রোহিঙ্গা সমস্যা থেকে লাভবান হচ্ছে কারা

রোহিঙ্গা সমস্যা থেকে লাভবান হচ্ছে কারা

শেয়ার করুন

gtgtggনিজস্ব প্রতিবেদক :

আবারও শুরু হয়েছে রোহিঙ্গাদের উপর দমন পীড়ন। কিছু দিন পর পর রোহিঙ্গা সমস্যা শুরু হয়। আসলে এই রোহিঙ্গা সমস্যা দিয়ে লাভবান হচ্ছে কারা।

রোহিঙ্গা সমস্যা থেকে লাভবান হচ্ছে চোরাকারবারী, অস্ত্র ব্যবসায়ী, ইয়াবা-মাদক পাচারকারী, মানবপাচারকারীসহ অনেকেই। ফায়দা নিচ্ছেন রাজনীতিবিদদের কেউ কেউ। নিরাপত্তা বিশ্লেষকরা বলছেন, আন্তর্জাতিক শক্তিগুলোর মতো এই দলগুলোও চায় অশান্ত থাকুক রাখাইন রাজ্য।

নাফ নদীর একতীরে বাংলাদেশ আরেক তীরে মায়ানমার। এই নদী ঘিরে তাই গড়ে উঠেছে ইয়াবা এবং মাদক পাচারকারীদের রমরমা ব্যবসা। খুব সহজেই এই পথে বাংলাদেশে ঢুকছে অবৈধ নেশা দ্রব্য। আর এই ব্যবসার সঙ্গে জড়িয়ে  রোহিঙ্গারা।

নিরাপত্তা বিশ্লেষকরা বলছেন অবৈধ রোহিঙ্গা গোষ্ঠীকে খুব সহজে ব্যবহার করা যায় চোরাকারবারে। তাই মাদকের পাশাপাশি রাখাইন রাজ্য জুড়ে চলে অস্ত্র তৈরি এবং পাচার। যাতে জড়িত মিয়ানমারের আইন শৃংখলা রক্ষাকারী বাহিনীও।

মিয়ানমারের সরকারী বাহিনীর অত্যাচার বাড়লে দলে দলে সীমান্ত পারি দেয় রোহিঙ্গারা। ফলে চাঙা থাকে চোরাকারবারীদের রুট। আবার এই জনগোষ্ঠী বাংলাদেশে এসেও থাকতে চায়না। তাদের অনেকের গন্তব্য অন্য দেশ। ফলে এখানে সক্রিয় মানবপাচারকারীরাও।

এইসব অবৈধ ব্যবসায়ীদের মতোই বাংলাদেশের একটি নির্দিষ্ট রাজনৈতিক গোষ্ঠী মনে করে রোহিঙ্গারা একসময় তাদেঁর ভোট ব্যাংক হতে পারে, তাই তারাও চায় রোহিঙ্গাদের দলে দলে আশ্রয় দেয়া হোক। কারণ একবার বাংলাদেশে আসলে কোনোভাবেই রোহিঙ্গারা আর মিয়ানমারে ফিরতে পারবে না।