উপজেলা চেয়ারম্যান আর এমপি সাহেবের ঘাড়ে সমস্ত দোষ এসে বর্তায়। কারণ তাঁরা জনপ্রতিনিধি, তাঁদের নামেই স্থানীয় সরকারের সব কর্মকাণ্ড পরিচালিত হয়।

বিগত সংসদ নির্বাচন এবং তার পরের স্থানীয় সরকার নির্বাচনে বহু সুবিধাবাদী আওয়ামীলীগ নেতা আর হাইব্রিড আওয়ামীলীগ নেতা নির্বাচিত হয়ে এসেছেন, নানা কারণে। কখনো বা গ্রুপিং এর কারণে জোর জবরদস্তি করে নির্বাচিত হয়েছেন অনেকেই আওয়ামীলীগের ব্যানারে বা প্রতীকে যারা আসলে অনেকেই সুবিধা আলী মার্কা আওয়ামীলীগ। এমন অনেক আওয়ামীলীগ নেতা উপজেলা চেয়ারম্যান আর এমপি নির্বাচিত হয়েছেন যারা নিজে বা তাঁদের পরিবারের কেউ কখনোই নৌকায় ভোট দেননি, কিন্তু তাঁরা এখন সাচ্চা আওয়ামীলীগ! এভাবেই কিছু অসৎ সরকারী কর্মচারী, গরীব চোষা ব্যবসায়ী, গ্রুপিং করে নেতা হওয়া সুবিধাবাদী আওয়ামীলীগ আর হাইব্রিড আওয়ামীলীগ মিলে মিশে মাননীয় প্রধানমন্ত্রীর ১০ টাকা কেজি দরে চা’ল বিক্রির এই মহতী কর্মসূচীকে করেছে প্রশ্নবিদ্ধ, হচ্ছে সরকার আর সরকারী দলের বদনাম।

ভারতের পশ্চিমবঙ্গ(বর্তমানে বাংলা)সহ একাধিক রাজ্যে স্থানীয় সরকার নির্বাচন দলীয়ভাবে হয়। এতে স্থানীয় সরকারের কাজ একদিকে প্রশাসনিকভাবে আবার অন্যদিকে দলীয়ভাবেও মনিটর করা যায়। ফলে সমস্ত দায়িত্ব আর দায় দুটোই থাকে নির্বাচিত স্থানীয় সরকার প্রতিনিধির উপর। নির্বাচিত স্থানীয় সরকার প্রতিনিধি তাঁর দলীয় পদ হারানো আর জেলে যাবার ভয়ে নয় ছয় করার সুযোগ নেন খুব কম। এখানে আরেকটা কাজ করা হয় যা খুব গুরুত্বপূর্ণ সেটা হলো, নির্বাচিত স্থানীয় সরকার প্রতিনিধিগণ তাঁর অধিক্ষেত্রে চাকুরীরত সকল সরকারী কর্মচারী কর্মকর্তার এসিআর লেখেন। ফলে স্থানীয় সরকার অধিক্ষেত্রে চাকুরীরত সকল সরকারী কর্মচারী কর্মকর্তার উপর নির্বাচিত স্থানীয় সরকার প্রতিনিধিগণের একটা প্রভাব থাকে। সরকারী কর্মচারীদের চালানোর যোগ্যতা না থাকলে নির্বাচন করতে ভয় পান বেশিরভাগ রাজনৈতিক কর্মী। তাই তাঁরা নয় ছয় করার কাজে জড়িত হতেও ভয় পান। নির্বাচিত স্থানীয় সরকার প্রতিনিধিগণ সরকারী কর্মচারীদের উপর অনৈতিক চাপ সৃষ্টি করলে বা অন্যায় করতে বললে তাঁরা তাঁদের উপরের কর্মকর্তাদের মাধ্যমে কেন্দ্রীয় সরকারকে তা জানিয়ে নিজেদের রক্ষা করেন। ফলে স্থানীয় সরকার পর্যায়ে আসে একটা চেক এন্ড ব্যাল্যান্স, যেটার অভাব আমাদের দেশে খুব প্রকট। তাই কাগজে নয়, বাস্তবে নির্বাচিত জনপ্রতিনিধিদের ক্ষমতা ও দায়িত্ব বাড়াতে হবে। আমলা আর জনপ্রতিনিধিদের জবাবদিহিতা, স্বচ্ছতাও নিশ্চিত করতে হবে; বঙ্গবন্ধু কন্যা তা পারবেন বলে আমাদের বিশ্বাস।

সব সরকারী কর্মচারী- কর্মকর্তা খারাপ না, সব রাজনৈতিক খারাপ না, সব ব্যবসায়ীও খারাপ না। কিন্তু গুটি কয়েক খারাপের জন্য পুরো জাতি আজ কলঙ্কিত হচ্ছে বিশ্বদরবারে। সেটা আমরা নিজেরা বাদে সবাই কিন্তু বুঝে ফেলেছি। তাই আমাদের পরীক্ষিত শত্রুর বন্ধু চীন আর বিশ্বব্যাংক যেখানে অতীতের সব ভুল বুঝাবুঝি ঝেড়ে ফেলে বাংলাদেশের সরকারের সার্বিক উন্নয়ন ও দারিদ্র-বিমোচন কর্মসূচীর প্রশংসা করছে। তাঁদের সহায়তা বাড়াচ্ছে, সেখানে আমাদের দেশের গুটিকয়েক লোক আমাদেরকে পিছনে টেনে দারিদ্র্যের যাঁতাকলে বেঁধে রাখার চেষ্টায় লিপ্ত। সরকারের গায়ে ব্যর্থতার তকমা লাগাতে গিয়ে তাঁরা রাষ্ট্রের ক্ষতি করছেন, সেটা ভেবে চিন্তে, না না জেনে তা খুব পরিষ্কার করে বলার দরকার আছে কি?

 লেখক : উন্নয়ন কর্মী, কলামিস্ট

E-mail: arefinbhai@gmail.com