‘ওদেরও খেলার মাঠ চাই’

‘ওদেরও খেলার মাঠ চাই’

শেয়ার করুন

জেবুননেছা বেগম জলি:

প্রতিবন্ধী অর্থাৎ বিশেষ শিশুরা পৃথিবীর সকল স্থানেই অবহেলিত একথা অনস্বীকার্য। দেশকে উন্নত করতে হলে প্রতিবন্ধীদের অবহেলা করা যাবেনা।

বিশেষ শিশু নানারকম কাজ করার ক্ষমতা নিয়েই জন্মায়। সেসব ক্ষমতা তার ভেতরে থাকে সম্ভাবনা হিসেবে। বয়স বাড়ার সঙ্গেসঙ্গে এবং উপযুক্ত পরিবেশ পেলে সেগুলোর বিকাশ ঘটে।

আমাদের এই বিশেষ শিশুদের যাওয়ার তেমন কোনো জায়গা নেই। স্বাধীনভাবে খেলার কোন জায়গা নেই। ইটপাথরের তৈরী চারদেয়ালের মাঝেই তাদের দূর্বিষহ জীবন কাটাতে হয়।

অথচ এই বিশেষ শিশুদের শারীরিক ও মানসিক বিকাশে, সুস্থসবল জাতি গঠন এবং সর্বপরি সামাজিকীকরণের ক্ষেত্রে পার্ক ও খেলারমাঠ ও উন্মুক্তস্থানের ভূমিকা অতুলনীয়। বর্তমানে আমাদের দেশে পার্ক, খেলারমাঠ ও উন্মুক্তস্থান গুলোতে প্রতিবন্ধীব্যক্তিবান্ধব কোন অবকাঠামো নেই।

যেখানে মাঠ আছে সেখানেও অনেকক্ষেত্রে খেলাধূলার সুযোগ নেই ফলে প্রতিবন্ধীব্যক্তিদের শারীরিক ও মানসিক স্বাস্থ্যের উপর নেতিবাচক প্রভাব পড়ছে। শহরের কিছু মাঠ আছে সেখানেও প্রতিবন্ধীদের নানারকমের প্রতিবন্ধকতার শিকার হতে হয়। স্বাস্থ্য ও মানসিক বিকাশে প্রতিবন্ধী শিশু কিশোরদের খেলাধূলা দরকারি।

আমাদের নগরসমূহে যেসব পার্ক ও খেলার মাঠ রয়েছে অপ্রতিবন্ধী শিশুকিশোর ও বয়স্কদের দখলে, আমাদের বিশেষ শিশুরা সেগুলোও ব্যবহার করতে পারছেনা। আমাদের বিশেষ শিশুরা মাঠে খেলতে গেলে অনেক সময় অপ্রতিবন্ধী ব্যাক্তিদের হাসিতামাশার পাত্র হয়ে যায়। সেক্ষেত্রে নানান বিড়ম্বনার শিকার হতে হয় বিশেষ শিশুর অভিভাবকদের।

বাংলাদেশের সংবিধানে প্রতিবন্ধী নাগরিকদের সমাজে সমঅধিকার ও মর্যাদা নিয়ে বেঁচে থাকার বিষয়টি উল্লেখ থাকলেও বাস্তবে তার উল্লেখযোগ্য অগ্রগতি নেই।
সরকারের জাতীয় শিশুনীতিতে খেলাধুলা, শারীরিক ব্যায়াম, সাংস্কৃতিক, বিনোদন ও অবকাশযাপনে সবার সমান সুযোগের বিধান রাখা হয়েছে।

আমাদের বর্তমান সরকার প্রতিবন্ধীদের জন্য নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। মহিলা ও শিশু-বিষয়ক মন্ত্রণালয়ের শিশু একাডেমী একমাত্র সরকারি প্রতিষ্ঠান, যারা শিশুর মানসিক, শারীরিক ও সাংস্কৃতিক বিকাশ নিয়ে কাজ করছে।

জাতিসংঘের শিশু অধিকার সনদ ( সিআরসি )-এর ২৩ ধারায় বলা হয়েছে, অন্যান্য স্বাভাবিক শিশুদের মতোই প্রতিবন্ধীশিশুরা ও সমঅধিকার ও সমসুযোগ পাওয়ার অধিকারী। এই সনদে স্বাক্ষরকারী রাষ্ট্রগুলোর মধ্যে রয়েছে বাংলাদেশ। জাতীয় শিশুনীতিমালাতেও প্রতিবন্ধী শিশুসহ সবশিশুর অধিকার সুরক্ষার কথা বলা হয়েছে।
কিন্তু কতটুকু নিশ্চিত করা গেছে এসব প্রতিবন্ধী শিশু-কিশোরদের অধিকার? এমন প্রশ্ন ঘুরেফিরে আসে বারবার।

সমাজের সর্বস্তরে মানুষের বন্ধুত্বসুলভ আচরণ ও দৃষ্টিভঙ্গির সান্নিধ্যে প্রতিটি প্রতিবন্ধী শিশুর নিশ্চিত হোক স্বাভাবিক জীবন। বিশেষ শিশু কিশোরদের জন্য চাই সমাজে আরো আরো সচেতনতা।

২৫ তম আন্তর্জাতিক প্রতিবন্ধীদিবস ও ১৮ তম জাতীয় প্রতিবন্ধী দিবসের প্রতিপাদ্য ‘টেকসই ভবিষ্যৎ গড়ি, ১৭ টি লক্ষ্য অর্জন করি’ ।

এ প্রতিপাদ্যকে সামনে রেখে পার্ক ও খেলারমাঠে সবাই যেন নিরাপদ ও স্বচ্ছন্দে আসা যাওয়া করতে পারে সেধরনের পরিবেশ তৈরি করে বঙ্গবন্ধুর সোনার বাংলাদেশ গঠনে সকলকে এগিয়ে আসতে হবে।

বিশেষ শিশুর প্রতিভা বিকাশে আনন্দঘন, সুস্থ-সুন্দর শিশুবান্ধব পরিবেশ নিশ্চিত করার জন্যপরিবার, শিক্ষা প্রতিষ্ঠান, সমাজ ও রাষ্ট্রকে কার্যকর ও যথাযথ পদক্ষেপ গ্রহণ এখনই অতীব জরুরী।

আমরা জানি আমাদের বর্তমান সরকার প্রতিবন্ধীদের ব্যাপারে খুবই আন্তরিক তাই একজন অটিস্টিক সন্তানের ভুক্তভোগী অভিভাবক হিসাবে সরকারের কাছে আকুল আবেদন, ‘সিটি কর্পোরেশন খাস জমিকে বিশেষ শিশু কিশোর তথা প্রতিবন্ধীব্যাক্তিবান্ধব মাঠ হিসেবে রাখা হোক।’