প্রধানমন্ত্রীর অর্থনৈতিক প্যাকেজ শুভঙ্করের ফাঁকি: ফখরুল

প্রধানমন্ত্রীর অর্থনৈতিক প্যাকেজ শুভঙ্করের ফাঁকি: ফখরুল

শেয়ার করুন

 

Mirja fakhrul
প্রধানমন্ত্রী ঘোষিত ৯৫ হাজার ৬১৯ কোটি টাকার অর্থনৈতিক প্যাকেজটি কলেবরে বড় হলেও এটি মূলত একটি শুভঙ্করের ফাঁকি বলে মন্তব্য করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

তিনি বলেন, পর্যালোচনা করলে দেখা যায় যে প্রণোদনা বলা হলেও মূলত অধিকাংশই ব্যাংকনির্ভর ঋণ-প্যাকেজ। যা বিভিন্ন সেক্টরের ব্যবসায়ী মহলকে দেওয়া হবে ব্যাংক- গ্রাহক সম্পর্কের ভিত্তিতে। এতে সরকারের প্রণোদনা নিতান্তই অপ্রতুল।
আজ শুক্রবার (১৭ এপ্রিল) দুপুরে গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

মির্জা ফখরুল বলেন, সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো বর্তমান রাজনৈতিক প্রেক্ষাপটে ব্যাংক-গ্রাহক সম্পর্কের ভিত্তিতেই ব্যাংকগুলো থেকে ঋণ পাচ্ছে কেবল সরকারি ক্যাডার এবং সরকারি আশীর্বাদপুষ্ট কিছু নব্য ধনী ও সীমিত সংখ্যক ব্যবসায়ী। এতে ভিন্নমতাবলম্বীদের কোনো সুযোগ দেওয়া হচ্ছে না।

‘প্রস্তাবিত ব্যাংক-ঋণ প্যাকেজটি থেকে বর্তমানে বিরাজমান ব্যাংক-গ্রাহক সম্পর্কের ভিত্তিতে ঋণ দেওয়া হলে সরকারদলীয় লোকজনই লাভবান হবে। প্রকৃত ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীরা এ ঋণ-প্যাকেজের সুযোগ থেকে বঞ্চিত হবে বলেই আমাদের আশংকা।’

বিএনপির মহাসচিব অভিযোগ করে বলেন, বিগত ৪ এপ্রিল বিএনপি করোনাজনিত প্রভাব মোকাবিলায় ৮৭ হাজার কোটি টাকার ইকোনমিক প্যাকেজ ঘোষণার দাবি করলে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক প্রস্তাবিত সে প্যাকেজের ভেতরে না ঢুকে খুবই কটূ ভাষায় বিএনপি মহাসচিবকে ব্যক্তিগত আক্রমণ করে প্যাকেজটিকে ‘কল্পনা-বিলাস’ বলে প্রত্যাখ্যান করেন।

‘অথচ পরদিনই প্রধানমন্ত্রীর ৭২ হাজার ৫শ কোটি টাকার প্রণোদনা প্যাকেজ ঘোষণা এবং পহেলা বৈশাখের ভাষণে সর্বমোট ৯৫ হাজার ৬১৯ কোটি টাকার অর্থনৈতিক প্যাকেজ ঘোষণা প্রমাণ করে যে বিএনপি ঘোষিত প্যাকেজটি ছিল বাস্তবভিত্তিক।’

মির্জা ফখরুল দাবি করেন বলেন, সরকারের উচিত হবে বিএনপির প্রস্তাব অনুযায়ী এসব খাতে প্রস্তাবিত ঋণ-প্যাকেজের জন্য সরকারি তহবিল থেকে বিশেষ অর্থ বরাদ্দ করা।

বিএনপি মহাসচিব বলেন, টিসিবির আওতায় চাল, ডাল বিক্রি এবং উপজেলা ও ইউনিয়ন লেভেলে চলমান ভিজিডি/ভিজিএফ প্রকল্পের আওতায় চাল বিতরণ শুরু হলে সারা দেশে চাল চুরির মহোৎসব শুরু হয়। অন্যদিকে ত্রাণ বিতরণে নজিরবিহীন দলীয়করণের কারণে ভিন্নমতাবলম্বী চরম দুস্থদের বেঁচে থাকার ন্যূনতম উপাদান চাল-ডাল থেকে বঞ্চিত করা হচ্ছে।

তিনি বলেন, আমাদের প্রস্তাবে কৃষি শ্রমিক, প্রান্তিক কৃষক, ভূমিহীন কৃষকদের আলাদাভাবে চিহ্নিত করে আর্থিক সাহায্য দেওয়ার কথা বলেছিলাম। সব কৃষি ঋণ মওকুফ করতে এবং শাটডাউনের কারণে আসছে মৌসুমে উৎপাদিত ফসল বাজারজাতকরণ সমস্যার পরিপ্রেক্ষিতে কৃষকদেরকে উৎপাদিত ফসলের ন্যূনতম দাম দিতে বলেছিলাম, যাতে কৃষকের মেরুদণ্ড ভেঙে না যায়। দুঃখজনক হলো সরকারের প্যাকেজে এসব প্রস্তাবনা অনুপস্থিত।

আমরা বলেছিলাম আসছে মৌসুমী ধান/চাল সংগ্রহ করে গুদামজাত করার জন্য ৫ হাজার কোটি টাকা বরাদ্দ করতে। এতে এই দুঃসময়ে কৃষকরা ন্যায্য মূল্য পাবে এবং ভবিষ্যতে সম্ভাব্য খাদ্য ঘাটতি এড়ানো সম্ভব হবে। কিন্তু সরকার মাত্র ২ লাখ মেট্রিক টন ধান কেনার জন্য ৮শ ৬০ কোটি টাকা বরাদ্দ করেছে। এতে করে কৃষি ও কৃষকের প্রতি সরকারের সংবেদনশীলতার অভাবই প্রকৃষ্ট হয়ে উঠলো। কৃষি যন্ত্রপাতি বাবদ ২শ কোটি এবং কৃষি ভর্তুকি বাবদ ৯ হাজার ৫শ কোটি টাকা বরাদ্দ মূলত বাজেট বরাদ্দেরই পুনঃকথন। নতুন কোনো বরাদ্দ নয়, যোগ করেন মির্জা ফখরুল।