সাতক্ষীরায় ইভিএমে ভোট দিতে বিড়ম্বনার শিকার ভোটাররা

সাতক্ষীরায় ইভিএমে ভোট দিতে বিড়ম্বনার শিকার ভোটাররা

শেয়ার করুন

এম কামরুজ্জামান, সাতক্ষীরা :

সাতক্ষীরা-২ ( সদর ) আসনের ১৩৭টি ভোট কেন্দ্রে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) এর মাধ্যমে ভোট গ্রহণ করা হয়েছে। ইভিএম এর মাধ্যমে ভোটাররা সহজে ভোট দিতে পারলেও ভোটার স্লিপ নিয়ে নির্দিষ্ট বুথে ভোট দিতে বিড়ম্বনায় পড়ছেন সাতক্ষীরা-২ ( সদর) আসনের অধিকাংশ কেন্দ্রেরর ভোটাররা। বিশেষ করে নারী ভোটারা বেশি বিড়াম্বনার শিকার হয়েছেন। তবে ইভিএম-এ পুরষদের চেয়ে নারী ভোটারদের উপস্থিতি বেশী লক্ষ্য করা গেছে।
সাতক্ষীরা-২ (সদর) আসনের রাজনগর ও মৃঙ্গীডাঙ্গা ভোট কেন্দ্রের পৃথক ২টি বুথে ইভিএম-এর যান্ত্রিকত্রুটির কারনে সকাল থেকে ভোট গ্রহণ বন্ধ রয়েছে। সাতক্ষীরা জেলা রিটানিং কর্মকর্তা এস এম মন্তফা কামাল বেলা আড়াই টার দিকে জানান, ওই দুটি ভোট কেন্দ্রে  ইভিএম মেশিনের ২টি সিম কাজ করছে না। হেলিকপ্টরযোগে পাঠানোর কথা রয়েছে। না পৌছালে পরবর্তীতে ওই দুটি বুথে ভোট গ্রহণ করা হবে।

সাতক্ষীরা সরকারি কলেজ কেন্দ্রে কথা হয় তরুণ ভোটার আব্দুল্লাহ আল মামুনের সাথে। তিনি বলেন, আমি এই প্রথম ভোট দিলাম।  ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) প্রদ্ধতিতে ভোট দেওয়া অনেক সহজ। মাত্র দুই চাপে নিজের পছন্দের প্রার্থীকে ভোট দিয়ে আমার পছন্দের প্রার্র্থীকে ভোট দিয়ে আসলাম। কিন্তু ভোটার স্লিপ নিতে গিয়ে কিছু সময় লেগেছে।

সাতক্ষীরা পল্লী মঙ্গল স্কুল কেন্দ্রে নারী ভোটারদের লম্বা লাইন দেখা গেছে। এখানে কথা হয় শাহনারা পারভীন, মারুফা বেগম, আরিফা বেগম ও রাজিয়া সুলতানায়সহ কয়েকজ নারী ভোটারের সাথে।

তারা বলেন, সকাল থেকে ভোট দিতে লাইনে দাঁড়িয়ে আছি। লাইন শুধু লম্বা হচ্ছে। শুনেছি এই প্রদ্ধতিতে ভোট দেওয়া সহজ কিন্তু এতো দেরী কেন হচ্ছে। ভিতরে প্রবেশ করলে ভোট গ্রহণকারী কর্মকর্তারা বলছে ভোটার নাম্বার নিয়ে আসতে। কিন্তু ভোটার নাম্বার খুঁজে পাওয়া যাচ্ছে না। এতে করে ভোট কেন্দ্রে থেকে আবারও ফিরে আসতে হচ্ছে। সাতক্ষীরা টাউনগার্লস স্কুলের ভোটার ফিরোজা খাতুন, মর্জিনা খাতুন ও কোহিনুর ইসলাম বলেন, আমার ভোটার নাম্বার খুঁজে পেলাম না। যে বুথে যাচ্ছি বলছে এখানে আপনার ভোটার নাম্বার আসছে না। সেজন্য ভোট না দিয়ে বাড়িতে চলে যাচ্ছি। এই কেন্দ্রর প্রিজাইডিং অফিসার শাহিনুর রহমান অভিযোগের সত্যতা স্বীকার করে জানান, ভোটার কার্ডে যে নাম্বার আছে তা মেশিনে সাপোর্ট করছে না বলেই সমস্যাটি হচ্ছে।

প্রার্থীর পক্ষের ভোট কর্মীরাও বলেন, স্মার্ট কার্ডের তালিকা আমাদের কাছে নেই বিধায় পুরাতন তালিকা দেখে আমরা যে প্লিপ সরবরাহ করছি তা মেশিনের নাম্বারের সাথে মিলছে না। সে কারণে ভোটার নাম্বার খুঁজে পেতে দেরী হচ্ছে। অনেক ভোটারা ভোট না দিয়ে ফিরে যাচ্ছে। তারা বলেন,মোবাইলে এসএমএস পাঠানো হলে ফিরতে এসএমএস আসতে অনেক দেরী হচ্ছে।