মেয়াদ-উত্তীর্ণ কমিটি দিয়ে চলছে কুমিল্লা উত্তর জেলা বিএনপি

মেয়াদ-উত্তীর্ণ কমিটি দিয়ে চলছে কুমিল্লা উত্তর জেলা বিএনপি

শেয়ার করুন

bnp_15158_1465093494_8269কুমিল্লা জেলা প্রতিনিধি:

দীর্ঘ পাঁচ বছর ধরে একই কমিটি দিয়ে দলীয় কার্যক্রম পরিচালনা করছে কুমিল্লা উত্তর জেলা বিএনপি। ২০১১ সালে ঢাকায় একটি রেস্তোরায় জেলা বিএনপি’র সম্মেলনে সভাপতি ও সাধারণ সম্পাদক পদ ঘোষণা করা হয়।

উপস্থিত কাউন্সিলরদের মতামতের ভিত্তিতে বিনাপ্রতিদ্বন্দিতায় চান্দিনা উপজেলা বিএনপি’র তৎকালীন সভাপতি আলহাজ্ব মোঃ খোরশেদ আলম সভাপতি এবং নির্বাচনের মাধ্যমে তিতাস উপজেলা বিএনপি নেতা মোঃ সাদেক হোসেন সরকার সাধারণ সম্পাদক নির্বাচিত হন।

পরে চান্দিনা পাইলট মডেল উচ্চ বিদ্যালয় খেলার মাঠে জেলা বিএনপি’র এক সভায় বিএনপি’র স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশারফ হোসেন প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে জেলা বিএনপি’র পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করেন।

পরবর্তীতে ওই সময়ের কেন্দ্রীয় দপ্তর সম্পাদক রুহুল কবির রিজভী এক চিঠির মাধ্যমে মোঃ সাদেক হোসেন সরকার কে সাধারণ সম্পাদক পদ থেকে বহিষ্কার করে। কিছু দিন পর অপর এক চিঠির মাধ্যমে হোমনা তিতাস সংসদীয় আসনের বিএনপি নেতা মোঃ আক্তারুজ্জামান সরকারকে সাধারণ সম্পাদক করা হয়।

তারপর থেকে অদ্যাবধি ওই কমিটিই দলীয় কার্যক্রম পরিচালনা করে যাচ্ছে।

এদিকে দীর্ঘদিন একই কমিটি বলবৎ থাকায় নতুন করে নেতৃত্ব সৃষ্টি হচ্ছে না। এছাড়া জেলা যুবদল ও ছাত্রদল এবং সেচ্ছাসেবকদলের দীর্ঘদিন যাবৎ সম্মেলন না হওয়ায় দলীয় কার্যক্রমে কিছুটা ভাটা পড়েছে।

এই জেলায় ৫টি সংসদীয় আসন রয়েছে। চান্দিনা, দেবীদ্বার, মুরাদনগর, দাউদকান্দি, হোমনা, মেঘনা ও তিতাস উপজেলা এবং ৪টি পৌরসভা ইউনিট মিলিয়ে মোট ১১টি ইউনিট নিয়ে কুমিল্লা উত্তর জেলা বিএনপি গঠিত।

এব্যাপারে একাধিক বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীর সাথে কথা বলে জানাগেছে, নবম জাতীয় সংসদ নির্বাচনের পর থেকে এই জেলার কৃতি সন্তান বিএনপি’র স্থায়ী কমিটির সদস্য সাবেক মন্ত্রী ড. খন্দকার মোশারফ হোসেন, এম.কে আনোয়ার, ব্যারিস্টার রফিকুল ইসলাম মিঞা, কেন্দ্রীয় নির্বাহী কমিটির ভাইস চেয়ারম্যান শাহ্ মোয়জ্জেম হোসেন কায়কোবাদ, সাবেক সংসদ সদস্য ইঞ্জিনিয়ার মঞ্জুরুল আহসান মুন্সী, উত্তর জেলা বিএনপি’র সভাপতি আলহাজ্ব মোঃ খোরশেদ আলম সহ জেলা বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা মামলায় জর্জরিত হয়ে পড়েন।

এদের মধ্যে অনেকেই দীর্ঘদিন কারান্তরীন ছিলেন। ফলে সাংগঠনিক কার্যক্রমে এর কিছুটা প্রভাব পড়েছে। তবে, মামলার খড়গ নিয়েও উত্তর জেলা বিএনপি দলীয় কর্মসূচী, সভা, সমাবেশ, সরকার বিরোধী বিভিন্ন আন্দোলন অব্যাহত রেখেছে।

অপরদিকে জেলা বিএনপি’র সহ সভাপতি দাউদকান্দি পৌরসভার মেয়র মোঃ নাছির উদ্দিন, জেলা বিএনপি’র সহ মুক্তিযোদ্ধা সাইদুর রহমান সহ আরও কয়েকজন জেলা নেতা মারা গেলেও তাদের পদ অদ্যাবধি শূন্য রয়েছে। কমিটি পুনর্গঠন বা সম্মেলন না হওয়ায় ওই শূন্যপথ পূরণ করা সম্ভব হয়নি।

এ ব্যাপারে উত্তর জেলা বিএনপি’র দপ্তর সম্পাদক ও চান্দিনা পৌরসভার সাবেক মেয়র শাহ্ মোঃ আলমগির খান জানান, ’বিএনপি’র কেন্দ্রীয় কর্মসূচী, সভাÑসমাবেশ, সরকার বিরোধী যে কোন আন্দোলনে জেলা বিএনপি’র নেতাকর্মীরা রাজপথে থেকে অগ্রণী ভূমিকা পালন করে আসছে। তিনি আরও জানান, মামলা মোকদ্দমায় নেতাকর্মীরা জর্জরিত। আমি নিজেও কয়েক বার কারাবন্দী হয়েছি।’

এব্যাপারে কুমিল্লা উত্তর জেলা বিএনপি’র সাধারণ সম্পাদক মোঃ আক্তারুজ্জামন সরকার জানান, ’ইউনিয়ন নির্বাচনের পূর্বে সারা দেশে সম্মেলনের নির্দেশনা দেয়া হয়। সে সময় কিছু কিছু জেলা কমিটি সম্মেলন করে। কিন্তু নির্বাচনের তফসিল ঘোষণা হওয়ায় কেন্দ্রীয় নির্দেশনার কারণে আমাদের জেলার সম্মেলন বন্ধ রাখা হয়। তবে খুব শীঘ্রই আমাদের জেলা বিএনপি’র সম্মেলন অনুষ্ঠিত হবে।’

এব্যাপারে কুমিল্লা উত্তর জেলা বিএনপি’র সভাপতি আলহাজ্ব মোঃ খোরশেদ আলম জানান, ’আগামী ৯ অক্টোবর রবিবার চান্দিনাস্থ কুমিল্লা উত্তর জেলা বিএনপি’র কার্যালয়ে জেলা বিএনপি’র একটি প্রতিনিধি সভা অনুষ্ঠিত হবে।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিএনপি’র কেন্দ্রীয় নির্বাহী কমিটির কুমিল্লা বিভাগীয় সাংগঠনিক সম্পাদক কর্নেল অব. আনোয়ারুল আজিম। সভায় বিভিন্ন উপজেলার সাংগঠনিক অবস্থা নিয়ে আলোচনা হবে। সম্মেলনের তারিখ নির্ধারণ করা হতে পারে ওই সভায়। তিনি আরও জানান, সম্ভবত আগামী ডিসেম্বর মাসেই জেলা বিএনপি’র সম্মেলন অনুষ্ঠিত হতে পারে বলে জানান তিনি।