আগামী নির্বাচনে খালেদা জিয়ার অংশ নেয়া অনিশ্চিত

আগামী নির্বাচনে খালেদা জিয়ার অংশ নেয়া অনিশ্চিত

শেয়ার করুন

27545571_1817762385193186_3042905007134982173_nনিজস্ব প্রতিবেদক :

আগামী নির্বাচনে বেগম খালেদা জিয়া অংশ নিতে পারবেন কি না তা এখন অনিশ্চিত। সংবিধান এবং আইন বিশ্লেষকরা বলছেন, পুরো বিষয়টি এখন নির্ভর করবে উচ্চ আদালতের ওপর।

বকশী বাজারে স্থাপিত বিশেষ আদালতে রায় শুনতে যাবার ঠিক আগ মুহূর্তে ক্যামেরায় এভাবেই ধরা পড়েন সাবেক প্রধানমন্ত্রী ও বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া। রায় ঘোষণার আগেই দলের বিভিন্ন পর্যায়ের নেতাদের সঙ্গে দফায় দফায় বেগম জিয়া বৈঠক করেছেন সামনের দিনের করণীয় নিয়ে। কিন্তু সাবেক এই প্রধানমন্ত্রী এখনও জানেন না আগামী জাতীয় সংসদ নির্বাচনে তিনি সংসদ সদস্য হিসেবে প্রার্থী হতে পারবেন কি-না।

সংবিধান বিশেষজ্ঞরা বলছেন: বেগম জিয়ার যেহেতু ৫ বছর সাজা হয়েছে এখন তিনি নির্বাচনের অযোগ্য।

তবে, উচ্চ আদালত যদি আগামী নির্বাচনের আগেই বেগম জিয়াকে খালাস দেয় বা সাজা কমিয়ে দুই বছর এর কম করে, তাহলে বেগম জিয়া নির্বাচনে প্রার্থী হতে পারবেন।

আর যদি নির্বাচন এর সময়েও মামলা চলমান থাক, সেক্ষেত্রে বিএনপির আইনজীবীরা ৮ ফেব্রুয়ারির রায় স্থগিত চাইবেন। রায় স্থগিত হলেই বেগম জিয়ার নির্বাচনের বাধা কাটবে।

আর উচ্চ আদালত যদি আপিলেল শুনানির সময় রায় স্থগিত না করেন, তাহলে বেগম জিয়া নির্বাচনে অংশ নিতে পারবেন না। সেক্ষেত্রে দলের গঠনতন্ত্র অনুযায়ী আগামী নির্বাচনে বিএনপির শীর্ষ নেতৃত্বকে লড়তে হবে দলেল দুই শীর্ষ পদধারীকে নির্বাচনের বাইরে রেখেই।