নতুন মাদক ‘খাট’ নিয়ে উদ্বিগ্ন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী

নতুন মাদক ‘খাট’ নিয়ে উদ্বিগ্ন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী

শেয়ার করুন

Madok_NPS-10598-1536940571নিজস্ব প্রতিবেদক :

খাট। নতুন এই মাদক নিয়ে উদ্বিগ্ন আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। বিদেশী এই মাদক, চোরাচালানের রুট হিসেবে ব্যবহার করা হচ্ছে বাংলাদেশকে। সম্প্রতি কয়েকটি অভিযানে ধরা পড়েছে খাটের বেশ কয়েকটি চালান। বিস্তারিত সাব্বির আহম্মেদের রিপোর্টে।

দেখতে অনেকটাই চা পাতার মত। তাই সহজে বোঝার উপায় নেই, এটি চা পাতা নাকি মাদক! আর এই সুযোগ কাজে লাগিয়েই কিছু অসাধু ব্যক্তি আর কর্তৃপক্ষের চোখ ফাঁকি দিয়ে বাংলাদেশের বাজারে ঢুকছে নতুন মাদক নিউ সাইকোট্রফিক সাবসটেন্স (এনপিএস)।  আফ্রিকার দেশ গুলোতে যার পরিচিতি খাট নামে। ক্যাথিন এবং ক্যাথিনোন এই দুই ধরনের ক্যামিকেল আছে এই মাদকে।

এই মাদক প্রতি কেজি বিক্রি হচ্ছে ১৫ হাজার টাকা করে। আফ্রিকার দেশ ইথিওপিয়া থেকে কয়েকটি দেশ ঘুরে বাংলাদেশে ঢুকছে এ মাদক। সম্প্রতি জাতীয় গোয়েন্দা সংস্থার সহায়তা নিয়ে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ১ হাজার ৬শ ৩৬ কেজির বেশি খাট আটক করেছে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর। এ নিয়ে উদ্বিগ্ন বিভিন্ন সংস্থা।

খাট-এর সবচেয়ে বড় চালান আটক করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ- সিআইডি। তাদের ধারনা, এর পেছনে বড় কোন চক্র কাজ করছে।  তবে খাট যেন সহজেই মানুষের কাছে পৌঁছাতে না পারে, সেজন্য বিভিন্ন সংস্থা সম্মিলিতভাবে কাজ করছে।