এসোনা দেখতে এতিমের নিরব কান্না

এসোনা দেখতে এতিমের নিরব কান্না

শেয়ার করুন

মুখলেসুর রহমান, সাবেক জেলা ও দায়রা জজ:

একমাত্র সন্তান হেমন্তের জন্য মানত করা ছদকা দিতে কিছুদিন আগের খরিদ করা একটা খাসী-বকরি নিয়ে হাজির হই বগুড়া শহরের বিহারী কলোনীর পশ্চিমে চক ফরিদে অবস্থিত শেখ ফরিদ (রহঃ) ইয়াতীমখানায়। পথ চিনে নিয়ে যায় সফিক। রিক্সাতেই আমাদের দু’জনার সাথে জায়গা হয় আদরের শিয়ালরঙা লম্বা কানওয়ালা ছাগলটিরও। গেইটে তখন এলোমেলোভাবে ঘোরাফেরা করছিল কয়েকজন এতিম-কিশোর।

ওরা পূর্ব-অভিজ্ঞতা থেকেই বুঝতে পারছিল আমার ছাগল নিয়ে হাজির হবার কারণ। অফিসে বসলাম। কর্তৃপক্ষের একজনকে ডেকে পেলাম, তিনি মাও: মুস্তাফিজুর রহমান (কামিল হাদীস) সহকারী সুপার। তার কাছে আমার নিয়তের কথা বললাম। ইয়াতীমদের পক্ষে খুশী হয়ে তিনি ছাগলটি ধন্যবাদের সাথে গ্রহণ করলেন এবং জানালেন, পরদিন শুক্রবার সকাল ৮টায় উহা জবাই করে দুপুরে ছেলেদের খাওয়ানো হবে। তিনি আমাকে অনুরোধ করলেন পরদিন জুম্মার নামাজ এতিমদের সাথে আদায়ের জন্য ও খাবারে অংশ গ্রহণের জন্য।

2016-book মুখলেসুর রহমানপরদিন জুম্মার নামাজে অংশ গ্রহণ করলাম। নামাজ শেষে মুস্তাফিজুর রহমান সাহেব বাচ্চাদের সাথে আমাকে পরিচয় করে দিয়ে বললেনঃ আমি বহুদূরে থাকা আমার একমাত্র সন্তান হেমন্তের জন্য এতিমদের নিয়ে একসাথে দোয়া করতে সেখানে উপস্থিত হয়েছি।

তারপর বিশেষ দোয়া ও মোনাজাতে অংশ নিলাম। কানে জোড়ে জোড়ে বাজতে থাকলো ঐ বাচ্চাদের স্রষ্টার কাছে করা আকুতি-মিনতি ঃ ‘আমার হেমন্ত যাতে ভাল থাকে, ভাল মানুষ হয়, ইত্যাদি ইত্যাদি।’ মনে একটা বিষয় কঠিনভাবে আঘাত হানলো- আমি একজন বাবা হিসেবে নিজের সন্তানের জন্য দোয়া চাইতে এসেছি এতিম সন্তানদের কাছে।

দোয়ার অনুষ্ঠানে ঐ বাচ্চাদের অবশ্যই মনে পড়েছে: তাদের জন্য ছাদকা দেবার, দোয়া করার বাবা-মা কেউ নেই! তাই আমার ছেলের সাথে ঐ এতিম বাচ্চাদের মঙ্গলের জন্যও দোয়া করলাম আল্লাহর কাছে। মোনাজাত শেষে সহকারী সুপার সাহেব ক্যাস্পাস ঘুরে দেখালেন। খাবারের প্রাসঙ্গিক সকল সু-ব্যবস্থা দেখে ভাল লাগলো। বাচ্চাগুলোর কয়েক জনের সাথে কথা বলে আরো ভাল লাগলো।

ওরা নিবেদন রাখলো: স্যার আমাদের দেখতে আবার আসবেন। এতিম বাচ্চাগুলোর করুন চাহনী ও নরম নিবেদন আমার চোখ জলে ভরাতে অনেক সাহায্য করে। কথাদেই, সুযোগ হলেই তাদের কাছে যাবার ও সুখ-দুঃখের শরীক হবার।

ভাবতেই কষ্ট হয়- ওরা যে ‘এতিম’ হিসেবে পরিচিতি নিয়েছে, তার জন্য ওরা নিজেরা কেউই দায়ী নয়। বাবা-মা থাকা-নাথাকার বিষয়টি সম্পূর্ণই স্রষ্টার ইচ্ছা। তিনিই ভাল জানেন, কেন এদেরকে এতিম বানিয়েছেন। এরাও সকলের মতন আশা নিয়ে অধিকার নিয়েই জন্মগ্রহণ করলেও এরা আজ সব কিছু পাওয়া থেকেই বঞ্চিত। ইচ্ছা করলেই এরা কিছু চাইতে পারেনা, ইচ্ছে করলেই মনের চাওয়ার মতন খেতে ও পরতে পারেনা।

এ যে কী ধরণের দুঃখ এবং অপূর্ণতা, তা এতিমরা ছাড়া কেউই বুঝবে না ; অন্য কারোর বুঝবারও নয়। আমরা ওদের ব্যথায় ব্যথিত হয়ে যতই সাহায্যের হাত বাড়াইনা কেন, ওদের হৃদয়-মনে যে হাহাকার তা অনুধাবনে আমরা অক্ষম। এতিমদের খাওয়া পরা থাকার যত সুব্যবস্থাই করা হোকনা, ওদের বাবা-মার যে অভাব, তা কোনভাবেই পূরণযোগ্য নয়। তারপরও মনে করি, আমাদের যার যতটুকু সম্ভব সাহায্যের ডালি নিয়ে ওদের মাঝে সশরীরে উপস্থিত হওয়া ও মাথায় হাত বুলিয়ে আদর করা উচিত। প্রশ্ন, আমি কি পারবো? পারবো তখনই যখন ওদের হৃদয়ের অব্যক্ত আকুতিগুলোয় আমার মনে স্থান দিতে পারবো। এতিমদের পাশে সহানুভূতির ডালি ও ন্যায় বিচারের মানদন্ড নিয়ে দাঁড়াতে স্বয়ং সৃষ্টিকর্তা বারবার তাগাদা দিয়েছেন পবিত্র কোরআনে।

“অতএব তুমি ইয়াতীমের প্রতি কঠোরতা গ্রহণ করিবেনা”।  (সূরা আদ্ব-দ্বোহা; আয়াত- ০৯)

“ইয়াতীমের মাল সম্পত্তি তাহাদের নিকট ফিরাইয়া দাও, ভাল মাল খারাপ মালের সাথে বদল করিওনা এবং তাহাদের মাল তোমাদের মালের সহিত মিলাইয়া হজম করিয়া ফেলিওনা। ইহা অত্যন্ত বড় গুনাহ।” (সূরা আন নিসা; আয়াত-০২)

“তুমি কি দেখিয়াছো সেই ব্যক্তিকে যে পরকালের শুভ প্রতিফল ও শাস্তিকে অবিশ্বাস করে? ইহাতো সেই লোক যে ইয়াতীমকে ধাক্কা দেয় আর মিসকিনকে খাবার দিতে উৎসাহিত করে না।” (সূরা আল মাউন; আয়াত-১/২)

“আল্লাহতায়ালার বানী: যারা ইয়াতীমদের সম্পদ অন্যায়ভাবে গ্রাস করে, তারা তাদের উদরে অগ্নি ভক্ষণ করে, তারা জলন্ত আগুনে  প্রবেশ করিবে।”

আল্লাহতায়ালার বানী: লোকেরা আপনাকে ইয়াতীমদের সম্পর্কে জিজ্ঞাসা করে। বলুন, তাদের সুব্যবস্থা করা উত্তম। তোমরা যদি তাদের সাথে একত্রে থাক, তবে তারা তো তোমাদের ভাই। আল্লাহ জানেন কে হিতকারী এবং কে অনিষ্ঠকারী।” (বুখারী শরীফ পঞ্চম খন্ড পরিচ্ছেদ- ১৭২৮)

“সেইই ভাগ্যবান মুসলিম, যে সম্পদ থেকে মিসকিন, ইয়াতীম ও মুসাফিরকে দান করে। (বুখারী শরীফ তৃতীয় খন্ড পরিচ্ছেদ-১৩৮০)

সূরাহ আদ-দোহার ৬নং আয়াতে মহান আল্লাহ্ প্রিয় নবীজিকে দেয়া প্রথম নেয়ামত হিসেবে তাকে পিতৃহীন করার কথা, পিতার কোন সম্পদ রেখে না যাবার কথা, পিতামহ আব্দুল মুত্তালিব ও পরে পিতৃব্য আবু তালেবের কাছে আশ্রয়ের ব্যবস্থা করার ও তাদের অন্তরে অগাধ স্নেহ মমতা সৃষ্টি করে দেবার কথা বলেছেন। এরপর ৯নং আয়াতে নবীর প্রতি নির্দেশ দিয়েছেন: কোন পিতৃহীনকে অসহায় ও বেওয়ারিশ মনে করে তার ধন-সম্পদ জবরদস্তিমূলকভাবে নিজ অধিকারভূক্ত করে নেবেনা। এ কারণেই রাসুললুল্লাহ (সাঃ) এতিমের সাথে সহৃদয় ব্যবহার করার জোর আদেশ দিয়েছেন এবং বেদনাদায়ক ব্যবহার করতে নিষেধ করেছেন। তিনি বলেছেন: মুসলমানদের সে গৃহই সর্বোত্তম যাতে কোন এতিম রয়েছে এবং তার সাথে সদ্ব্যবহার করা হয়। আর সে গৃহ সর্বাধিক মন্দ, যাতে কোন এতিম রয়েছে, কিন্তু তার সাথে অসদ্ব্যবহার করা হয়।

এ ইয়াতিমখানার মতন আরো অনেক ইয়াতিমখানা ছড়িয়ে-ছিটিয়ে আছে দেশের বিভিন্নখানে। যার বিরাট বিরাট সাইনবোর্ড গুলো মানুষকে জানিয়ে দেয়- ঐগুলো হলো এতিমদের থাকার ও শিক্ষার প্রতিষ্ঠান। এতিম শিশুরাও জানে ‘তারা এতিম অর্থাৎ তারা পিতা-মাতাহীন। ওদের পোশাক, পরিচিতি, উপস্থাপনা সবখানেই লেগে আছে এতিমের ছাপ। আমি মনে করি ওদের মানসিক বিকাশ সাধন ছাড়া ওদের সার্বিক উন্নতি সম্ভব নয়। এমন কোন কিছুই আমাদের করা উচিত নয়, যা ওদেরকে সারাক্ষণই মনে করিয়ে দেয় যে, ওরা “এতিম” অন্য সকল শিশুদের থেকে ওরা ভীন্ন কিছু। আমার ভাবনার সাথে আপনার ভাবনারও হোক মিলন তাই চাই। ইয়াতিমখানা প্রতিষ্ঠানগুলো যারা পরিচালনা করেন তাদেরকে এবং বিশেষ করে সরকারকে পরিবর্তন আনতে হবে চিন্তা ও ভাবনায় ; হতে হবে আরো বেশি সহানুভূতিশীল।

মুস্তাফিজ সাহেবকে জিজ্ঞাসায় জানলাম- ১৯৯০ সালে প্রতিষ্ঠিত হয়েছে শেখ ফরিদ (রহঃ) ইয়াতীমখানা। তার দেয়া ৪পৃষ্ঠার একটি ‘পরিচিতি’ পুস্তক থেকে জানলাম- এ প্রতিষ্ঠানে কেবলি এতিম ছেলেদেরই সাহায্য নেবার সুযোগ রয়েছে। দ্বীনের শিক্ষার সাথে কারিগরী শিক্ষা দেবার মাধ্যমে আদর্শ মুসলমান, কর্মক্ষম, দক্ষ ও যোগ্য নাগরিক হিসাবে গড়ে তোলাই এ প্রতিষ্ঠানের লক্ষ্য। দেখলাম ও জানলাম- এখানে কোরআন শিক্ষার পাশাপাশি কম্পিউটার, সেলাই, ইলেকট্রীক্যাল প্রশিক্ষণও দেয়া হয়। ঐ ইয়াতিমখানাটি বগুড়া দারুস্ সুফ্ফা ট্রাষ্টের তত্বাবধানে সকল কাজ সম্পন্ন করে। ঐ ট্রাষ্টের চেয়ারম্যান হলেন অধ্যক্ষ শাহাবুদ্দিন। ৭ সদস্যের কার্য্যনির্বাহী কমিটির সভাপতি আলহাজ্জ খন্দকার মিজানুর রহমান। (শিক্ষক মন্ডলীতে সুপার হিসেবে আছেন হাফেজ মাওঃ মুশফিকুল ইসলাম (বি,এ অনার্স এম এ কামিল ত্ফাসীর), সহকারী সুপার মাওঃ মুস্তাফিজুর রহমান (কামিল হাদীস), হিফজ বিভাগের প্রধান আছেন- হাফেজ মোঃ আফছার আলী)। জিজ্ঞাসায় আরো জানলাম- বর্তমানে এখানে দেড়শত ছেলে আছে। তাদের খাদ্য, শিক্ষা, চিকিৎসাসহ যাবতীয় খরচ প্রতিষ্ঠানই বহন করে। ৫০জন ছেলে হেফজ লেখাপড়া করে। সুধীদের দান, যাকাত, ফেতরা, কুরবানীর চামড়া, সাদকা, কাফফারা, মানত, আকীকা ইত্যাদিই প্রতিষ্ঠানের আয়ের উৎস। পরিচিতি পত্রে উল্লেখিত প্রতিষ্ঠানের সভাপতি খন্দকার মিজানুর রহমান এর সহযোগিতার আবেদনের সাথে আসুননা সকলেই সুর মিলিয়ে বলিঃ আছি এবং থাকবো শেষ নিঃশ্বাস ত্যাগের মুহুর্তাবধি এতিমদের সাথে ওদের মঙ্গলার্থে, ওদের মন থেকে মুছে ফেলতে এতিমের আঁকা সকল ছবি। মিজান সাহেব ইয়াতিমদের  প্রতি দরদবোধ থেকেই তাদের পাশে গিয়ে দাঁড়িয়েছেন। আমাদের অনেকেরই অনেক আর্থিক সামর্থ থাকলেও মানসিকভাবে সমর্থবান না হওয়ায় পারিনা  ইয়াতিমদের পাশে দাঁড়াতে।

আসুননা নিজের কাছে প্রশ্ন রাখি: আল্লাহ যদি আমাকেই এতিম করতেন? আল্লাহ যদি আমার সন্তানকে এতিম করেন? জীবন চলার পথে এতিমরা হালভাঙ্গা পালছেড়া বৈঠা-চৌড়ভাঙ্গা, তীরহারা নায়ের মাঝি; যার তখ্তার জোড়া দিয়ে পানি উঠে। আর দশটা শিশুর মত ওদেরো মন আছে কিন্তু মনের মতন করে কিছুই চাইতে নেই, ওদেরো পেট আছে কিন্তু সবসময় পেটে ক্ষুধা থাকতে নেই। ওদেরো ইচ্ছে জাগে সুন্দর কাপড় পরতে, সুন্দর বিছানায় শুইতে কিন্তু তা পূরণের নয়। সবচেয়ে প্রিয় ডাক ‘বাবা-মা’ ওদের ভাষার সমুদ্র থেকে নির্বাসিত। তারপরও ওরা অসহায়। যখন জীবন সম্পর্কে কিছুই বুঝবার বয়স হয়নি, তখন থেকেই ওরা নিজেদের চাওয়া, আশা, সাধ, ভাললাগার চারিপাশে নিজেরাই দেয়াল তুলে নিয়ে এগিয়ে চলেছে দ্বীনের পথে, মানুষ হবার পথে। ওরা অন্যের খাবারের দিকে হয়তোবা কখনো তাকিয়ে থাকতেই পারে, কিন্তু ওরা কখনোই কারোর খাবার কেড়ে খায়না! এসোনা ঐ শিশুগুলোকে বাঁচাতে মানুষের মত করে বাঁচাতে করি বন্ধন ছড়িয়ে দেই ওদের নীরব কান্নার অব্যক্ত কথাগুলোয় মন থেকে মনে। ওদের ন¤্রতার কাছে, ওদের সত্যতার কাছে বড়ই ঋনি। ওদের সুন্দরতার কাছে আমরা ত সত্যিই ঋনি। এসো ঐ সুন্দরের চারাগুলোয় বড় হতে দিতে, ফুল ফুটতে দিতে, ফল ধরতে দিতে এগিয়ে যাই সবাই দানের করুনার ডালি নিয়ে নয় বরং স্নেহ আদর আর ভালবাসার ডালি নিয়ে।