আর কত মৃত্যু?

আর কত মৃত্যু?

শেয়ার করুন

 

সাইফুল ইসলাম রিয়াদ:

‘পানিতে ডুবে বা সড়ক দুর্ঘটনায় বিশ্ববিদ্যালয় ছাত্রের মৃত্যু’ এমন সংবাদ শিরোনাম আমরা প্রতিনিয়ত প্রিন্ট ও ইলেকট্রিক মিডিয়াতে দেখতে পাই। এ ধরনের খবর শুনতে শুনতে আমরা পাঠকরাও অভ্যস্ত হয়ে গিয়েছি।

১১ আগস্ট ১০ মিনিটের ব্যবধানে গণমাধ্যমে দুটি সংবাদ প্রকাশিত হয়। ‘সিলেটের বিছানাকান্দিতে পানিতে ডুবে বুয়েটের দুই ছাত্রের মৃত্যু অপরটি হল চট্টগ্রামে আন্তর্জাতিক ইসলামিক বিশ্ববিদ্যালয় বাসের সাথে ট্রাকের সংঘর্ষে ছাত্রী নিহত’।

দেশের মেধাবী সন্তানদের অকাল মৃত্যু কোনভাবেই মেনে নেওয়া যায়না। নিহতের পরিবার কে আজীবন বয়ে বেড়াতে হয় সন্তান হারানোর বেদনা।

13934684_1098001260286848_3755086696790864297_nচট্টগ্রামে নিহতদের মধ্যে একজন আন্তর্জাতিক ইসলামি বিশ্ববিদ্যালয়ের ছাত্রী তানজিনা মেহরিন। উচ্চশিক্ষা গ্রহণ করতে এসে এমন মর্মান্তিক মৃত্যু কারো কাম্য নয়। সামাজিক যোগাযোগ মাধ্যমে নিহত মেহরিনের একটি রক্ত মাখা ‘খাতা’র ছবি প্রকাশ পায়, যেটা দেখলে বিবেক নাড়া দিয়ে উঠবে।

এছাড়া একই দিন (বৃহস্পতিবার) সিলেটের বিছানাকান্দিতে পানিতে ডুবে বুয়েটের দুই ছাত্রের নিহতের ঘটনায় একজন হলেন প্রথম বর্ষের প্রথম সেমিস্টারের ছাত্র মশিউর রহমান সিয়াম। ছেলেকে নিয়ে তার বাবা মাহবুবুর রহমান বলেন, ‘বিছনাকান্দিতে বেড়াতে গিয়েছিল ছেলে। বাবাকে ফোন দিয়ে জানিয়েছিল নেটওয়ার্ক পেতে অসুবিধা হচ্ছে। একবার ফোনে কথা হয়েছিল। আর ফোন এল না। ছেলে একেবারে নেটওয়ার্কের বাইরেই চলে গেল।’ (সূত্র-প্রথম আলো)

ভাবা যায়? তার বাবার কত স্বপ্ন ছিল ছেলেকে নিয়ে। অনেক কষ্ট করে পড়াশোনা করিয়েছেন ছেলেকে। রাজশাহী নগরের সাহেব বাজারে একটি পানের দোকান ছিল তার। এ দোকান থেকে যা আয় করতেন তা দিয়েই ছেলের পড়াশোনা চালাতেন। এমন শোনার টুকরো ছেলে হারিয়ে যাবেন কখনো কল্পনাও করেননি ঐ হতভাগ্য পিতা।

4ভ্রমণে যেয়ে পর্যটন এলাকায় মৃত্যুর বাংলাদেশে সবচেয়ে বড় ঘটনা হল, ২০১৪ সালের ১৪ এপ্রিল আহসান উল্লাহ প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের চার ছাত্র সেণ্টমার্টিন দ্বীপের পানিতে ডুবে মারা যাওয়া। শেষ পর্যন্ত দুজনের লাশ পাওয়া গেলেও বাকি দুজনের লাশ পাওয়া যায়নি।

এসব মৃত্যুর জন্য দায়ী কে? নিহত ব্যক্তি নাকি পর্যটন এলাকায় স্থানীয় প্রশাসনের অব্যবস্থাপনা নাকি বেপরোয়াভাবে গাড়ি চালানো চালকদের?

অনেক সময় ভ্রমণ পিপাসুদের অভিযোগ পাওয়া যায়, পর্যটন এলাকার বিভিন্ন দুর্ঘটনা প্রবণ এলাকায় কোন সাংকেতিক চিহ্ন থাকেনা। তাই যেকোনো সময় বড় দুর্ঘটনা ঘটার আশংকা থাকে।

তাই চলার পথে বা ভ্রমণের সময় আমাদের আরও সতর্ক হতে হবে। শুধু বিশ্ববিদ্যালয় বাস নয়, যেকোনো সময় যেকোনো বাসে চলাকালীন সময়ে যদি দেখা যায় চালক  বেপরোয়া গতিতে গাড়ি চালাচ্ছে তাহলে অবশ্যই প্রতিবাদ করতে হবে। প্রতিবাদ কাজে  না আসলে গাড়ি থেকে নেমে দায়িত্বরত ট্রাফিক সার্জেন্ট কে জানাবেন। এভাবে চালক যাত্রী সকলেই যদি সতর্ক থাকে তাহলে দুর্ঘটনা একবারে রোধ না করা গেলেও কিছুটা হলেও কমবে।

ভ্রমণে যেয়ে মৃত্যু এটা যেন এখন নিত্য নৈমত্তিক ব্যাপার। ভ্রমণ করতে গেলে আমাদের অবশ্যই স্থানীয় প্রশাসনের সকল দিক নির্দেশনা মেনে চলতে হবে। দুর্ঘটনা প্রবণ এলাকা এড়িয়ে চলতে হবে। সাঁতার না জানলে কখনো পানিতে নামা উচিত নয়।