‘ সৌদি ও যুক্তরাষ্ট্রের সঙ্গে সামরিক সহযোগিতা খাল কেটে কুমির আনার মত’

‘ সৌদি ও যুক্তরাষ্ট্রের সঙ্গে সামরিক সহযোগিতা খাল কেটে কুমির আনার মত’

শেয়ার করুন

সিপিডি
নিজস্ব প্রতিবেদক :

বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) বলেছে সৌদি আরব ও আমেরিকার সঙ্গে সামরিক সামরিক সহযোগিতা হবে খাল কেটে কুমির আনার মত। শুক্রবার

বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)’র সভাপতি কমরেড মুজাহিদুল ইসলাম সেলিম ও সাধারণ সম্পাদক কমরেড সৈয়দ আবু জাফর আহমেদ স্বাক্ষরিত এক বিবৃতিতে এ কথা বলা হয়।

বিজ্ঞপ্তিতে তারা, বাংলাদেশের পররাষ্ট্র নীতিতে এবং আন্তর্জাতিক সম্পর্কের ক্ষেত্রে সম্প্রতি অতি বিপজ্জনক নতুন কিছু উপাদান ও প্রবণতার ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছেন এবং একই সঙ্গে এসবের নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন।

বিবৃতিতে নেতৃবৃন্দ বলেছেন যে, জনগণকে অবহিত না করে এবং জাতীয় সংসদে আলোচনা না করে সরকার ইতিমধ্যে সৌদি আরবের সঙ্গে সামরিক জোটে সামিল হয়েছে। বুধবার ঢাকায় সফররত সৌদি আরবের উপ-প্রতিরক্ষামন্ত্রী মোহাম্মদ বিন আব্দুল্লাহ আল আইশের সঙ্গে প্রধানমন্ত্রীর আলোচনায় সৌদি আরবের সঙ্গে বাংলাদেশের সামরিক সহযোগিতা প্রসারিত করার বিষয়ে কথা-বার্তা হয়েছে বলে সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে।

এদিকে, আগামী ২৯ আগস্ট মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি ঢাকা সফরে আসছেন। তার ঢাকা সফরকালে বাংলাদেশ-মার্কিন সামরিক সম্পর্ককে উন্নত করার বিষয়সহ গণতন্ত্র ও সব ধরনের বিষয় নিয়ে কথাবার্তা হবে বলে জানানো হয়েছে।

বিবৃতিতে সিপিবি’র নেতৃবৃন্দ বলেন, সৌদি আরব ও মার্কিন যুক্তরাষ্ট্র হলো এমন দুটো দেশ, যারা ৭১-এ আমাদের মহান মুক্তিযুদ্ধের বিরোধিতা করেছিল এবং ৩০ লক্ষ বাঙালিকে হত্যায় পাকিস্তান হানাদার বাহিনীকে সহযোগিতা করাসহ নানা ঘৃণ্য ভূমিকা পালন করেছিল।

বিবৃতিতে মার্কিন যুক্তরাষ্ট্র প্রভৃতি দেশের সঙ্গে সামরিক সহযোগিতা বৃদ্ধির পদক্ষেপ থেকে বিরত থাকা এবং আগুন নিয়ে খেলার এ আত্মঘাতি পথ থেকে সরে আসার জন্য সরকারের কাছে জোর দাবি জানিয়েছে সিপিডি।